php glass

চার লেন হচ্ছে কক্সবাজারের প্রধান সড়ক

সুনীল বড়ুয়া, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কউক লোগো

walton

কক্সবাজার: কক্সবাজার শহরের হলিডের মোড় থেকে বাজারঘাটা হয়ে লারপাড়া বাস টার্মিনাল পর্যন্ত প্রধান সড়কটি চারলেনে উন্নীত করা হচ্ছে। শহরের সৌন্দর্য বর্ধনের পাশাপাশি যানজট নিরসনের জন্য এ উদ্যোগ নেওয়া হচ্ছে। 

২৯৮ কোটি ১৪ লাখ ৮৪ হাজার টাকা ব্যয়ে বাস্তবায়িত হবে প্রকল্পটি। মঙ্গলবার (১৬ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

স্থানীয়রা বলছেন, কক্সবাজারের প্রধান সড়কটির দুইপাশ প্রশস্তকরণ, সংস্কার এবং সৌন্দর্য বর্ধনের কাজ করা হলে পর্যটন শহর কক্সবাজারের চেহারাই পাল্টে যাবে। এটি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) একটি ইতিবাচক উদ্যোগ। 

কউক সূত্রে জানা গেছে, এই সড়কটি প্রশস্তকরণ ও সংস্কারের জন্য দুই বছর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রকল্প জমা দেওয়া হয়। কিন্তু প্রকল্পটির ব্যয় বেশি হওয়ার কারণে এতদিন এর অনুমোদন হয়নি। মঙ্গলবার একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।
 
কউক সদস্য (প্রকৌশল) লে. কর্নেল মোহাম্মদ আনোয়ারুল ইসলাম বাংলানিউজকে বলেন, শহরের ৫ দশমিক ২ কিলোমিটার অংশে হবে এই সংস্কার ও প্রশস্তকরণের কাজ। হলিডে মোড় থেকে বাস টার্মিনাল পর্যন্ত প্রশস্ত করা হবে এই সড়ক। 

তিনি বলেন, সড়কটি যেহেতু সড়ক ও জনপথ বিভাগের, তাই সড়ক বিভাগের গেজেট অনুযায়ী যেখানে যতটুকু জায়গা আছে ততটুটু জায়গা ব্যবহার করেই কাজ করা হবে।

কউক এর  চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমদ বাংলানিউজকে জানান, সড়কের প্রশস্তকরণের পাশাপাশি দুইপাশে  পথচারীদের চলাচলের জন্য ফুটপাত, ফুটওভার ব্রিজ, ড্রেন, ব্রিজ-কালভার্ট, সাইকেলওয়ে নির্মাণ করা হবে। এছাড়া সড়কের মাঝখানে সবুজায়ন, দুইপাশে  সড়ক বাতি ও  সিসি ক্যামেরা এবং ওয়াইফাই সংযোগ স্থাপন করা হবে। 

তিনি বলেন, দীর্ঘ দুই বছরেরও বেশি সময় ধরে চেষ্টার পর প্রকল্পটি অনুমোদন পেয়েছে। 

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, জুলাই ১৭, ২০১৯
এসবি/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন: কক্সবাজার
বিপ্লবী বাঘা যতীনের জন্ম
ইতিহাসের এই দিনে

বিপ্লবী বাঘা যতীনের জন্ম

নোয়াখালীতে মোটরসাইকেলের ধাক্কায় পথচারী নিহত
শাহ আমানতে ২১৬ কার্টন সিগারেট উদ্ধার
‌‘বিএনপির আইনজীবীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন’
বিগ স্কোরিং ম্যাচের নায়ক কোহলি


‘এসডিজি বাস্তবায়নে মৎস্য-প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে’
দুই শিক্ষার্থীকে দেখতে হাসপাতালে চবি’র ছাত্র উপদেষ্টা
পুলিশকন্যার মরদেহ উদ্ধার: হত্যা সন্দেহে চলছে তদন্ত
মিয়ানমারে আটক ১৭ বাংলাদেশি জেলেকে ফেরত
বিনা প্রতিদ্বন্দ্বিতায় লাখাই আ'লীগের সভাপতি আজাদ