php glass

প্রতিবন্ধী-বেদে-হিজড়াদের ঘর বানাতে গড় বরাদ্দ ৩ লাখ টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: প্রতিবন্ধী, বেদে ও হিজড়াদের জন্য ঘর বানিয়ে দেবে সরকার। এক্ষেত্রে ঘরপ্রতি ৩ লাখ টাকা ব্যয় করা হবে।

বুধবার (১১ সেপ্টেম্বর) সচিবালয়ে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক বৈঠক শেষে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এ তথ্য জানান। ডিজঅ্যাবেলিটি ইনক্লুসিভ ডিজ্যাসটার রিস্ক ম্যানেজমেন্ট বাস্তবায়ন সংক্রান্ত জাতীয় টাস্ক ফোর্সের ওই বৈঠকে উপস্থিত ছিলেন টাস্ক ফোর্সের প্রধান উপদেষ্টা সায়মা হোসেন।

ডা. এনামুর বলেন, আমরা বাংলাদেশের সব গৃহহীনের দুর্যোগ সহায়ক গৃহ দেওয়ার জন্য পরিকল্পনা নিয়েছি। আওয়ামী লীগের যে নির্বাচনী ইশতেহার, কেউ গৃহহীন থাকবে না। ‘গ্রাম হবে শহর’ এর আওতায় কাজ চলছে।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের যে টিআর-কাবিখার বিশেষ বরাদ্দ ছিল, সেটা আমরা বন্ধ করে দিয়েছি। সেই ফান্ডটি দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ প্রকল্পে নিয়ে আসা হয়েছে। এর মধ্যে আমরা ১১ হাজার ৬০৪টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন করেছি। এ বছর আবার ২৩ হাজার ঘর নির্মাণের জন্য বরাদ্দ দিয়েছি। এছাড়া আমরা বেদে, হিজড়া ও প্রতিবন্ধীদের কিছু রিজার্ভ ঘর দেওয়ার জন্য বরাদ্দ দিয়েছি। সেখানে আমরা তাদের ঘর তৈরি করে দেবো। আগে একটি ঘর তৈরি করতে খরচ হতো ২ লাখ ৫৮ হাজার। এখন তার নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩ লাখ টাকা। এটা প্রধানমন্ত্রীর নির্দেশনায় করা হচ্ছে। গত বছর থেকে নির্মাণ ব্যয় বাড়িয়ে ঘরের নকশা ও মান ভালো করা হয়েছে। 

তিনি বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় দুর্যোগপ্রবণ এলাকায় গৃহহীন ব্যক্তির তালিকায় প্রতিবন্ধীদের আনার জন্য সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া প্রতিবন্ধীদের ঘরের সহায়তার কথাও বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
জিসিজি/এইচএ/

ksrm
আন্দোলনের মুখে ইবি প্রক্টরের অব্যাহতি
ফরিগঞ্জে সড়ক দুর্ঘটনায় এনজিও কর্মকর্তা নিহত
বিজয়নগর সায়েম টাওয়ার থেকে আটক ১৭
চট্টগ্রাম বিভাগীয় ফুটবলে চ্যাম্পিয়ন ছাগলনাইয়া পাইলট
ইয়েমেনের কাছে হেরে গেলো বাংলাদেশের কিশোররা


বৃক্ষরোপণে জীবনমান উন্নত হবে: এমএ মালেক
ঈশ্বরদীতে ছাত্রলীগ নেতা ইয়াবাসহ গ্রেফতার
সিডনিতে অনুষ্ঠিত হলো মহালয়া
মেলান্দহে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
আমার ক্যারিয়ার আমৃত্যু অটুট থাকবে: বিদ্যা বালান