php glass

নিজেদের পানি ব্যবস্থাপনার দায়িত্ব পেলো নাসিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চুক্তি সই অনুষ্ঠান। ছবি: ডিএইচ বাদল

walton

ঢাকা: ঢাকা ওয়াসার বদলে এখন থেকে নিজেদের এলাকায় পানি ব্যবস্থাপনা করবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক)।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) এ বিষয়ে রাজধানীর একটি হোটেলে নাসিক এবং ঢাকা ওয়াসার মধ্যে সমঝোতা চুক্তি সই হয়।

এতে নাসিকের পক্ষে মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী এবং ওয়াসার পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও প্রকৌশলী তাকসিম এ খান সই করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন।

চুক্তির আওতায় ঢাকা ওয়াসার নারায়ণগঞ্জ মডস জোন পরিচালনা করবে নাসিক। আগামী এক বছর ঢাকা ওয়াসা জনবল এবং কারিগরি বিষয়ে নাসিককে সার্বিক সহযোগিতা করবে।

চুক্তি সইয়ের আগে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, নারায়ণগঞ্জ একটি ক্রমবর্ধমান শহর। শিল্পপ্রতিষ্ঠান বহুল এলাকা হওয়ায় এখানে পানি ব্যবস্থাপনা আরও সহজ হওয়া দরকার। সে কারণে তাদের এই ব্যবস্থাপনার দায়িত্ব দেওয়া হলো।

‘এসডিজি এর একটি প্রতিশ্রুতি আছে। দেশের সবার কাছে সুপেয় পানি পৌঁছে দিতে হবে। পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে এ নিয়ে কাজ চলছে। আশা করি নারায়ণগঞ্জেও তা বাস্তবায়িত হবে।’

নাসিক মেয়র সেলিনা হায়াৎ আইভী বলেন, ওয়াসার ব্যবস্থাপনা নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আওতায় আসবে এটা দীর্ঘদিনের দাবি ছিল। বিভিন্ন সংগঠনেরও দাবি ছিল। দাতা সংস্থাগুলো আমাদের সঙ্গে এখন যোগাযোগ করছে আর্থিক সহায়তা দেওয়ার জন্য। পানি ব্যবস্থাপনায় প্রায় ৮শ’ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প চলছে। তবে স্থানীয় সরকার মন্ত্রণালয় এবং মন্ত্রীর সহায়তা আমাদের অনেক প্রয়োজন হবে। আগের মতো ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে বলে আমাদের বিশ্বাস।

ওয়াসার প্রধান তাকসিম এ খান বলেন, পানি ব্যবস্থাপনায় ওয়াসার দক্ষতার জন্যই ১৯৯০ সালে নারায়ণগঞ্জের পানি ব্যবস্থাপনা ঢাকা ওয়াসাকে দেওয়া হয়েছিল। আমরা এখন শতভাগ পানি সরবরাহ করার সক্ষমতা অর্জন করেছি। আশা রাখি নাসিক তাদের মতো করে পানি ব্যবস্থাপনা দক্ষতার সঙ্গে করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
এসএইচএস/এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: নারায়ণগঞ্জ ওয়াসা
আসামি ধরতে গিয়ে হামলায় ৩ পুলিশ জখম
আড়িয়াল বিলে বিমানবন্দরের সম্ভাবনা বহু দূরে চলে গেছে 
রাস্তায় আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না
বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এখন ভালো: গণপূর্তমন্ত্রী
মুক্তি পেল দণ্ডিত ১২১ শিশু


বড় ভাইকে গলা কেটে হত্যা, সৎভাই আটক
উন্মোচিত হলো নুমাইর আতিফ চৌধুরীর ‘বাবু বাংলাদেশ’
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর
রাজধানীতে র‍্যাবের অভিযানে আটক ২