ডিসেম্বরেই প্রস্তুত করা হবে ট্যানারি: সালমান এফ রহমান

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চামড়া শিল্প নগরী পরিদর্শনে সালমান এফ রহমান। ছবি: বাংলানিউজ

walton

সাভার (ঢাকা): লেদার ওয়ারর্কিং গ্রুপের (এল ডাব্লিউ জি) ইন্সপেকশনের জন্য সাভারের চামড়া শিল্প নগরী আগামী ডিসেম্বরের মধ্যেই প্রস্তুত করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার (০৮ অক্টোবর) দুপুরে সাভারের হরিণধারা এলাকায় চামড়া শিল্প নগরী পরিদর্শনে এসে এক সভায় তিনি একথা বলেন।

তিনি বলেন, লেদার ওয়ারর্কিং গ্রুপ একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। তারা অডিট করবে। পুরো ট্যানারি শিল্প ইন্সপেকশন করার পর সার্টিফাই করবে। তাদের কাছ থেকে একবার সার্টিফিকেশন পেয়ে যাওয়ার পর চামড়া রপ্তানি করতে আর কোনো সমস্যায় পড়তে হবে না। তখন রপ্তানির বিষয়টি পুরো সমাধান হয়ে যাবে। এছাড়াও এই খাত থেকে বড়ো ধরনের আয় করা সম্ভব বলে তিনি আশা ব্যক্ত করেন।

সালমান এফ রহমান বলেন, আমাদের সিইটিপির কাজ শেষ করতে অনেক দেরি হয়েছে। এর কাজ আরও আগেই শেষ করার কথা ছিল। কিন্তু তা এখনো শেষ হয়ে ওঠেনি। বিষয়টি নিয়ে আমরা ইতোমধ্যে উদ্যোগ নিয়েছিলাম। আজকে সেই বিষয়টি দেখার জন্য ট্যানারি পরিদর্শনে এসেছি। এছাড়াও আমরা যেভাবে চেয়েছিলাম, ট্যানারি শিল্পের কাজ ঠিক সেই ভাবেই হচ্ছে।

এসময় তিনি সলিড ওয়েস্ট বিষয়ে বলেন, হাজারীবাগে ট্যানারি থাকার সময় সলিড ওয়েস্ট নিয়ে কোনো সমস্যা ছিল না। এটি বাই প্রোডাক্ট। যারা বাই প্রোডাক্ট করে তাদের জন্য ট্যানারিতে কোনো জায়গা না রাখায় সলিড ওয়েস্ট বেড়ে যাচ্ছে। এর জন্য ট্যানারিতে জায়গা দিয়ে বিষয়টি খুব শিগগির সমাধান করা হবে বলেও তিনি জানান।

এছাড়াও চামড়া শিল্প নগরীসহ অন্যান্য সেক্টর পোশাক কারখানার মতো বন্ডের সুবিধার আওতায় আনা হবে বলেও জানান। সভায় শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহবুব হুমায়ুন ও প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: সাভার
বরিশালে ৪র্থ দিনের মতো কালেক্টরেট সহকারীদের কর্মবিরতি
রোহিঙ্গা গণহত্যা মামলায় মিয়ানমারকে ৪ নির্দেশ আইসিজে’র
সিআইইউ ক্যাম্পাসে মুজিববর্ষ উদযাপনে বর্ণাঢ্য কর্মসূচি
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ১০ কবি-লেখক
গাংনী পৌর মেয়রের বিরুদ্ধে ৮ কাউন্সিলরের সংবাদ সম্মেলন


বিশ্ব একাদশ-এশিয়া একাদশের ম্যাচ আয়োজন করবে না ভারত
দুর্নীতি না কমাতে পারলে উন্নত রাষ্ট্রে পৌঁছানো যাবে না
চীনের নতুন ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৫
তরুণদের জন্য ইডিইউতে প্লেসমেন্ট ডে শনিবার
ছবির মতো সুন্দর শহরে বাড়ির দাম মাত্র ৯৪ টাকা!