php glass

চারঘাটে ভেসে আসা মরদেহ শনাক্তে হবে ডিএনএ সংগ্রহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

থানায় রাখা হয়েছে মরদেহ

walton

রাজশাহী: রাজশাহীর চারঘাট উপজেলার বড়াল নদীর স্লুইচগেটের নিচ থেকে শেষ পর্যন্ত চারটি নয় তিনটি মরদেহ উদ্ধার করা হয়েছে। অপরটি ছিল গবাদিপশু। তাই সেটিকে আর উদ্ধার করা হয়নি।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার পর থেকে পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা মরদেহগুলো উদ্ধার কাজ শুরু করেন। 

বিকেল ৩টার দিকে উদ্ধার কাজ শেষ হয়। এ সময় পুলিশের ক্রাইম সিন ইউনিট (সিআইডি) ও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) সদস্যরা ঘটনাস্থলে যান। তাদের উপস্থিতিতে সুরতহাল শেষে ময়নাতদন্তের জন্য মরদেহগুলো ময়নাতদন্তের জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়। 

উদ্ধার কাজ শেষে রাজশাহীর চারঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ‍সমিত কুমার কুণ্ডু বাংলানিউজকে বলেন, স্থানীয়দের মাধ্যমে মরদেহগুলো ভেসে আসার খবর পেয়ে তারা ঘটনাস্থলে যান। মরদেহগুলো কচুরিপানার মধ্যে ঢেকে ছিল। 

তার অংশবিশেষ ওপর থেকে দেখে মনে হচ্ছিল চারটি মরদেহ রয়েছে। তবে উদ্ধার করতে গিয়ে দেখা গেছে তিনটি মরদেহ, অন্যটি মহিষ। সেটিও পচে গেছে। গবাদি পশু হওয়ায় সেটি আর উদ্ধার করা হয়নি। অপর তিনটি মরদেহ উদ্ধারের পর ময়নাতদন্তের জন্য রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। 

তিনি আরও জানান, মরদেহগুলোর মধ্যে তিনটিই পুরুষের বলে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া গেছে। তবে পানিতে থেকে পচে যাওয়ায় ঠিকমতো চেনা যাচ্ছে না। মরদেহগুলো অন্তত ১০ দিন আগের হওয়ায় গলে গেছে। মরদেহগুলো পাশের দেশ থেকেও ভেসে আসতে পারে। তবে যাচাই-বাছাইয়ের আগে এই বিষয়টি নিশ্চিত হওয়া যাচ্ছে না।

রাজশাহী পুলিশ সুপার মো. শহিদুল্লাহ বাংলানিউজকে জানান, চারঘাট স্লুইচগেটে মরদেহগুলো ভেসে এসেছে। পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গিয়ে মরদেহগুলো উদ্ধার করেছে। মরদেহগুলো পুরোপুরি গলে যাওয়ায় পুলিশ বা স্থানীয়রা কেউই তাদের পরিচয় শনাক্ত করতে পারেনি। মৃত্যুর কারণ নিশ্চিত করার জন্য মরদেহগুলোর ময়নাতদন্ত করা হবে। আর পরিচয় শনাক্তের জন্য তাদের ডিএনএ সংগ্রহ করা হবে। এছাড়া এ ঘটনায় যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য থানা পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান রাজশাহী পুলিশ সুপার।

এক প্রশ্নের জবাবে পুলিশ সুপার মো. শহিদুল্লাহ বলেন, নিহতদের বয়স ১৮ থেকে ৩০/৩৫ এর মধ্যে। তাদের একজনের কোমর থেকে চাবি পাওয়া গেছে, একজনের দেহে সাদা লুঙ্গি পাওয়া গেছে, আরেকজনের বুকের ওপরে ক্ষতচিহ্ন পাওয়া গেছে। রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জসহ আশপাশের জেলার বিভিন্ন এলাকার থানায় তারা খবর নিয়েছেন। কিন্তু কোনো থানা থেকেই কারও নিখোঁজের খবর পাওয়া যায়নি।

এরপরও তারা মরদেহ উদ্ধারের ঘটনাটি গভীরভাবে তদন্ত করে দেখছেন। পুলিশের পাশাপাশি সিআইডি এবং পিবিআই-ও কাজ করছে বলে জানান পুলিশ সুপার।   

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯ 
এসএস/জেডএস

দাগনভূঞায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু
দুর্গাপুরে কাওসার হত্যায় ছাত্রলীগের প্রতিবাদ
ঈশ্বরদীতে নদীতে নৌকা ডুবে কৃষকের মৃত্যু
কক্সবাজারে ছাত্রদলের ঘোষিত ইউনিট কমিটি বাতিল
সোনামসজিদ সীমান্তে ১১৩০ বোতল ফেনসিডিল জব্দ


দুর্নীতি-সন্ত্রাস বন্ধের দাবি প্রগতিশীল বিভিন্ন সংগঠনের
দলের নাম ভাঙিয়ে অন্যায় করতে দেবেন না মেয়র সাদিক
নওগাঁয় ঘুষসহ সাব-রেজিস্ট্রি অফিসের দু’জন দুদকের হাতে আটক
আমিরাতের মানবসম্পদমন্ত্রীর সঙ্গে ইমরান আহমদের বৈঠক
স্পিকারের সঙ্গে সার্বিয়ার উপ-প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ