php glass

নদীতে ভাসলো নৌকা, আকাশে উড়লো কামনার ফানুস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আকাশে ওড়ানো হচ্ছে ফানুস/ছবি: বাংলানিউজ

walton

খাগড়াছড়ি: নানা ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে পার্বত্য চট্টগ্রামে পালিত হচ্ছে প্রবারণা পূর্ণিমা। তিন মাসের বর্ষাবাস শেষে এ উৎসব উদযাপিত হচ্ছে।

দিনব্যাপী নানা ধর্মীয় আচার অনুষ্ঠান শেষে রোববার (১৩ অক্টোবর) সন্ধ্যায় বিহারগুলোতে মঙ্গল কামনায় ফানুসবাতি ওড়ানো হয়। সারাদেশের মত পাহাড়ের চাকমা ও বাঙালি বড়ুয়ারা এই বিশেষ দিনটি উদযাপন করেছে।
 
তবে একই ধর্মাবলম্বী হলেও অনেকটা ব্যতিক্রমীভাবে মারমা জনগোষ্ঠীর মানুষ আজ ওয়া বা ওয়াগ্যো প্যোয় উৎসব পালন করছে। সন্ধ্যায় তারা চেঙ্গী নদীতে নৌকা ভাসানো, ফানুস উড়িয়ে ও হাজার প্রদীপ জ্বালিয়ে পূজা করেন। এর আগে শহরে একটি র্যালি বের করা হয়। র্যালিটি শহরের শহীদ কাদের সড়ক হয়ে রাজ্যমনি পাড়া গিয়ে শেষ হয়।
 
এদিকে ভোর থেকে বুদ্ধ পুজা, পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্ট পরিষ্কার দান, হাজার বাতি দান ও ধর্ম দেশনার মধ্য দিয়ে শুরু হয় প্রবারণার আনুষ্ঠানিকতা। এসময় জগতের সব প্রাণীর সুখ সমৃদ্ধি কামনা করা হয়।
 
সকালে বৌদ্ধ ধর্মাবলম্বীরা প্রদীপ প্রজ্জ্বলন, বৌদ্ধ মূর্তি স্নান ফুল-ফল দিয়ে প্রার্থনা করেন। এসময় সাধ্যমত ভান্তেকে ছোয়াইং (খাদ্য) প্রদান করা হয়। আজ থেকে আগামী একমাস বিহারে বিহারে কঠিন চিবর দানোৎসব অনুষ্ঠিত হবে।
 
বাংলাদেশ সময়: ০০৩৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
এডি/এসএইচ

ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু
নাম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন


সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম
ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা