php glass

চুয়াডাঙ্গায় ৩ মামলায় একজনের যাবজ্জীবন-অন্যজনের ২৮ বছর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কারাদণ্ড। ছবি: প্রতীকী

walton

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গায় স্বর্ণ পাচার মামলায় রাকিব হোসেন (২৩) নামে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড ও রুপা পাচারের অপর দুই মামলায় উজ্জল (৩৫) নামে এক ব্যক্তিকে ১৪ বছর করে ২৮ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। 

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে চুয়াডাঙ্গার স্পেশাল ট্রাইব্যুনাল-১ এর বিচারক রবিউল ইসলাম এ রায় দেন। 

দণ্ডপ্রাপ্ত রাকিব হোসেন জীবননগর উপজেলার নতুনপাড়া গ্রামের আব্দুর রহমানের ছেলে ও উজ্জল হোসেন দামুড়হুদা উপজেলার দর্শনা কেরু মিল পাড়ার আলম হোসেনের ছেলে। 

আদালত সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ২৭ ফেব্রুয়ারি বিজিবির একটি দল জীবননগর উপজেলার গয়েশপুর সীমান্তে অভিযান চালিয়ে রাকিব হোসেনকে আটক করে। এ সময় তার পায়ে বিশেষভাবে বেঁধে রাখা ১ কেজি ৮৬৫ গ্রাম স্বর্ণ উদ্ধার করা হয়। যার আনুমানিক বাজার মূল্য ৮৮ লাখ টাকা। এ ঘটনায় ৫৮ বিজিবির পক্ষে গয়েশপুর বিওপির নায়েক সুবেদার আব্দুস সাত্তার বাদী হয়ে জীবননগর থানায় রাকিব হোসেনের নামে মামলা দায়ের করেন। এ মামলায় জীবননগর থানার তৎকালীন ইন্সপেক্টর আবদুল্লাহ আল মামুন তদন্ত শেষে একই বছরের ১৬ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করেন।
 
স্বর্ণ পাচারের আলোচিত এ মামলায় বিজ্ঞ আদালত মোট ৮ জনের সাক্ষ্যগ্রহণ ও পরীক্ষা-নিরীক্ষা শেষে একমাত্র অভিযুক্ত রাকিব হোসেনকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দেন। 

অপরদিকে, রুপা পাচারের পৃথক দুটি মামলায় উজ্জল হোসেন নামে অপর এক ব্যক্তিকে ১৪ বছর করে ২৮ বছরের কারাদণ্ড দিয়েছেন একই আদালত। ২০১৮ সালের ৩ জুন দামুড়হুদা উপজেলার দর্শনা পুরাতন বাজার এলাকা থেকে উজ্জলকে ১৬ কেজি ৫শ’ গ্রাম রুপার গহনাসহ আটক করেছিল বিজিবি। এই মামলায় জামিনে থাকা অবস্থায় চলতি বছরের ৯ ফেব্রুয়ারি নিজ বাড়ি থেকে ৪৬ কেজি ৫শ’ গ্রাম রুপার গহনাসহ উজ্জল আবারও আটক হয় চুয়াডাঙ্গা-৬ বিজিবির একটি টহল দলের হাতে।  

রুপা পাচারের দু’টি মামলায় দামুড়হুদা থানা পুলিশ উজ্জলকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। চুয়াডাঙ্গার স্পেশাল ট্রাইবুনাল-১ এর বিচারক মোহা. রবিউল ইসলাম দু’টি মামলায় মোট ১৬ জনের সাক্ষ্যগ্রহণ করেন। সার্বিক বিচার বিশ্লেষণ করে আদালত উজ্জল হোসেনকে দু’টি মামলায় ১৪ বছর করে ২৮ বছরের কারাদণ্ড দেন। একই সঙ্গে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৪ মাসের কারাদণ্ড দেন। 

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: কারাদণ্ড চুয়াডাঙ্গা
ঝিনাইদহের স্থানীয় সব রুটে বাস চলাচল বন্ধ, ভোগান্তি
পেঁয়াজ কারসাজির সঙ্গে জড়িতদের খুঁজে বের করা হচ্ছে: হানিফ
যেখানে খালি জায়গা সেখানেই পার্ক করবে চসিক
মা বিদিশাকে নিয়ে থাকতে চান এরশাদপুত্র, থানায় জিডি
বগুড়ায় ঐতিহ্যবাহী মাছের মেলা


চৌমুহনীতে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা
ফেনী ইউনিভার্সিটির মূল ক্যাম্পাসের নির্মাণ শুরু শিগগির
বরিশালে পঞ্চম দিনে দেড় কোটি টাকার কর আদায়
সড়ক পারাপারে সচেতন করতে মেয়রের প্রচারাভিযান
পরশুরামে সড়ক দুর্ঘটনায় ব্যাংক কর্মকর্তা নিহত