php glass

বঙ্গবন্ধুর দেশে সহিংসতা দেখতে চাই না: আরেফিন সিদ্দিক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রেসক্লাবে কর্মশালায় অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: উগ্র সাম্প্রদায়িকতা ও সহিংসতা প্রতিরোধে তরুণ সমাজে শুদ্ধাচার জরুরি হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য (ভিসি) আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, যে দেশে বঙ্গবন্ধু সারাজীবন শোষণ, বঞ্চনা, ক্ষুধা, দারিদ্র্য, মানবাধিকার নিয়ে কথা বলেছেন, সে দেশে সহিংসতা দেখতে চাই না।

বৃহস্পতিবার (১১ জুলাই) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ভাফুসড আয়োজিত ‘সহিংস উগ্রবাদ থেকে যুবসমাজকে প্রতিরোধ: সুধী সমাজের করণীয়’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

আরেফিন সিদ্দিক বলেন, আমরা এমন একটি দেশে বসবাস করি, যেখানে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান এক হয়ে দেশকে স্বাধীন করেছি। সে দেশে কোনো সহিংতা, ঢাকার ওয়ারির ঘটনা, বরগুনার ঘটনা চাই না। এসব ঘটনা আমাদের জন্য লজ্জার। এ দেশ বঙ্গবন্ধুর দেশ, এ দেশ লাখো শহীদের পবিত্র রক্ত দিয়ে গড়া। এ ধরনের সহিংসতা প্রতিরোধে আমাদের শুদ্ধাচার দরকার।

তিনি বলেন, জলবায়ু মোকাবিলায় আমাদের দেশ এখন অন্য দেশের শিক্ষক। এবার আমরা চাই, সহিংসতা রক্ষায় বিশ্ববাসীর শিক্ষক হোক বাংলাদেশ। নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর শিক্ষা ছড়িয়ে দিতে হবে, যিনি শুদ্ধাচারের কথা বলেছেন, মানবতার শিক্ষা দিয়েছেন।

ভাফুসডের নির্বাহী পরিচালক আব্দুল কাইয়ুম লস্করের সভাপতিত্বে আয়োজিত কর্মশালায় আরও বক্তব্য রাখেন ভাফুসডের কো-অর্ডিনেটর জসিম উদ্দিন আকন্দ, ব্যবস্থাপক মনিরুজ্জামান মুকুল প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
ইএআর/একে

নরসিংদীতে বাসচাপায় কাঠমিস্ত্রি নিহত 
উদ্যোক্তা হয়ে অন্যকে চাকরি দিন: ইউজিসি চেয়ারম্যান
খুলনা বিভাগীয় সমাবেশের অনুমতি পেলো বিএনপি
বগুড়ায় স্বামীর বিরুদ্ধে স্ত্রী হত্যার অভিযোগ
নুসরাত হত্যা মামলায় সাক্ষ্য দিতে আদালতে ৪ সাক্ষী


আগৈলঝাড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবক নিহত
হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে নিয়োগ
‘থর’র হাতুড়ি যাচ্ছে নাতালি পোর্টমানের হাতে
শাবিপ্রবিতে ৯০ গার্বেজ বিন উদ্বোধন
‘ছেলেধরা সন্দেহভাজনদের মারধর না করে পুলিশে দিন’