php glass

যমুনায় পানি বাড়ায় সারিয়াকান্দিতে ঘর ছাড়লো ১৫০ পরিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বাড়ছে পানি। ছবি: বাংলানিউজ

walton

বগুড়া: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং কয়েকদিন ধরে চলা বর্ষণে বেড়েই চলছে যমুনা ও বাঙালি নদীর পানি। যমুনার পানির তীব্র স্রোতে ইতোমধ্যেই বগুড়ার সারিয়াকান্দি উপজেলার একটি ইউনিয়নের প্রায় দেড়শ’র মতো পরিবার গৃহহারা হয়ে পড়েছে।

এছাড়া বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে বন্যার পানি ঢুকেছে। তলিয়ে গেছে চর ও নদী তীরবর্তী জমিতে লাগানো কৃষকের আউশ, পাট, রোপা আমান, বীজতলাসহ শাক-সবজির ক্ষেত।
 
শনিবার (১৩ জুলাই) দুপুরে সারিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও-ভারপ্রাপ্ত) সিদ্ধার্থ ভৌমিক বাংলানিউজকে জানান, বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের পক্ষ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এখান থেকে সার্বক্ষণিক বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। সে অনুযায়ী, করণীয় ঠিক করা হচ্ছে।
 
তিনি আরো জানান, ইতোমধ্যেই বন্যায় ক্ষতিগ্রস্ত লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া অতি শিগগিরই ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে শুকনো খাবার ও চাল-ডাল বিতরণ করা হবে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, দুপুরে যমুনার নদীর পানি বেড়ে বিপদসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে বাঙালি নদীর পানি বাড়লেও এখনো বিপদসীমা অতিক্রম করেনি।
 
এদিকে, যমুনা ও বাঙালি নদীতে পানি বাড়া অব্যাহত থাকায় উপজেলার সারিয়াকান্দি সদর, কাজলা, কর্ণিবাড়ী, বোহাইল, চালুয়াবাড়ী, চন্দনবাইশা, হাটশেরপুর, কুতুবপুর, কামালপুর ইউনিয়নের চরাঞ্চল ও যমুনা তীরবর্তী এলাকা বন্যার পানিতে প্লাবিত হয়েছে।
 
এতে প্রায় দেড়শ’র মতো পরিবার গৃহহারা হয়ে পড়েছে। এছাড়া ছয়টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি করে মাদ্রাসা ও উচ্চ বিদ্যালয়ে ঢুকেছে বন্যার পানি।
 
উপজেলার চালুয়াবাড়ী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শওকত আলী বাংলানিউজকে জানান, যমুনার পানি বেড়ে যাওয়ার কারণে তার ইউনিয়নের সুজানের পাড়ার ২৫টি পরিবার, উত্তর হাটবাড়ীর ২০টি, বহুলাডাঙার ২০টি, উত্তর শিমুল তাইড়ের ৩০টি, ভাঙরগাছার ১৫টি, বিরামের পাঁচগাছী গ্রামের ৩০টি পরিবারসহ প্রায় দেড়শটির মতো পরিবার ইতোমধ্যে গৃহহারা হয়ে পড়েছে। বিষয়টি উপজেলা প্রশাসনকে জানানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৯
এমবিএইচ/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: বন্যা বগুড়া
ksrm
তালার জিয়ালা গ্রামকে শহরে রূপান্তরের ঘোষণা
বরিশালে অটোরিক্সা উচ্ছেদ বন্ধে অনশন ধর্মঘটের হুমকি 
দৌলতদিয়ায় বাস-মাহেন্দ্রের সংঘর্ষে নিহত ১, আহত ৩
বঙ্গবন্ধু-বঙ্গমাতা গোল্ডকাপে বোয়ালিয়া-মতিহার চ্যাম্পিয়ন
ইবিতে বশেমুবিপ্রবি উপাচার্যের কুশপুতুল দাহ


ধর্ষণ-অর্থ বাণিজ্যের অভিযোগে আ. লীগ নেতা গ্রেফতার
চুয়াডাঙ্গায় অগ্নিকাণ্ডে পুড়লো কয়েক দোকানের মালামাল
সিলেটে নদীতে ডুবে মারা গেলেন আরও একজন
আবৃত্তিশিল্পী কামরুল হাসান মঞ্জু মারা গেছেন
৪ দিনের সফরে ঢাকায় ভারতের নৌবাহিনী প্রধান