php glass

শ্রীমঙ্গলে কুমারীপূজায় কুমারী রিশিতা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুমারী দেবী সাজে রিশিতা। ছবি: বাংলানিউজ

walton

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় মহাঅষ্টমী তিথিতে অনুষ্ঠিত হয়েছে কুমারীপূজা। পূজা দেখতে জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর মানুষের সমাগম হয়। 

রোববার (৬ অক্টোবর) উপজেলার সাতগাঁও রঘুনাথপুর আনন্দময়ী কালীবাড়িতে প্রতিবছরের মত  এবারও পূজা অনুষ্ঠিত হয়। এবার দেবী দুর্গার অপরাজিতা রূপে পূজা করা হয় ১০ বছরের রিশিতা চক্রবর্তীকে। রিশিতা রঘুনাথপুর এলাকার বিপুল চক্রবর্তী ও তৃপ্তি চক্রবর্তীর মেয়ে।  

পূজা উপলক্ষে উলুধ্বনি আর ঢাক-ঢোলের শব্দে মুখরিত হয়ে ওঠে কালীবাড়ি প্রাঙ্গণ। পুরোহিতরা মন্ত্রপাঠসহ নানা আনুষ্ঠানিকতায় কুমারীপূজা শেষ করেন। পূজা শেষে ভক্তদের দর্শন দেওয়ার জন্য উঁচু মন্দিরের ওপর বসানো হয়। কুমারী দেবী সাজে রিশিতা। ছবি: বাংলানিউজআনন্দময়ী কালীবাড়ি সূত্র জানায়, ‘কুমারী পূজা’ হলো তন্ত্রশাস্ত্র মতে, অনধিক ষোলো বছরের অরজঃস্বলা কুমারী মেয়ের পূজা। বিশেষত দুর্গাপূজার অঙ্গরূপে এ পূজা অনুষ্ঠিত হয়। বর্তমানে কুমারীপূজার প্রচলন কমে গেছে। প্রতিবছর দুর্গাপূজার মহাষ্টমী পূজার শেষে কুমারীপূজা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ শ্রীমঙ্গল শাখার সাধারণ সম্পাদক সুশীল শীল বাংলানিউজকে বলেন, এ কালী মন্দিরে বহু বছর ধরে কুমারীপূজা হয়ে আসছে। জেলার বিভিন্ন জায়গা থেকে প্রচুর লোক সমাগম হয় এখানে। 

শ্রীমঙ্গল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুছ ছালেক বলেন, যেহেতু এ মন্দিরে কুমারীপূজা দেখতে প্রচুর মানুষ আসে। তাই আমরা কুমারীপূজা উপলক্ষে পূজামণ্ডপ ও আশপাশে ব্যাপক পুলিশি নিরাপত্তা ব্যবস্থা করেছি।

এবার পর্যটননগর শ্রীমঙ্গলের ১৬৭টি পুজামণ্ডপে দুর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে। 

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৯
বিবিবি/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: মৌলভীবাজার
আল্লাহ যেনো আমার বাবাকে সম্পূর্ণ সুস্থ করে তোলেন: আদৃতা
নৌ স্বাধীনতায় বিশ্বাস করে ভারত: রীভা গাঙ্গুলি
ত্রিমাত্রা অস্ট্রেলিয়ার অ্যাচিভমেন্ট নাইট অনুষ্ঠিত
ট্রলার ডু‌বি: নিহতদের প‌রিবার‌কে সহায়তা, তদন্ত ক‌মি‌টি
এবার ওয়ানডে র‍্যাংকিং থেকেও বাদ সাকিব


দলের ভাবমূর্তি ক্ষুণ্নকারীদের অপসারণ করা হবে: হানিফ
রিমান্ড শে‌ষে কারাগা‌রে কাউ‌ন্সিলর মঞ্জু
সংস্কার অভাবে ‘ভয়ঙ্কর’ হয়ে উঠছে সিলেট রেলপথ!
মুদ্রাপাচার মামলায় ম্যাক্সিম ফাইন্যান্সের ২১ জনের কারাদণ্ড
আড়াইহাজারে ২ পক্ষের সংঘর্ষে আহত ৬