কুড়িগ্রামের চরাঞ্চলে ২২ মাসে ২৫৯টি বাল্যবিয়ে বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুড়িগ্রাম কালেক্টরেট সম্মেলন কক্ষে ফ্রেন্ডশিপ ইনক্লুসিভ সিটিজেনশিপ সেক্টরের মতবিনিময় সভা। ছবি: বাংলানিউজ

walton

কুড়িগ্রাম: কুড়িগ্রামে চরাঞ্চলের জনগোষ্ঠীর মধ্যে সামাজিক সচেতনতা বৃদ্ধির মাধ্যমে ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত ২৫৯টি বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে।

বুধবার (০৬ নভেম্বর) দুপুরে কুড়িগ্রাম কালেক্টরেট সম্মেলন কক্ষে ফ্রেন্ডশিপ ইনক্লুসিভ সিটিজেনশিপ সেক্টর আয়োজিত এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়।

চরের জনগোষ্ঠীর সামাজিক সচেতনতা বাড়াতে আয়োজিত এ মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান। ইনক্লুসিভ সিটিজেনশিপের ডাইরেক্টর আয়েশা তৌসিন খানের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন কুড়িগ্রাম সদর পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নজরুল ইসলাম, পৌর মেয়র আব্দুল জলিল, ইনক্লুসিভ সিটিজেনশিপের ডিজিএম আহমেদ তৌফিকুর রহমান, সিনিয়র ম্যানেজার আবু মোহাম্মদ শিহাব, ম্যানেজার মাহাবুবুর রহমান ভূঁইয়া, ফিল্ড অপারেশন রফিকুজ্জামান পল্লব প্রমুখ। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, কুড়িগ্রাম ও গাইবান্ধার ৬৫টি চরে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মধ্যে স্বাস্থ্যসেবা, শিক্ষা, কারিগরি শিক্ষা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও অবকাঠামো, আর্থিকসহ সামাজিক উন্নয়নে কাজ করছে দাতা সংস্থা এরিক্সজলপেন এবং ফ্রেন্ডশিপ লুক্সেমবার্গের আর্থিক সহযোগিতায় ফ্রেন্ডশিপ ইনক্লুসিভ সিটিজেনশিপ সেক্টর। সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মানবাধিকার ও সুশাসন বিষয়ে সচেতনা বাড়াতে কুড়িগ্রাম সদরে ১৭টি, চিলমারীতে ১৭টি, রাজিবপুরে ৪টি এবং রৌমারীতে ৪টি চরে বাস্তবায়িত হচ্ছে এ প্রকল্প। প্রকল্পের আওতায় কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার বিভিন্ন চরে ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের অক্টোবর পর্যন্ত ৩৫৫টি বাল্যবিয়ে বন্ধ করা হয়। এরমধ্যে কুড়িগ্রামে ২৫৯টি বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে।
 
বাংলাদেশ সময়:  ২০৩৩ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৯
এফইএস/এবি/ এইচএডি
 

 

ক্লিক করুন, আরো পড়ুন: কুড়িগ্রাম বাল্যবিয়ে
নিয়ম মেনে সীমিত অফিস ১৫ জুন পর্যন্ত, অন্য নিষেধাজ্ঞা বহাল
দুর্যোগে নিরাপদ দূরত্বে অবস্থান করা বিএনপির রাজনীতি
ঢাকা ছাড়লেন ১৭০ ভারতীয় নাগরিক
কুষ্টিয়ায় ৭২ মিলিমিটার বৃষ্টিপাত, ফসলের ক্ষতি
১২টি করোনা টেস্টিং বুথ বসানোর উদ্যোগ মেয়র নাছিরের


আড়াইহাজারে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ একজন নিহত
প্লেন চলবে, বন্ধ থাকছে গণপরিবহন
আখাউড়ায় ঝড়ে অর্ধশত ঘর লণ্ডভণ্ড, ভেঙে পড়েছে গাছপালা
আদিতমারীতে বজ্রপাতে গৃহবধূর মৃত্যু
শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, চলবে ভার্চ্যুয়াল ক্লাস