php glass

‘মিলের চাকা ঘুরলেই শিল্প বাঁচবে’

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মতবিনিময় সভা । ছবি: বাংলানিউজ

walton

ঈশ্বরদী (পাবনা): বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান অজিত কুমার পাল বলেছেন, ‘মিলের চাকা ঘুরলেই শিল্প বাঁচবে, আর শিল্প বাঁচলেই দেশে শ্রমিকের অর্থনৈতিক মুক্তি মিলবে।’

সোমবার (৭ অক্টোবর) বিকেলে আসন্ন মাড়াই মৌসুমে পাবনা চিনিকলের রক্ষণাবেক্ষণ ও মেরামত কাজের অগ্রগতির বিষয়ে কারখানার  শ্রমিক-কর্মচারী এবং আখ চাষিদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

পাবনা চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো. আবদুস সেলিমের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অজিত পাল বলেন, ‘অর্থ ছাড়া যেমন সংকট যায় না, অর্থ ছাড়া উন্নয়ন যেমন সম্ভব নয়, অর্থ ছাড়া পরিকল্পনা হয় না। অর্থের যোগান আছে কারণ, প্রতি মৌসুমে এ পাবনা চিনিকলে ৩ হাজার টন চিনি উৎপাদন হয়। ৫০ টাকা দরে বিক্রি হলে ১৫০ কোটি টাকা। অথচ সেই চিনির দাম নেই। দাম কমতে কমতে এমন জায়গায় এসেছে যে, চিনির দামের ডাবল গুড়ের দাম। তবে এ শিল্প আবারও ঘুরে দাঁড়াবে। সরকার স্বল্প, মধ্যম এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেছে। সরকারের এসব নতুন নতুন পরিকল্পনা খুব শিগগিরই বাস্তবায়ন করা হবে।’

শ্রমিক-কর্মচারী ও কৃষকদের উদ্দেশে তিনি বলেন, চিনি শিল্পের প্রাণ হলো মিলের শ্রমিক-কর্মচারী। আর এ শিল্পকে বাঁচিয়ে রেখেছেন কৃষক।

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন- পাবনা চিনিকল ওয়াকার্স ইউনিয়নের সভাপতি সাজেদুল ইসলাম শাহিন, সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জ্বল, কারখানা শ্রমিক আবু তাহের, আবদুল মান্নান প্রমুখ।

এসময় চিনিকলের বিভিন্ন বিভাগের কমকর্তা-কর্মচারী, সিডিএ, সিআইসি  ও আখ চাষিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৪৫৯ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন: পাবনা
মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানগুলো এখনো অরক্ষিত
ফেরাউনের বাড়িতেই বেড়ে ওঠেন মুসা
অন্ধকার ময়মনসিংহে আসছে আলো
ডিমলায় দুর্যোগ সহনীয় বাসগৃহ পেয়ে আনন্দিত ৩৬ পরিবার
পিরোজপুরে গণপূর্ত মন্ত্রীর নেতৃত্বে সুসংগঠিত আ’লীগ


৪৮ বছর ধরে উপেক্ষিত ধনবাড়ীর শহীদ বুদ্ধিজীবী মুহাম্মদ আখতার 
‘বিসমিল্লা’ দিয়ে শেষ হলো দুই বাংলার নাট্যমেলা
জাতিকে মেধাশূন্য করতেই বুদ্ধিজীবী হত্যা: শিল্পমন্ত্রী
বুয়েট কেমিস্ট্রি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সভা
শাবিপ্রবিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্বলন