পরিচ্ছন্নতা-জনসচেতনতাই এডিস মশার বংশরোধ করতে পারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আজিমপুর দক্ষিণ কলোনি মাঠে মশক নিধন ক্রাশ প্রোগ্রামে মন্ত্রী, ডিএসসিসি মেয়র ও অন্যরা/ছবি- জি এম মুজিবুর

walton

ঢাকা: পরিষ্কার পরিচ্ছন্নতা ও জনসচেতনতাই এডিস মশার বংশবিস্তার রোধ করতে পারে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

তিনি বলেন, এডিস মশা নিধনে সরকারের সব সংস্থাসহ দুই সিটি করপোরেশন ঐক্যবদ্ধভাবে মাঠে ময়দানে কাজ করছে। শিগগিরই এর থেকে আমরা পরিত্রাণ পাবো। একই সঙ্গে এডিস মশামুক্ত ওয়ার্ড ও কমিশনারদের পুরস্কৃত করা হবে।

রোববার (২৮ জুলাই) আজিমপুর দক্ষিণ কলোনি মাঠে মশক নিধন ক্রাশ প্রোগ্রামে মন্ত্রী তাজুল ইসলাম এ কথা বলেন। 

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় সচিব হেলাল উদ্দিন, ২৩ নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ হুসায়ুন কবির, ১৪ নং ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ সেলিম, ২২ নং ওয়ার্ডের কাউন্সিলর তারিকুল ইসলাম সজিব, ২৪ নং ওয়ার্ডের কাউন্সিলর মোকাদ্দেস হোসেন জাহিদ, ২৫ নং ওয়ার্ডের কাউন্সিলর মো. দেলোয়ার হোসেন, ২৬ নং ওয়ার্ডের কাউন্সিলর হাসিবুর রহমান মানিকসহ আরো ৬টি ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন। এসময় মন্ত্রী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে যারা মারা গেছেন ও যারা আক্রান্ত তাদের জন্য দুঃখ প্রকাশ করেন।

তাজুল ইসলাম বলেন, এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ে ভয়ের বা আতংকের কোনো কারণ নেই। এডিস মশা শুধু আমাদের দেশেই নয় ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়াসহ অনেক দেশেই এ সময় প্রার্দুভাব দেখা যায়। সাধারণত জুন থেকে আগস্ট পর্যন্ত এর প্রার্দুভাব বেশি দেখা যায়। সেপ্টেম্বর মাস থেকে এমনিতেই কমে আসবে। তাই এসময়ে বাড়ির আশেপাশে, ফুলের টব, বাড়ির ছাদে যাতে পানি না জমে সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়া বাড়ির চারপাশ পরিষ্কার রাখতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকলেও তিনি প্রতিমুহূর্তের খোঁজ খবর নিচ্ছেন। তার নির্দেশ অনুযায়ী সবাই কাজ করছেন। এর অংশ হিসেবে গত ২৫ জুলাই থেকে ২৯ জুলাই পর্যন্ত ঢাকাসহ সারাদেশে একযোগে মশক নিধন সপ্তাহ পালন করা হচ্ছে। এডিস মশার প্রার্দুভাব যাতে বৃদ্ধি না পায় সেজন্য ক্রাশ প্রোগ্রাম নেওয়া হয়েছে। যা দুই সিটি করপোরেশনে আগামীতেও অব্যাহত থাকবে। এছাড়া এডিস মশা প্রতিরোধে সচেতনতা বাড়াতে শিক্ষক, ছাত্র, মসজিদের ইমামদের নিজ নিজ এলাকায় জনসচেতনতা বাড়াতে কাজ করতে বলা হয়েছে।

আর যেন কেউ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা না যায়, এ বিষয়ে হুঁশিয়ারি করে কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, সিটি করপোরেশন ও ওয়ার্ড কমিশনাররা নিজেদের দায়িত্ব গুরুত্ব সহকারে পালন করবেন। কোনো ধরনের অজুহাত গ্রহণ করা হবে না। যার ওয়ার্ড যতো বেশি পরিচ্ছন্ন ও এডিস মশামুক্ত থাকবে তাদের পুরস্কৃত করা হবে। এজন্য আমরা বিভিন্ন ওয়ার্ডে কর্মকর্তা দিয়ে পরীক্ষা করে সেরা ওয়ার্ড ও কমিশনার নির্বাচন করবো। যা আগামী নির্বাচনে প্রার্থী নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও জানান তিনি।

ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বলেন, এ দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। দক্ষিণ সিটি করপোরেশনসহ স্থানীয় সরকার মন্ত্রণালয় ও অন্যান্য সংস্থা সর্বোশক্তি দিয়ে কাজ করে যাচ্ছে। এটা নিয়ে ভয় বা আতংকিত হওয়ার কিছু নেই। সবাই সচেতন হলে ও নিজেদের বাড়ির চারপাশ পরিষ্কার পরিছন্ন রাখলে দ্রুত এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যাবে। এছাড়া সিটি করপোরেশন মাঠে ময়দানে কাজ করছেন। ডেঙ্গু আক্রান্ত রোগীদের বিনামূল্যে চিকিৎসা দিয়ে যাচ্ছে।

এরপর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম আজিমপুরের ছাপড়া মসজিদের পাশে ২৬ নং ওয়ার্ডের ২৭ নং মাঠের চারপাশে মশার ওষুধ ছিটিয়ে মশক নিধন ক্রাশ প্রোগ্রামের উদ্বোধন করেন। এসময় দক্ষিণ সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডের ৪৯৬টি কেন্দ্রের মাধ্যমে মশার নিধনের ওষুধ ছিটানো ও ডেঙ্গু আক্রান্তদের বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুলাই ২৮,২০১৯ 
জিসিজি/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: মেয়র সাঈদ খোকন ডিএসসিসি মশা
Nagad
৪ সপ্তাহের মজুরি পেলেন খুলনার ৮ পাটকলের শ্রমিক
সুনামগঞ্জে বন্যার্তদের মধ্যে বিশুদ্ধ পানি বিতরণ
এই ঈদেও কোলাকুলি-হাত মেলানো বারণ
সিলেটে একসঙ্গে অক্সিজেন সাপোর্ট পাবেন ৫০০ রোগী
চাকরি স্থায়ীকরণসহ ৪ দফা দাবি সিএইচসিপিদের 


বিউবো প্রধান প্রকৌশলীকে গ্রাহকের ভোগান্তি নিরসনের আহ্বান
ভোক্তা স্বার্থ বিরোধী কর্মকাণ্ড: ১৫২ প্রতিষ্ঠানকে জরিমানা
হাটে পশু কিনতে দু’জনের বেশি নয়: স্বাস্থ্য সেবা বিভাগ
কর্ণফুলি জুট মিল শ্রমিকদের তথ্যমন্ত্রীর খাদ্য সামগ্রী বিতরণ
তেঁতুলিয়ায় শ্বাসরোধে স্ত্রীকে হত্যা, স্বামী পলাতক