php glass

তীব্র স্রোত-ভাঙনে দৌলতদিয়ার ৪ ফেরিঘাট বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যানবাহনের দীর্ঘ সারি। ছবি: বাংলানিউজ

walton

রাজবাড়ী: রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া টু পাটুরিয়া নৌরুটের দৌলতদিয়া প্রান্তে পদ্মায় তীব্র স্রোত ও ভাঙনে সাময়িক সময়ের জন্য বন্ধ রয়েছে ১, ২, ৩ ও ৪ নম্বর ফেরিঘাট। ৬টি ঘাটের মধ্যে ৪টি ঘাট বন্ধ থাকায় চরমভাবে ব্যাহত হচ্ছে নৌযান চলাচল।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলছে মাত্র ৫টি ফেরি। এছাড়া নিরাপত্তার কথা চিন্তা করে এ রুটে গত শুক্রবার থেকে বন্ধ রয়েছে লঞ্চ চলাচল। ফলে পদ্মা পাড়ি দিতে আসা যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাকগুলো দৌলতদিয়া ঘাট প্রান্তে ঘণ্টার পর ঘণ্টা আটকে রয়েছে। বাড়ছে যানবাহনের দীর্ঘ লাইন। 

যশোর থেকে ঢাকাগামী ট্রাকচালক জাহিদুল ইসলাম বলেন, ৩ দিন ধরে গোয়ালন্দ মোড় এলাকায় সিরিয়ালে আটকে আছি। কখন ফেরিতে উঠতে পারবো জানি না।

ঝিনাইদহ থেকে ঢাকাগামী ঝিনাইদহ এক্সপ্রেস পরিবহনের যাত্রী রুমা বেগম বলেন, সকালে দৌলতদিয়া ঘাট এলাকায় এলেও দুপুর হয়ে গেছে বাস ফেরিতে উঠতে পারেনি।

ফরিদপুর থেকে ঢাকাগামী গ্রিন লাইন পরিবহনের চালক খোরশেদ আলম বলেন, ৪ ঘণ্টার বেশি সময় ধরে ফেরিঘাটের থেকে প্রায় ৩ কিলোমিটার দূরে সিরিয়ালে আটকে আছি। গরম ও বৃষ্টিতে যাত্রীদের অনেক কষ্ট হচ্ছে।

দৌলতদিয়া লঞ্চ ঘাটের সুপারভাইজার মো. মোফাজ্জেল হোসেন জানান, পদ্মার তীব্র স্রোতে নিরাপত্তার কথা চিন্তা করে গত শুক্রবার দুপুর থেকে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে লঞ্চ চলাচল বন্ধ রেখেছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। এতে সাধারণ যাত্রীদের নদী পারাপার ব্যাহত হচ্ছে।

দৌলতদিয়া ঘাটের বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক বাণিজ্য আবু আবদুল্লাহ জানান, দৌলতদিয়ায় ৬টি ফেরিঘাটের মধ্যো ১, ২, ৩ ও ৪ নম্বর ফেরিঘাটে স্রোতের তীব্রতা বেশি। সেখানে ঘূর্ণি স্রোতের কারণে ফেরি ভেড়ানো সম্ভব হচ্ছে না। তাই ফেরিঘাট ৪টিতে অপারেশন সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। বর্তমানে দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে ১৩টি ফেরি থাকলেও চলছে মাত্র ৫টি। স্রোত কমলে ফেরি চলাচল স্বাভাবিক হবে।

পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী আরিফুর রহমান অংকুর জানান, ক্ষতিগ্রস্ত ১ ও ২ নম্বর ফেরিঘাটের ভাঙন ঠেকাতে জরুরি ভিত্তিতে বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হচ্ছে। 

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: রাজবাড়ী
চীনে খনি বিস্ফোরণে ১৫ শ্রমিকের মৃত্যু
মারামারি করতে চান কাভানি, প্রস্তুত মেসি!
সেপটিক ট্যাংক মরণফাঁদ হয়ে দাঁড়িয়েছে: নওফেল
খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির সমাবেশ শনিবার
বরিশা‌লের ৮ রু‌টের বাস চলাচল বন্ধ


পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনে ‘অচল’ বিভিন্ন জেলা
নওগাঁর সব রুটে বাস চলাচল বন্ধ
হাসপাতাল থেকে বাসায় ফিরেছেন নুসরাত
নড়াইলে বাস ধর্মঘট ২য় দিনে, দুর্ভোগ
শিকারিদের ফাঁদে মরলো বিপন্ন ‘গন্ধগোকুল’