php glass

শ্রমিক ঠকানোর আইন বন্ধ করুন: মন্টু ঘোষ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখছেন মন্টু ঘোষ। ছবি: জিএম মুজিবুর

walton

ঢাকা: শ্রমিক ঠকানো ও নির্যাতনের আইন বন্ধ করার আহ্বান জানিয়েছেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি শ্রমিক নেতা অ্যাডভোকেট মন্টু ঘোষ।

শুক্রবার (৮ নভেম্বর) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র আয়োজিত মানববন্ধনে তিনি এ আহ্বান জানান।

অ্যাডভোকেট মন্টু ঘোষ বলেন, শ্রমিক ঠকানোর ও নির্যাতনের আইন বন্ধ করুন। গার্মেন্টস শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার দেন। ট্রেড ইউনিয়ন করলে গার্মেন্টস সেক্টরের উৎপাদন বাড়বে। গার্মেন্টস সেক্টরে শৃঙ্খলা ফিরে আসবে। যেসব কারখানায় বিভিন্ন কারণে সঙ্কট চলছে, শ্রমিকদের ভয়-ভীতি দেখিয়ে নির্যাতন করা এবং তাদের ঠকানো হচ্ছে, সেসব কারখানায় শ্রমিকদের দুর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।  

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি কাজী রুহুল আমিনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, শফিকুল ইসলাম, মো. শাজাহান, জালাল হাওলাদার প্রমুখ।  

একই সময় শ্রমিক ছাঁটাই ও নির্যাতন বন্ধ এবং শ্রম আইন ও বিধিমালা বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি। 

এছাড়াও, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন আইএলও কনভেনশন ১০২ এবং ১৯০ বাংলাদেশ সরকারের অনুস্বাক্ষরের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। 

বাংলাদেশ সরকার এ দু’টি কনভেনশনে স্বাক্ষর না করা পর্যন্ত প্রচারণা কর্মসূচি চলবে বলে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে মানববন্ধনে ঘোষণা দেওয়া হয়। 

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৯
আরকেআর/এফএম 

দুর্নীতি, জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স
বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর
গোলাপি বলের টেস্ট ম্যাচের কিছু খুটিনাটি
বায়ার্ন মিউনিখে যাচ্ছেন পচেত্তিনো
সড়ক আইনে বাস্তবায়নে সময় বাড়ানো-জরিমানা কমানোর দাবি


‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইনের সফলতা নেই’
ক্যাবল অপারেটররা বড় সিন্ডিকেট: তথ্যমন্ত্রী
‘ভুল চিকিৎসায়’ ঢাবি ছাত্রীর মৃত্যুর প্রতিবাদে মানববন্ধন
এক গল্পে বেলাল খানের দুই গান
আইনের যৌক্তিক জটিলতা সমাধানে সুযোগ দেওয়া হয়েছে