php glass

দেবীর বিদায়ে সিলেটের মণ্ডপে বিষাদের সুর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেটের পূজামণ্ডপ। ছবি: বাংলানিউজ

walton

সিলেট: ‘উৎসবের আজ শেষবেলা, শুরু হলো সিঁদুর খেলা, মনের মাঝে রেখে মাকে, বিদায়ের সুর বাজছে ঢাকে...!’ সময় এসেছে ফিরে যাবার। মর্ত্যলোক ছেড়ে কৈলাসে ফিরবেন দেবী দুর্গা। তাই মণ্ডপে মণ্ডপে এখন ভক্ত-অনুরাগীদের মাঝে বিষাদের ছায়া।

মঙ্গলবার (৮ অক্টোবর) দেবীর প্রত্যাবর্তনের মধ্যদিয়ে সমাপ্তি ঘটছে পাঁচ দিনের আনন্দ-উৎসবের। এদিন বিকেলে সিলেটের সুরমা নদীতে বিসর্জন দেওয়া হয় দেবীকে।

বিজয়া দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে মর্ত্যলোক ছেড়ে কৈলাসে স্বামীগৃহে ফিরে যাবেন দুর্গতিনাশিনী দুর্গা। পেছনে ফেলে যাবেন ভক্তদের পাঁচ দিনের আনন্দ-উল্লাস, আরাধনা আর বিজয়াশ্রু।

শাস্ত্রমতে, এবার ঘোটকে (ঘোড়া) চেপে মর্ত্যলোক আসেন দেবী। স্বামীর গৃহে ফিরে যান ঘোটকে চড়েই। ঘোটকে আসা-যাওয়া শাস্ত্রমতে ‘ছত্রভঙ্গ’।

এটি মারামারি-হানাহানি লেগে থাকার ইঙ্গিত বহণ করে বলে জানান পুরোহিত কাব্যতীর্থ রজত কান্তি চক্রবর্তী। তবে সেসব অশুভকে বাদ দিয়ে বিজয়া দশমীতে দেশের শান্তি কামনায় মন্দিরে মন্দিরে বিশেষ প্রার্থনা হয়েছে বলেও জানান তিনি।

শারদীয় দুর্গোৎসবে এবার সিলেটে পারিবারিক ও সার্বজনীন মিলিয়ে মোট ৬০৮টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়। ২০১৮ সালের তুলনায় এবার মণ্ডপের সংখ্যা বেড়েছে ১০টি। এবার নগর এলাকায় সার্বজনীন ৫১টি, আর নগরে ১৫টিসহ পরিবারিক পূজা হয় ৫৮টিতে।

বাংলাদেশ সময়: ১১৩১ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
এনইউ/এইচএমএস/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন: সিলেট
মেসির গোলে লিড নিয়ে বিরতিতে আর্জেন্টিনা
আইসিসিআর অ্যাওয়ার্ডে ভূষিত হলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
বনানীতে ট্রেনের ধাক্কায় শিশুর মৃত্যু
বরের ‘নাগিন ড্যান্স’ দেখে বিয়ে ভেঙে দিল কনে!
অশ্লীল নৃত্যের অভিযোগে যাত্রা প্যান্ডেল ভেঙে দিলো ইউএনও


মেসির গোলে এগিয়ে আর্জেন্টিনা
ফোকফেস্টে দেখা মিললো শাবনাজ-বিন্দুর
শাবিপ্রবি মাভৈঃ আবৃত্তি সংসদের ২১ বছর পূর্তি উদযাপন
কেশবপুরের বিতর্কিত ইউএনও মিজানূর রহমানকে অবশেষে বদলি
ব্র্যাক ব্যাংক-সমকাল পুরস্কার সনজীদা-সেলিনা ও স্বরলিপির