php glass

গ্রামে ভবন নির্মাণও পরিকল্পিত হতে হবে: গণপূর্তমন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শোভাযাত্রায় কথা বলছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বাংলাদেশকে সুপরিকল্পিতভাবে গড়ার লক্ষ্যে গ্রামের কৃষি জমি থেকে শুরু করে ব্যক্তিগত জমিতেও ভবন নির্মাণ বা যেকোনো কার্যক্রম গ্রহণ করতে হলে সেটা পরিকল্পনা অনুযায়ী হতে হবে।

শনিবার (০৯ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) বিশ্ব নগর পরিকল্পনা দিবস উপলক্ষ্যে আয়োজিত শোভাযাত্রা উদ্বোধনকালে মন্ত্রী এ কথা বলেন। 

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এই কর্মসূচির আয়োজন করে। এসময় সংগঠনের সভাপতি পরিকল্পনাবিদ ড. এ কে এম আবুল কালাম ও সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান, রাজউকের নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রীর একান্ত সচিব ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর প্রমুখ উপস্থিত ছিলেন।

রেজাউল করিম বলেন, একটা মাস্টারপ্ল্যানের অধীনে পুরো বাংলাদেশ এগিয়ে চলবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিষ্কার নির্দেশনা হচ্ছে, গ্রামের কৃষি জমি থেকে শুরু করে ব্যক্তিগত জমিতেও ভবন নির্মাণ বা যেকোনো কার্যক্রম গ্রহণ করতে হলে সেটা পরিকল্পনা অনুযায়ী হতে হবে। এজন্য আমরা কর্মসূচি গ্রহণ করেছি।

‘আমরা চাই দেশকে সুসংগঠিতভাবে এগিয়ে নিতে। এক্ষেত্রে পরিকল্পনাবিদদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্রামে বা শহরে যত্র-তত্র, যথেচ্ছভাবে ভবন নির্মাণ করে সুপরিকল্পনার ব্যাঘাত সৃষ্টি যাতে না হয়, সেলক্ষ্যে মন্ত্রণালয় কাজ করছে বলে,’ যোগ করেন মন্ত্রী।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রামের সহযোগিতায় আয়োজিত শোভাযাত্রায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থীরা এবং ব্র্যাক ও সেভ দ্যা চিলড্রেন’র প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। ‘জেলা ও উপজেলা শহরের জন্য পরিকল্পনা’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবছর বাংলাদেশে বিশ্ব নগর পরিকল্পনা দিবস উদযাপন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৯
এসকেবি/এসএ

ফতুল্লায় অটোরিকশাচাপায় শিশুর মৃত্যু
শ্রীপুরে বোমা ফাটিয়ে স্বর্ণের দোকানে লুট, গুলিবিদ্ধ ১
মেসির গোলে ব্রাজিলকে হারিয়ে আর্জেন্টিনার প্রতিশোধ
বাউল গান আর কাওয়ালিতে লোকজ মুগ্ধতা
ছায়ানটের শ্রোতার আসরে রবীন্দ্র সঙ্গীতের সুর


যত পড়বেন, ততই শিখবেন: বিচারপতি মোহাম্মদ ইমান আলী
দানবীর রণদাপ্রসাদ সাহার জন্ম
মেসির গোলে লিড নিয়ে বিরতিতে আর্জেন্টিনা
আইসিসিআর অ্যাওয়ার্ডে ভূষিত হলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
বনানীতে ট্রেনের ধাক্কায় শিশুর মৃত্যু