php glass

অসাম্প্রদায়িকতার বার্তা ‘কুমারী মা’ প্রিয়তার কণ্ঠে 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুমারী দেবী সাজে প্রশংসা প্রিয়তা বন্দোপাধ্যায়। ছবি: ডিএইচ বাদল

walton

ঢাকা: বাঙালির একমাত্র অসাম্প্রদায়িক উৎসব পহেলা বৈশাখ। ২০১৫ সালের পহেলা বৈশাখের দিনই পৃথিবীতে আলোর মুখ দেখে প্রশংসা প্রিয়তা বন্দোপাধ্যায়। 

রোববার (৬ অক্টোবর) রামকৃষ্ণ মিশন মঠ ও মন্দিরে কুমারী রূপে পূজিত হয়েছে সে। ভক্তদের প্রতি আশীর্বাদ হিসেবে তার কণ্ঠে ভেসে আসে অসাম্প্রদায়িকতার সুর। বললেন, সব ধর্মের মানুষেরই একই রক্ত।

কুমারীপূজায় অংশ নিতে সকাল থেকেই রামকৃষ্ণ মিশনে ভিড় জমাতে শুরু করেন হিন্দু ধর্মাবলম্বীরা। ঢাক-ঢোল, বাদ্য আর ভক্তদের উলুধ্বনির মধ্য দিয়ে পূজিত হয় পাঁচ বছরের বয়সের প্রশংসা প্রিয়তা বন্দোপাধ্যায়। শাস্ত্র মতে, এসময় তার নামকরণ করা হয় ‘সুভগা’।

বাবার কোলে করে লাল টুকটুকে বেনারসি পরে আসা প্রিয়তাকে দেখে যেন মনে হচ্ছিল, মৃন্ময়ীরূপের মা দুর্গা যেন জাগ্রত তার মধ্যে। কিছুটা ভয়, দুষ্টুমি ভরা দৃষ্টি আর আনন্দের ঝিলিক ছিল ছোট্ট এ মেয়েটির অভিব্যক্তিতে।

ভক্তদের কাছ থেকে পুষ্পাঞ্জলি গ্রহণ করে প্রিয়তা বলেন, হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান- সবার মধ্যে একই রক্ত। একই প্রাণ। আসো আমরা সবাই মিলেমিশে থাকি। তোমাদের জন্য এই আমার আশীর্বাদ।

এবারের কুমারী মা প্রশংসা প্রিয়তা বন্দোপাধ্যায়ের বাবা প্রিয় শংকর বন্দোপাধ্যায় কে এল জুবলী স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক। মা গায়ত্রী বন্দোপাধ্যায় ফজলুল হক মহিলা কলেজের সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান। চাইল্ড হ্যাভেন আইডিয়াল হাই স্কুলের প্লে গ্রুপে পড়াশোনা করছে সে। লক্ষ্মীবাজারেই তার বাসা।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৯
ডিএন/আরবি/

ঘণ্টা বাজিয়ে খেলার উদ্বোধন করলেন শেখ হাসিনা
বাংলাদেশে থেকে আম-কাঁঠাল-লিচু নেবে তুরস্ক
আট কেজি স্বর্ণ শাহ আমানত বিমানবন্দরের টয়লেটে
আগের দিন আ’লীগের কমিটিতে, পরের দিন আটক
দুই পরিবর্তন নিয়ে ঐতিহাসিক টেস্টে বাংলাদেশ


ভোলায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
দিবারাত্রির টেস্টে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ
সেঞ্চুরি বঞ্চিত স্টোকস, চাপে পড়েছে নিউজিল্যান্ড
হাতীবান্ধায় আ’লীগের পাল্টাপাল্টি কমিটি, সংঘর্ষের আশঙ্কা
গুজব বন্ধে ফেসবুক-ইউটিউব আইনের আওতায় আসছে