php glass

‘আমার মরদেহ বের করে নেওয়ার মতো রাস্তাও নেই’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চলার পথ বন্ধ করে দিয়ে তোলা হয়েছে ঘর। ছবি: বাংলানিউজ

walton

পঞ্চগড়: পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার পৌর এলাকার বোডিং পাড়া এলাকায় প্রতিবেশির ফাঁদে পড়ে অবরুদ্ধ হয়ে রয়েছে একটি পরিবার। বৃদ্ধ বয়সে স্ত্রী ও নাতিসহ আব্দুল গফুর (৭০) পরিবার নিয়ে বসবাস করছেন প্রায় বন্দির মতো। ‘আমার পরিবারের কেউ বা আমিও যদি মারা যাই তাহলে মরদেহ যে বের করবে তার জায়গা পর্যন্ত নেই’- নিজের ক্ষোভ প্রকাশ করতে গিয়ে এমনটাই বলছিলেন আব্দুল গফুর।

ভুক্তভোগী পরিবারের অভিযোগ, প্রায় ৯ বছর আগে প্রতিবেশি আয়নাল হক পথচলার রাস্তাসহ বসবাস করার নিমিত্তে ৫ শতক জমি কিনে দেয় আব্দুল গফুরকে। পরে কৌশলে প্রায় ২ বছর থেকে গফুরের চলার পথ বন্ধ করে দিয়ে রাস্তা দখল করে ঘর তোলে আয়নাল সহ তার স্বজনরা। এতে গফুরের পরিবারের ওই পথ দিয়ে চলাচল বন্ধ হয়ে যায়।

শত বাধা উপেক্ষা করে হলেও অন্যের আবাদি জমির ওপর দিয়ে কষ্টে চলাচল করছে আব্দুল গফুরের পরিবার। আয়নাল একা নয়, তার ভাই-বোনসহ অন্য স্বজনরাও দাপট দেখিয়ে অবরুদ্ধ করে রেখেছে পরিবারটিকে।

চলার পথ বন্ধ করে দিয়ে ঘর উত্তোলন। ছবি: বাংলানিউজ

ন্যায় বিচারের আশায় মানুষের দ্বারে দ্বারে ঘুরছে পরিবারটি। স্থানীয় প্রশাসন থেকে শুরু করে জেলা প্রশাসনে পর্যন্ত অভিযোগ করা হয়েছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত হলেও কোনো ফল পায়নি ভুক্তভোগী পরিবার।

আব্দুল গফুর ও তার স্ত্রী-সন্তান বাংলানিউজকে জানান, প্রায় ৯ বছর আগে প্রতিবেশি অভিযুক্ত আয়নাল হক ফুঁসলিয়ে চলাচলের রাস্তা দেখিয়ে আমাদেরকে বাড়ি করার জন্য এই জমিটা নিয়ে দেয়। দেড়-দুই বছর হলো আয়নাল কৌশলে চলাচলের রাস্তা বন্ধ করে দিয়ে সেই রাস্তায় তারা ঘর বানায়। দীর্ঘদিন থেকে চলাচলের রাস্তা না থাকায় আমরা অবরুদ্ধ অবস্থায় জীবনযাপন করছি। এখন অন্যের আবাদি জমির ওপর দিয়ে চলাচল করতে হচ্ছে। বিভিন্ন প্রশাসনিক দপ্তরে অভিযোগ দিয়েও কোনো সমাধান পাওয়া যায়নি।

অন্যের আবাদ করা জমির ওপর দিয়ে করতে হয় যাতায়াত। ছবি: বাংলানিউজ

আব্দুল গফুর বলেন, আমি অসুস্থ মানুষ, আমার মৃত্যু হলে মরদেহ বের করে নিয়ে যাওয়ার মতো কোনো রাস্তা নেই। অবশেষে রাস্তার ব্যবস্থা করে দেওয়ার জন্য নতুন করে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে অভিযোগ দিছি। তিনি ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।

কয়েকজন প্রতিবেশির (নাম প্রকাশে অনিচ্ছুক) সঙ্গে কথা বলে জানা যায়, আগে আব্দুল গফুরের বাড়ির সামনে দিয়ে চলাচলের জন্য এই রাস্তাটা বেশ বড়ই ছিল। এখন রাস্তার ওপর ঘর তৈরির করার কারণে তাদের যাতায়াত বন্ধ হয়ে গেছে।

অন্যের আবাদ করা জমির ওপর দিয়ে করতে হয় যাতায়াত। ছবি: বাংলানিউজ

এ বিষয়ে দেবীগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক প্রত্যয় হাসান বাংলানিউজকে বলেন, বাদী আব্দুল গফুরের অভিযোগের পরিপ্রেক্ষিতে যে রাস্তা নিয়ে বিবাদী আয়নাল হক ও তার বোন আমেনা বেগমের সঙ্গে বিরোধ সৃষ্টি হয়েছে সে বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। আমি গিয়ে দেখে এসেছি এবং সহকারী কমিশনারকে (ভূমি) তদন্ত করতে বলা হয়েছে। আশা করি এ সমস্যা খুব দ্রুত নিরসন হবে।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন: পঞ্চগড়
ksrm
ট্রাক সেলের মাধ্যমে খোলাবাজারে পেঁয়াজ বিক্রির সিদ্ধান্ত
‘নেত্রী নির্দেশ দিলে তদন্ত করে ব্যবস্থা নেবো’
বাংলাদেশের লজ্জার ম্যাচে আফগানদের রেকর্ড
আমরা কোন রুচির পরিচয় দিচ্ছি: শামীম ওসমান 
চট্টগ্রামে ভাইকে বাঁচাতে গিয়ে ছুরিকাঘাতে জিয়াদ নিহত


টেস্টের পর টি-টোয়েন্টিতেও আফগানদের কাছে হারল বাংলাদেশ
ইতালি যাওয়ার পথে না ফেরার দেশে ফরিদপুরের ৩ যুবক
সহজ হওয়াটাই সবচেয়ে কঠিন কাজ: ঋত্বিক রোশন
‘নুসরাতকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়’
বিনা টিকিটে ভ্রমণ, আগস্টে সাড়ে ১৪ হাজার যাত্রীর জরিমানা