php glass

ভিসির পদত্যাগসহ ছাত্র-শিক্ষকদের রাজনীতি বন্ধের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বুয়েট শিক্ষক সমিতির আন্দোলন/ছবি- শাকিল

walton

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) উপাচার্যের পদত্যাগ এবং ছাত্র-শিক্ষকদের রাজনীতি নিষিদ্ধের দাবি জানিয়েছে বুয়েট শিক্ষক সমিতি। 
 

বুধবার (০৯ অক্টোবর) দুপুর ৩টায় শিক্ষক সমিতির সভাপতি এ কে মাসুদ এ দাবি জানান। 

শিক্ষক সমিতির সভাপতি এ কে মাসুদ বলেন, সকাল সাড়ে ১০টায় শিক্ষক সমিতির সভা অনুষ্ঠিত হয়েছে। আমাদের সর্বমোট চারশর বেশি শিক্ষক রয়েছেন। আজ ছুটির দিন হওয়ার পরও ৩০০ শিক্ষক উপস্থিত ছিলেন। সবাই তাদের মতামত এবং বক্তব্য দিয়েছেন। 

তিনি বলেন, সর্বসম্মতিক্রমে যে সিদ্ধান্তগুলো হয়েছে সেগুলো হলো- সভার প্রথমেই আবরার ফাহাদের স্মরণে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়। এরপর এক মিনিট নীরবতা পালন করা হয়। তার আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়েছে। অবক্ষয়রোধে কি কি বিষয় আমাদের করণীয় রয়েছে সেগুলো আমরা নির্ধারণ করেছি। 

শিক্ষক সমিতির সভাপতি বলেন, বুয়েটের শিক্ষক পরিবার আবরারের পরিবারের কাছে ক্ষমাপ্রার্থী। বুয়েটের আমরা শিক্ষক সমাজ এবং প্রশাসনের যারা রয়েছেন তারা ছাত্রদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছি। আগে থেকে পদক্ষেপ নিলে আজকে এই পরিস্থিতি সৃষ্টি হতো না, এর দায় আমরাও নিচ্ছি। 

ফাহাদ হত্যার সঙ্গে জড়িত দোষী ব্যক্তিদের দ্রুত আইন ট্রাইব্যুনালে শাস্তি নিশ্চিত করার দাবি জানাচ্ছি। জড়িতদের বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কারের দাবি জানাচ্ছি। ছাত্রদের যে ৭২ ঘণ্টার আল্টিমেটাম রয়েছে তা যেন এ সময়ের ভেতরেই ব্যবস্থা নেওয়া হয়। 

আবাসিক হলগুলো থেকে বহিরাগত অপসারণ এবং শৃঙ্খলা ফিরিয়ে আনতে আমরা সরকারের হস্তক্ষেপ এবং প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।

আমরা বুয়েট থেকে ছাত্র এবং শিক্ষকদের প্রত্যক্ষ এবং পরোক্ষ রাজনীতির কর্মকাণ্ড নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছি। আমরা রাজনৈতিক দলের কাছে অনুরোধ করবো বুয়েট থেকে যেন রাজনীতি নিষিদ্ধ করতে তারা সহযোগিতা করেন। ক্যাম্পাসের পরিবেশ উন্নতির জন্য আমরা নিজেরাও কোনো রাজনৈতিক কর্মকাণ্ড জড়িত হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

ছাত্রদের র‌্যাংগিং এবং নির্যাতনের সব ঘটনার সুষ্ঠু তদন্ত করতে হবে এবং জরুরিভিত্তিতে এর সঙ্গে জড়িতদের শাস্তির ব্যবস্থা করতে হবে। 

বর্তমান উপাচার্যের কাজের অদক্ষতা নিষ্ক্রিয়তার কারণে আজকের পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আমরা শিক্ষক সমাজ তার এ অদক্ষতা ও নির্লিপ্ততার কারণে বুয়েটের ভিসির পদত্যাগ দাবি করছি এবং তিনি যদি পদত্যাগ না করেন তাহলে সরকারের হস্তক্ষেপে যেন তাকে অপসারণ করা হয়। 

** ‘পলিটিক্যাল স্টুডেন্টদের ক্ষমতা আমাদের চেয়ে কয়েকগুণ’

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৯
আরকেআর/জেডএস

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা সন্ত্রাসী নিহত
আসছে শীত, বাড়ছে খেজুরগাছের পরিচর্যা
ছোটপর্দায় আজকের খেলা
৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বখাটে আটক
মানহীন ইনসুলিনে ঝুঁকিতে রোগীরা


ভৈরবে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মৃত্যু
১৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা
বানিয়াচংয়ে ফজলু হত্যার ঘটনায় আরেকজন গ্রেফতার
বগুড়ায় শিশু ধর্ষণের অভিযোগে পান ব্যবসায়ী আটক
বেনাপোলে রজনী ক্লিনিকে অবহেলায় নবজাতক মৃত্যুর অভিযোগ