php glass

‘সমন্বিত ব্যবস্থা নিলে দুর্নীতির লাগাম টানা সম্ভব’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতি বৈশ্বিক সমস্য। তবে এ কথাও ঠিক বেশ কিছু রাষ্ট্র পদ্ধতিগত সংস্কারের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধে কাঙ্ক্ষিত মাত্রায় সফল হয়েছে। এদেশেও রিস্ক ফ্যাক্টর নির্ণয় করে পদ্ধতিগত সংস্কারের মাধ্যমেই দুর্নীতি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা সম্ভব। 

তিনি বলেন, প্রথমে ব্যক্তি, পরবর্তীতে সেক্টরভিত্তিক এবং সর্বশেষ সার্বিকভাবে রিস্ক ফ্যাক্টর নির্ণয় করে তা নিরসনে সমন্বিত ব্যবস্থা গ্রহণ করা গেলে অবশ্যই দুর্নীতির লাগাম টেনে ধরা সম্ভব।

সোমবার (০৭ অক্টোবর) রাজধানীর আমারি হোটেলে  ইউনাইটেড ন্যাশনস অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইমের (ইউএনওডিসি) উদ্যোগে ন্যাশনাল ট্রেনিং ফর এন্টি করাপশন কর্মসূচির অংশ হিসেবে ‘করাপশন রিস্ক অ্যাসেসমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে তিনি বলেন, প্রথমে নিজ প্রতিষ্ঠানের দুর্নীতির ঝুঁকি নিরূপণ করে তা নিরসনের নিখুঁত ব্যবস্থাপনার কৌশল বের করতে হবে। এ বিষয়ে এমনভাবে প্রশিক্ষণ নিতে হবে, যার মাধ্যমে সরকারি প্রতিটি সংস্থার দুর্নীতির ঝুঁকি নিরূপণ করে তা নিরসনের ব্যবস্থাপনায়, আপনারা প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করতে পারেন।

ইউএনওডিসিকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, কমিশনের অনুরোধে পৃথিবীর প্রখ্যাত দুর্নীতি দমন বিশেষজ্ঞদের নিয়ে এ জাতীয় প্রশিক্ষণ আয়োজন করায় দুদক কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউএনওডিসির রিজিওনাল অ্যাডভাইজার জোরানা মার্কোভিস।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৯
এসএমএকে/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: দুদক
‘হাল ছাড়া সহজ, লেগে থাকা কঠিন, কিপ প্যাডেলিং’
বছরে ১৪ মিলিয়ন পর্যটক আসে হা লং-এ: ডং হুই হাউ
ভ্রমণে হাত বাড়ালেই ‘ট্যুরিস্ট পুলিশ’
ধ্বংসের মুখে বাঘিয়ার বিলের জীববৈচিত্র্য
পর্যটনে দ্রুত দৃশ্যমান কিছু করতে চাই: মাহবুব আলী


পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল শুরু
দুই হাত হারানো ক্রিকেটভক্ত রইসের মাসিক আয় ১৫ হাজার
দেশে ভ্রমণে আগ্রহ বাড়ছে নারীদের
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু