php glass

পরিবেশ বিপর্যয়ে শিশুরাও উদ্বিগ্ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিভিন্ন দাবি নিয়ে শিশুদের প্ল্যাকার্ড

walton

ঢাকা: বিশ্বব্যাপী পরিবেশ বিপর্যয়ের ফলে শিশুরা তাদের ভবিষ্যৎ নিয়ে রয়েছে ব্যাপক উগ্বিগ্ন। তাই পরিবেশ দূষণের হাত থেকে পৃথীবিকে বাঁচিয়ে শিশুদের সুন্দর ভবিষ্যৎ উপহার দেওয়ার দাবি জানিয়ে স্কুলপড়ুয়া শিশুদের মানববন্ধন ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে রাজধানীর মিরপুর এলাকায়।

শনিবার (০৫ অক্টোবর) মিরপুরের পল্লবী এলাকার ডি ব্লকে কর্মজীবী শিশুদের স্কুল ‘আমাদের পাঠশালা’র প্রকৃতি ক্লাবের উদ্যোগে শিক্ষার্থীরা এ র‌্যালি ও মানববন্ধন আয়োজন করে।

শুরুতে স্কুলটির সামনে থেকে র‌্যালি শুরু হয়ে স্থানীয় বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মিরপুর পল্লবী ডি-ব্লকের ঈদগাহ মাঠের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষার্থীরা নিজেদের জীবনে ও সমাজের বৃহত্তর ক্ষেত্রে প্রকৃতি সুরক্ষায় সক্রিয় থাকার অঙ্গীকার ব্যক্ত করে। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের থাবা থেকে পৃথিবীকে বাঁচাতে বৈশ্বিক আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে এ র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে বলেও জানিয়েছে এই শিশুরা।

মানববন্ধনে স্কুলটির শিশু শিক্ষার্থীরা ছাড়াও আরো উপস্থিত ছিলেন পরিবেশ আন্দোলনের সমন্বয়কারী ও আমাদের পাঠশালার পরিচালক আবুল হাসান রুবেল, পাঠশালার প্রধান শিক্ষক তোফাজ্জল হোসেন, মাহবুব ইরান প্রমুখ।

বিভিন্ন দাবি নিয়ে শিশুদের প্ল্যাকার্ডএ বিষয়ে আবুল হাসান রুবেল বাংলানিউজকে বলেন, বর্তমানে প্রকৃতির ওপর বিভিন্নভাবে ধ্বংসযজ্ঞ চালানো হচ্ছে। যার মাধ্যমে পুরো মানবজাতি হুমকির সম্মুখীন হচ্ছে। মূলত পরবর্তী প্রজন্ম এই অশনি সংকেতে রয়েছে। যে কারণে বর্তমানে যারা শিশু তারা কী ধরনের পৃথীবিতে থাকবে তা নিয়ে ব্যাপক উদ্বিগ্ন। বড়রা শিল্পায়ন ও প্রযুক্তির উন্নয়নের নামে পরিবেশ ধ্বংস করে যাচ্ছে। এর বিরুদ্ধে শিশুদের এমন আয়োজন তাদের চোখ খুলে দেবে বলে আশা করি। তাছাড়া শিশুদের এই আন্দোলনকে তাদের মাধ্যমেই সারাদেশে ছড়িয়ে দিয়ে বৃহত্তর আন্দোলনের আহ্বান জানানো ছিল আজকের এই আয়োজনের মূল লক্ষ্য।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৯
এমএএম/জেডএস

নড়াইলে বাস ধর্মঘট ২য় দিনে, দুর্ভোগ
শিকারিদের ফাঁদে মরলো বিপন্ন ‘গন্ধগোকুল’
বুধবার থেকে অনির্দিষ্টকালের পণ্য পরিবহন ধর্মঘটের ডাক
ফেসবুক স্ট্যাটাসে ধরা পড়লো প্রতারক দম্পতি!
বিরলে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু


রেইনবো ডায়েট আবার কী, কেন খেতে বলা হয়?
ঢাকা মহানগর আ’লীগের উত্তর-দক্ষিণে আলোচনায় যারা
টি-১০ ক্রিকেটে রেকর্ড ইনিংস খেললেন ক্রিস লিন
সাতক্ষীরা সীমান্তে ১১৫ কেজি ইলিশসহ আটক ১
মেহেরপুরে চলছে দ্বিতীয় দিনের মতো বাস ধর্মঘট, ভোগান্তি