দুই মেয়াদে ৭ লাখের বেশি চাকরি দিয়েছে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

জাতীয় সংসদ ভবন থেকে: আওয়ামী লীগের নেতৃত্বাধীন বর্তমান সরকারের দুই মেয়াদে ৭ লাখের বেশি সরকারি চাকরি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) জাতীয় সংসদে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের এক প্রশ্নের লিখিত জবাবে একথা জানান তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন অনুষ্ঠিত হয়।

প্রশ্নোত্তরে জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার গত দুই মেয়াদে এপর্যন্ত মোট ৭ লাখ ২৮ হাজার ৪৬ জন কর্মকর্তা-কর্মচারীকে সরকারি চাকরি দিয়েছে। সরকারি অফিসগুলোর শূন্যপদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ এবং এর অধীন সংস্থাগুলোর চাহিদার পরিপ্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ১০ থেকে ১২ গ্রেডের (২য় শ্রেণী) শূন্যপদে জনবল নিয়োগ করা হয়। ১৩ থেকে ২০ গ্রেডের (৩য় ও ৪র্থ শ্রেণী) পদে স্ব স্ব মন্ত্রণালয়, বিভাগ বা দপ্তরের নিয়োগবিধি অনুযায়ী জনবল নিয়োগ দেওয়া হয়।

ফরহাদ হোসেন বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ থেকে ধারাবাহিকভাবে সব মন্ত্রণালয় বা বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে নতুন পদ সৃষ্টিতে সম্মতি দেওয়া হয়। পরবর্তীকালে মন্ত্রণালয় বা বিভাগ স্ব স্ব বিধি অনুযায়ী ওই পদে জনবল নিয়োগ দেয়। শূন্যপদ দ্রুত পূরণের লক্ষ্যে ইতোমধ্যে সব মন্ত্রণালয় বা বিভাগকে অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন>> বাদলের মৃত্যু রাজনৈতিক অঙ্গনে বিরাট শূন্যতা

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৯
এসকে/একে

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
করোনা: আইনজীবীদের প্রণোদনা দেওয়ার দাবি
মোবাইল কলে জানালে পৌঁছে যা‌বে সহায়তা
ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 
বরিশাল বিভাগে ২৪৬৪ জনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন
যুক্তরাষ্ট্রে করোনায় বিএনপি নেতার মৃত্যু, ফখরুলের শোক


সুন্দরগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল আরোহী নিহত
লোহাগাড়ায় আমিনুল ইসলামের ত্রাণ পেলো ১৮শ কর্মহীন শ্রমজীবী 
ফেনীতে মারা যাওয়া সেই যুবকের করোনা নেগেটিভ
মিরপুর থানার ‘করোনা প্রতিরোধ প্লাটুন’
মার্টিন লুথার কিংয়ের প্রয়াণ