php glass

মন্ত্রণালয়ের সঙ্গে কর্মসম্পাদন চুক্তি সই ১৩ জুলাই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাধীন বিভাগ ও সংস্থাগুলোর মধ্যে ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সই হবে আগামী ১৩ জুলাই (শনিবার)। নিজ কার্যালয়ের শাপলা হলে অনুষ্ঠেয় এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত থাকবেন। 

বৃহস্পতিবার (১১ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান এ কথা জানান। 

ভারপ্রাপ্ত সচিব জানান, ২০১৯-২০ অর্থবছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির বিশেষত্ব হলো- সপ্তম পঞ্চবার্ষিক কর্মপরিকল্পনাসহ রূপকল্প ২০২১, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ২০৩০, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত প্রকল্প, পিপিপির আওতায় গৃহীত প্রকল্প এবং সরকারের সার্বিক উন্নয়ন-অগ্রাধিকারের সঙ্গে সামঞ্জস্য রেখে সব মন্ত্রণালয়, বিভাগ ও তাদের আওতাধীন অধিদফতর, সংস্থা এবং মাঠ পর্যায়ের কার্যালয়গুলো সমঝোতা দলিল সম্পাদন করবে।

তিনি বলেন, প্রকল্পগুলো ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার ও উন্নয়ন লক্ষ্যমাত্রাসহ সংশ্লিষ্ট নীতিমালার আলোকে যথাযথভাবে প্রণীত হয়েছে কিনা, সে লক্ষ্যে এ সংক্রান্ত কারিগরি কমিটির সদস্যদের নিয়ে মোট সাতটি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় পাওয়া সুপারিশগুলোর আলোকে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির দলিলগুলোর অনুমোদন দেন মন্ত্রীরা। ২০১৯-২০ অর্থবছর সমাপ্ত হওয়ার পর অর্থবছরের চুক্তিকে নির্ধারিত লক্ষ্যমাত্রার বিপরীতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের আওতাধীন বিভাগের প্রকৃত অর্জন মূল্যায়ন করা হবে। একই সঙ্গে গত অর্থবছরে যে সব মন্ত্রণালয় বা বিভাগ ভালো করেছে তাদের মধ্য থেকে ১০টি প্রতিষ্ঠানকে সম্মাননা ও ক্রেস্ট দেওয়া হবে।

মুজিবুর রহমান বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনলাইনে দাখিল ও যথাযথ পরিবীক্ষণের নিমিত্তে ব্যবহার নির্দেশিকা ও তিনটি আলাদা নীতিমালা নির্দেশনা জারিসহ ভিডিও টিউটোরিয়াল ও এফএকিউ প্রণয়ন করা হয়েছে। একই সঙ্গে আগামী অর্থবছরে মাঠপর্যায়ের কার্যালয় পর্যন্ত বার্ষিক কর্মসম্পাদন চুক্তি অনলাইনে দাখিল ও যথাযথ পরিবীক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯ 
জিসিজি/এসএ

উদ্যোক্তা হয়ে অন্যকে চাকরি দিন: ইউজিসি চেয়ারম্যান
খুলনা বিভাগীয় সমাবেশের অনুমতি পেলো বিএনপি
বগুড়ায় স্বামীর বিরুদ্ধে স্ত্রী হত্যার অভিযোগ
নুসরাত হত্যা মামলায় সাক্ষ্য দিতে আদালতে ৪ সাক্ষী
আগৈলঝাড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবক নিহত


হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে নিয়োগ
‘থর’র হাতুড়ি যাচ্ছে নাতালি পোর্টমানের হাতে
শাবিপ্রবিতে ৯০ গার্বেজ বিন উদ্বোধন
‘ছেলেধরা সন্দেহভাজনদের মারধর না করে পুলিশে দিন’
ঢাকা-চট্টগ্রামে নদী-দূষণরোধে মাস্টারপ্ল্যান জমা কমিটিতে