php glass

ঈদ উদযাপনে প্রস্তুত হচ্ছে রাজশাহী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঈদগাহ ময়দানে প্যান্ডেলে কাজ চলছে। ছবি: বাংলানিউজ

walton

রাজশাহী: ঈদ উদযাপনে ব্যাপক প্রস্তুতি চলছে পদ্মাপাড়ের বিভাগীয় শহর রাজশাহীতে। এছাড়া এ উপলক্ষে রাজশাহী সিটি করপোরেশনও (রাসিক) পৃথক পৃথক কর্মসূচি করবে।

শনিবার (৯ আগস্ট) বিষয়টি বাংলানিউজকে জানিয়েছেন জেলা প্রশাসক (ডিসি) মো. হামিদুল হক।

তিনি জানান, ঈদ উ রাজশাহী জেলা প্রশাসনের কর্মসূচি থাকবে।সেগুলো ঈদের দিন সূর্যদয়ের সঙ্গে সঙ্গে সরকারি-আধা-সরকারি, স্বায়ত্বশাসিত ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন। মহানগরীর সরকারি ভবন ও সড়কদ্বীপগুলো সাজানো হবে। গুরুত্বপূর্ণ ভবনগুলোতে রাতে শোভা পাবে বর্ণিল আলোকসজ্জা। এছাড়া রাসিকের উদ্যোগে মহানগরীর গুরুত্বপূর্ণ সড়ক ও মোড়গুলোতে ঈদ মোবারক খচিত ব্যানার দিয়ে সাজানো হবে। সড়ক ও সড়কদ্বীপসমূহ রাঙানো হবে নতুন রঙে।

সকাল ৮টায় হজরত শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। প্রতিকূল আবহাওয়ার থাকলে এখানকার পরিবর্তে শাহ মখদুম (রহ.) দরগাহ শরীফ জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সকাল সাড়ে ৭টায় রাজশাহীর দ্বিতীয় বৃহত্তর ঈদের জামাত অনুষ্ঠিত হবে টিকাপাড়া মহানগর ঈদগাহ ময়দানে। এছাড়া ঈদের তৃতীয় প্রধান জামাত অনুষ্ঠিত হবে মহানগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট বড় রাস্তায় সকাল সোয়া ৮টায়। তবে বৃষ্টি হলে একই সময়ে বড় মসজিদে নামাজ অনুষ্ঠিত হবে। এছাড়া অন্যান্য স্থানে কর্তৃপক্ষের সিদ্ধান্তনুযায়ী ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

ঈদের জামাতে দু’রাকাত ওয়াজিব নামাজ শেষে দেশ ও জাতির অব্যাহত সুখ-শান্তি, অগ্রগতি ও কল্যাণ এবং বিশ্ব মুসলিম উম্মাহ’র সংহতি কামনা করে বিশেষ মোনাজাত করা হবে। এরপর আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় সবাই যে যার সাধ্যমত পশু কোরবানি দেবে।

ঈদের দিন সকাল থেকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতাল, রাজশাহী কেন্দ্রীয় কারাগার, এমিতখানা, শিশুকেন্দ্র, শিশু পরিবার, শিশুপল্লী, শিশু সদন, ছোটমণি নিবাস, বায়া নিরাপদ আশ্রয়কেন্দ্রসহ অনুরূপ প্রতিষ্ঠানগুলোতে উন্নতমানের খাবার দেওয়া হবে। আনন্দঘন ও শান্তিপূর্ণ পরিবেশে ঈদ উদযাপনে আইন-শৃঙ্খলা পরিস্থিতির যাতে কোনো অবনতি না ঘটে এ ব্যাপারে রাজশাহী মহানগর পুলিশ বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে।

শনিবার রাজশাহীর শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহে গিয়ে দেখা যায়, সেখানে ঈদের জামাতের জন্য প্যান্ডেল তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে।

এদিকে রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস বাংলানিউজকে বলেন, আনন্দঘন পরিবেশে ঈদ উদযাপনের জন্য এবার নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বিশেষ করে ঈদের জামাতকে ঘিরে কঠোর নিরাপত্তা থাকবে। ঈদগাহ মাঠে সিসিটিভি ও আর্চওয়ে থাকবে। ঈদগাহের জামাতে মুসল্লিরা শুধু জায়নামাজ, প্রয়োজনে ছাতা নিয়ে প্রবেশ করতে পারবেন। এছাড়া তাদের অন্য কিছু বহন না করার অনুরোধ করা হয়েছে। পুলিশের পাশাপাশি র‌্যাবের টহল থাকবে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৯
এসএস/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: রাজশাহী কোরবানি ঈদ
আশুলিয়ায় মাদক মামলার পলাতক আসামি গ্রেফতার
আগরতলায় বন সংরক্ষণ বিষয়ক ৩ দিনের কর্মশালা
সেই কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছিলেন হাফেজ মুজিবুল
বানিয়াচংয়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা
বাঘারপাড়ায় ৬৭১ বস্তা সরকারি চাল জব্দ


বগুড়া-সৈয়দপুর গ্যাস সরবরাহে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু
নারায়ণগঞ্জে ইটভাটার বিদ্যুৎ লাইনে জড়িয়ে শিশুর মৃত্যু
সিলেটে সেরা করদাতার সম্মাননা পাচ্ছেন ৩৫ জন
র‌্যাবের অভিযানে ৭ মাদকবিক্রেতা আটক
আগে নিজেদের আইন মানতে হবে