php glass

শারদীয় নাট্যোৎসব শুরু

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কহে বীরাঙ্গনা এবং পায়ের আওয়াজ পাওয়া যায় নাটকের একটি দৃশ্য, ছবি- সংগৃহীত

walton

ঢাকা: শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ উৎসবে মন্দিরে মন্দিরে ধর্মীয় আচারের পাশাপাশি থাকে নানা সাংস্কৃতিক আয়োজনও। দুর্গাপূজা উপলক্ষে গত কয়েক বছর ধরে শারদীয় নাট্যোৎসবের আয়োজন করে আসছে বরদেশ্বরী কালীমাতা মন্দির ও শ্মশান পরিচালনা কমিটি। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

‘মঞ্চ মায়ায় মানবতার জয়’ স্লোগান নিয়ে শুক্রবার (৪ অক্টোবর) সন্ধ্যায় সেখানে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী নাট্যোৎসবের। উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চায়িত হয় থিয়েটার নাট্যদলের ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ এবং মণিপুরি থিয়েটারের ‘কহে বীরাঙ্গনা’ নাটক।

মাইকেল মধুসূদন দত্ত-এর ‘বীরাঙ্গনা কাব্য’ অবলম্বনে ‘কহে বীরাঙ্গনা’ নাটকটির নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা। একক অভিনয় করবেন জ্যোতি সিনহা। নাটকটির সঙ্গীতে আছেন- শর্মিলা সিনহা, বাদ্যে বাবুচান সিংহ, উজ্জ্বল সিংহ, অঞ্জনা সিনহা।

অন্যদিকে সৈয়দ শামসুল হকের লেখা মুক্তিযুদ্ধভিত্তিক ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ নাটকটির নির্দেশনা দিয়েছেন আবদুল্লাহ আল-মামুন। পরবর্তীতে নবনির্মাণ করেছেন সুদীপ চক্রবর্তী। এ নাটকটিতে অভিনয় করেছেন ফেরদৌসী মজুমদার, কেরামত মওলা, তোফা হোসেন, ত্রপা মজুমদার, মারুফ কবির, পরেশ আচার্য, সমর দেব, খুরশিদ আলম প্রমুখ।

শনিবার (৫ অক্টোবর) বিকেল ৪টা থেকে ভজন ও শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করবেন পণ্ডিত রাম প্রসাদ সূত্রধর (শিষ্যপতি) ও উস্তাদ মানিক সিংহ রায়। এরপর সন্ধ্যা সাতটায় দেশ নাটক মঞ্চস্থ করবে মাসুম রেজা রচিত ও নির্দেশিত নাটক ‘নিত্যপুরাণ’। রাত ৯টায় থিয়েটার ৫২ মঞ্চস্থ করবে নতুন নাটক ‘কালিদাস’। নির্দেশনা দিবেন জয়িতা মহলানবীশ।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৯
এইচএমএস/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: দুর্গাপূজা
কসবায় দুইটি ট্রেনের সংঘর্ষে নিহত ৮
আসামি ধরতে গিয়ে হামলায় ৩ পুলিশ জখম
আড়িয়াল বিলে বিমানবন্দরের সম্ভাবনা বহু দূরে চলে গেছে 
রাস্তায় আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না
বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এখন ভালো: গণপূর্তমন্ত্রী


মুক্তি পেল দণ্ডিত ১২১ শিশু
বড় ভাইকে গলা কেটে হত্যা, সৎভাই আটক
উন্মোচিত হলো নুমাইর আতিফ চৌধুরীর ‘বাবু বাংলাদেশ’
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর