php glass

প্রকৃত জেলেরা মানেন নিষেধাজ্ঞা, পাবেন সহায়তাও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইলিশ/ফাইল ফটো

walton

বরিশাল: ইলিশের উৎপাদন বাড়াতে প্রজনন মৌসুমের সঙ্গে সমন্বয় করে এবার ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা, বেচাকেনা, পরিবহন, বিপণন ও বাজারজাতকরণে নিষেধাজ্ঞা আরোপ করেছে মৎস্য বিভাগ।

এরইমধ্যে নিষেধাজ্ঞা বাস্তবায়নে মাঠপর্যায়ে জনসচেতনা ও প্রচার-প্রচারণা চালিয়েছে মৎস্য অধিদপ্তর। 

গত কয়েকদিন ধরে স্থানীয় বাজার, আড়ত, মৎস্য অবতরণ কেন্দ্র জেলেপল্লীতে সংশ্লিষ্ট সবাইকে সচেতন করতে লিফলেট বিতরণ, মাইকিং ,সচেতনতা সভাসহ বিভিন্ন কর্মসূচি পরিচালনা করেছে মৎস্য বিভাগ।

জেলা মৎস্য অফিসের কর্মকর্তা (হিলসা) বিমল চন্দ্র দাস বলেন, নিষেধাজ্ঞার সময় মাছ শিকার বন্ধে আমাদের যা যা করণীয় আমরা সবকিছুই করছি। এই নিষেধাজ্ঞা ইলিশ প্রজনেন বিগত সময় ধরে সুফল বয়ে আনছে, ফলে চলমান বছরগুলোতে ইলিশের আমদানি বাড়ছে।

তিনি বলেন, বিগত দিনের অভিযানের পরিসংখ্যান বলছে, মূল বা তালিকাভুক্ত জেলেরা সরকারি কোনো নিষেধাজ্ঞা অমান্য করছে না। তাই তাদের মধ্যে এ সময়টাতে মাছ শিকারে নামার প্রবণতা খুব কম। আর অভিযানে খুব কম নিবন্ধিত বা আমাদের তালিকাভুক্ত জেলে ধরা পড়ছে, যা ধরা পড়ছে তার বিশাল একটা অংশই মৌসুমী জেলে। যারা লোভে পড়ে এ কাজ করছে।

আর নিবন্ধিত জেলেরা বলছেন, মঙ্গলবার মধ্যরাত থেকে সরকারি নিষেধাজ্ঞা মেনে তারা নদীতে ইলিশ শিকারে নামবেন না। তবে এসময় সরকারি বরাদ্দের খাদ্য সহায়তা দ্রুত দেওয়ার দাবি জানান তারা।

আর মৎস্য অধিদপ্তর বিভাগীয় কার্যালয়ের সিনিয়র সহাকারী পরিচালক আজিজুল হক বলেন, ইলিশের উপর নির্ভরশীল জেলেদের এসময় ২০ কেজি করে চাল খাদ্য সহায়তা হিসেবে দেওয়া হবে। নিষেধাজ্ঞার বিষয়ে প্রচার প্রচারণা চালানো হচ্ছে। তারপরও নিষেধাজ্ঞা অমান্য করে কেউ মাছ শিকার করলে পাঁচ হাজার টাকা জরিমানা ও দুই বছর কারাদণ্ড দেওয়া হবে। 

এদিকে নিষেধাজ্ঞা চলকালীন অভিযান সফল করতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, কোস্টগার্ড, নৌবাহিনী, নৌপুলিশ ও জনপ্রতিনিধিরা মৎস্য বিভাগকে সহায়তা করবে বলে জানা যায়।

বরিশাল জেলায় ৪৩ হাজার ৬৪৪ জন জেলেকে এবং বিভাগে ২ লাখ ২৭ হাজার ৯৪৩ জন জেলেকে নিষেধাজ্ঞার এ সময়ে ২০ কেজি করে চাল সহায়তা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
এমএস/এএ

রোহিঙ্গা সংকট সমাধানে কাজ করছে চীন: রাষ্ট্রদূত জিমিং
সুবিধাজনক অবস্থানে রাজশাহী-খুলনা 
পাথরঘাটায় বিস্ফোরণে আহত তিনজনের অবস্থা আশঙ্কাজনক
সিডনিতে অস্ট্রেলিয়া-বাংলাদেশ ট্রেড কনফারেন্স
কাউখালীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু


সিলেটে মার্কেট-মোবাইল টাওয়ারে অগ্নিকাণ্ড
হাবিবে মিল্লাতের সঙ্গে আইএফআরসির যুব চেয়ারম্যানের সাক্ষাৎ
দারুণ দিনে কোনালের কণ্ঠে রুনার গান
পেঁয়াজে নিম্নবিত্তের ভরসা টিসিবির ট্রাক সেলে 
খুলনায় চতুর্থ দিনে ৪ কোটি ২৯ লাখ টাকার কর আদায়