php glass

ইটের পরিবর্তে বালু-সিমেন্টের ব্লক ব্যবহারের আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় সংসদ ভবন/ফাইল ফটো

walton

ঢাকা: ইটের পরিবর্তে বালু-সিমেন্টের ব্লক ব্যবহারের আহ্বান জানিয়েছে জাতীয় সংসদের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এই ব্লক তৈরিতে ব্যবহার্য যে যন্ত্রাংশ আমদানি করা হবে তা শুল্কমুক্ত করার বিষয়ে সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠকে এ সুপারিশ করা হয়।কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, বজলুল হক হারুন, মো. জিল্লুল হাকিম, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান, সৈয়দা জোহরা আলাউদ্দিন ও বেগম ফরিদা খানম অংশ নেন। 

জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে বলা হয়, বালু-সিমেন্টের এই ব্লক অধিক সাশ্রয়ী ও ধীরে ধীরে এর জনপ্রিয়তা বাড়ছে বলে বৈঠকে উল্লেখ করা হয়। ইটের ব্যবহারের পরিবর্তে এই ব্লক ব্যবহারে কার্যকর পদক্ষেপ নেওয়া, ইস্কাটন এলাকায় ফুটপাত দখলমুক্ত করা, সরকারি কর্মচারীদের পুরাতন কোয়ার্টারগুলো নতুন করে সংস্কার ও আগারগাঁওয়ে জরাজীর্ণ দ্বিতল ভবনগুলো ভেঙে বহুতল ভবন নির্মাণের বিষয়ে গৃহীত প্রকল্প নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া বৈঠকে সরকারি কর্মচারীদের আবাসন ব্যবস্থা ৮ থেকে ৪০ শতাংশে উন্নীতকরণের বিষয়ে যে সব প্রকল্প চলমান সেগুলোর বাস্তব অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, রাজউক, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, এইচবিআরআই এর মহাপরিচালকসহ অন্য ঊর্ধ্বতন কর্মকতা ও জাতীয় সংসদের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

একাদশ জাতীয় সংসদের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৫ম বৈঠক কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, বজলুল হক হারুন, মো. জিল্লুল হাকিম, মো. মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান, সৈয়দা জোহরা আলাউদ্দিন ও বেগম ফরিদা খানম অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
এসকে/এএ

ksrm
মুন্সিগঞ্জে ‘জনস্বার্থে’ রাতের বেলা নিরাপত্তার কড়াকড়ি
ট্রাক সেলের মাধ্যমে খোলাবাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত
‘নেত্রী নির্দেশ দিলে তদন্ত করে ব্যবস্থা নেবো’
বাংলাদেশের লজ্জার ম্যাচে আফগানদের রেকর্ড
আমরা কোন রুচির পরিচয় দিচ্ছি: শামীম ওসমান 


চট্টগ্রামে ভাইকে বাঁচাতে গিয়ে ছুরিকাঘাতে জিয়াদ নিহত
টেস্টের পর টি-টোয়েন্টিতেও আফগানদের কাছে হারল বাংলাদেশ
ইতালি যাওয়ার পথে না ফেরার দেশে ফরিদপুরের ৩ যুবক
সহজ হওয়াটাই সবচেয়ে কঠিন কাজ: ঋত্বিক রোশন
‘নুসরাতকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়’