php glass

১১ বছর টাকা জমিয়ে স্বাবলম্বী পলক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: ছাত্রজীবনের শুরু থেকে প্রতিমাসে এক হাজার করে টাকা জমালে ২৫ বছরের শিক্ষাজীবন শেষে তা বেড়ে দাঁড়াবে ৩০ লাখে। তাই প্রত্যেককে টাকা জমানোর প্রতি তাগিদ দিলেন বিজ্ঞজনেরা।

শুক্রবার (১১ অক্টোবর) রাজধানীর কৃষিবিদ মিলনায়তনে আয়োজিত ফাইন্যান্সিয়াল অলিম্পিয়াডে আগতদের উদ্দেশে বক্তারা এমন তাগিদ দেন।

এতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমাদের একটু মিতব্যয়ী হতে হবে। প্রত্যেক শিক্ষার্থী যদি একটু একটু করে প্রতিমাসে জমায়, তবে আমাদের অর্থনীতি সমৃদ্ধ হবে।  কেননা, আমাদের ৩৫ বছর পর্যন্ত বয়সী নাগরিক আছে ১১ কোটি।

তিনি বলেন, আমাদের নির্দেশনা দিয়েছেন শেভ করার সময়, ব্রাশ করার সময় যেন পানির কল বন্ধ রাখি। শাওয়ার না ছেড়ে বালতিতে পানি নিয়ে গোসল করি। ২৪ ডিগ্রি নিচে যেন এসির তাপমাত্রা না নামাই। আমরা এসব মেনে চলি।

ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময় প্রথম সঞ্চয়ী হিসাব খোলার কথা উল্লেখ করে পলক বলেন, সংসদ সদস্য হওয়ার পর প্রধানমন্ত্রী পরামর্শ দিলেন সংসদ ভবনের সোনালী ব্যাংকে ভাতার টাকা জমা রাখতে। আমরা যাতাযাত, চিকিৎসা, আপ্যায়ন বাবদ অনেক টাকা ভাতা পাই। প্রধানমন্ত্রীও সেখানে টাকা জমা রাখেন। আমি সেখানে ১১ বছর ধরে টাকা জমিয়ে বর্তমানে স্বাবলম্বী।

পলক বলেন, ব্যক্তিগতভাবে যখন সবাই অর্থ ব্যবস্থপনা করবেন, তখনই দেশটা এগিয়ে যাবে।

তিনি এ সময় শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন এনে আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনার গুরুত্ব তুলে ধরেন।

আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের সিইও আরিফ খান বলেন, আমাদের জিডিপি ৮ শতাংশ হচ্ছে বলে সরকার দাবি করছে। অন্যান্য দেশও বলছে দেশের উন্নয়ন অগ্রগতির কথা। তাই তরুণরা ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট নিয়ে কী ভাবছে, তা জানতেই এই অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে। কেননা, ব্যক্তিগত অর্থ ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, দেশের ২৭ শতাংশ মানুষ কোনো সঞ্চয় করেন না। সব খরচ করে ফেলেন। আমাদের অনেক খরচ করতে হবে। কিন্তু অনেক খরচ আমরা চাইলেই এড়িয়ে যেতে পারি। ব্যক্তিগত অর্থ ব্যবস্থাপনাটা করলে শেষ জীবনে চিকিৎসা ব্যয় নিয়ে কোনো চিন্তা থাকবে না।

একজন শিক্ষার্থী যদি প্রতি মাসে এক হাজার টাকা করে জমায় তবে ২৫ বছরের শিক্ষাজীবন শেষে তিনি সুদসহ ৩০ লাখ টাকা পাবেন। এটা অনেক গুরুত্বপূর্ণ দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।

দেশের ১৪ থেকে ২৪ বয়সী শিক্ষার্থীদের নিয়ে যৌথভাবে দ্বিতীয়বারের মতো এ অলিম্পিয়াডের আয়োজন করে আইডিএলডি ফাইন্যান্স লিমিটেড ও টেন মিনিট স্কুল। অনুষ্ঠানে বয়সভেদে বিভক্ত দুটি ক্যাগারির ছয় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন প্রতিমন্ত্রী পলক।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১৯
ইইউডি/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: শিক্ষা
পাবনায় ধর্ষণের পর হত্যার দায়ে ২ জনের ফাঁসি
বরিশালে দিনে দুপুরে বাসায় চুরি
আগুন নিয়ন্ত্রণের পর চলছে ডাম্পিং
আসছে ‘মিশন এক্সট্রিম’র প্রথম পোস্টার
কুষ্টিয়ায় পৃথক মামলায় একজনের ফাঁসি, তিনজনের যাবজ্জীবন


দেড় লাখ টাকা পর্যন্ত রেমিট্যান্সে কাগজপত্র ছাড়াই প্রণোদনা
সাক্ষী নিয়ে হাইকোর্টে ওসি মোয়াজ্জেমের আবেদন খারিজ
‘মাদকদ্রব্য অধিদপ্তরের ব্যবস্থাপনায় দুর্বলতা রয়েছে’
যবিপ্রবির ভর্তি পরীক্ষা বৃহস্পতিবার
দেশের ৩৫ ঊর্ধ্ব ১১.৪ শতাংশ মানুষ সিওপিডিতে আক্রান্ত