ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

জাতীয়

স্মার্ট ম্যানেজমেন্ট সিস্টেমে অটোরিকশা চলবে রাজশাহীতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, জুলাই ২, ২০১৯
স্মার্ট ম্যানেজমেন্ট সিস্টেমে অটোরিকশা চলবে রাজশাহীতে

রাজশাহী: যানজট নিরসন ও জনদুর্ভোগ কমাতে দেশের মধ্যে এই প্রথম রাজশাহী সিটি করপোরেশনে স্মার্ট অটোরিকশা ম্যানেজমেন্ট সিস্টেম উদ্বোধন করা হয়েছে।

সোমবার (০১ জুলাই) বিকেলে নগরভবনে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।  

নতুন এ কার্যক্রমের আওতায় অটোরিকশা ও চার্জার রিকশা মালিক-চালকদের মধ্যে স্মার্ট কার্ড বিতরণ করেন মেয়র।

যার মাধ্যমে দেশে প্রথমবারের মতো বিভাগীয় শহর রাজশাহীতে আলাদা রঙের সকাল ও বিকেল দুই শিফটে অটোরিকশা চলাচল কার্যক্রম শুরু হলো। আগামী এক মাসের মধ্যে পুরো পরিকল্পনা বাস্তবায়নের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

উদ্বোধনকালে মেয়র লিটন বলেন, যানজট নিরসন এবং জনদুর্ভোগ কমাতে দুই শিফটে অটোরিকশা চলাচলের উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে অটোরিকশা ও চার্জার রিকশার শৃঙ্খলা ফিরিয়ে আনার পাশাপাশি চালকদের নিরাপত্তাও নিশ্চিত হলো।

তিনি বলেন, নগরীতে টাউন সার্ভিস বাস পরিচালনার প্রস্তাব দেওয়া হয়েছিলো। কিন্তু অটোরিকশা ও চার্জার রিকশার সঙ্গে জড়িত প্রায় লক্ষাধিক মানুষের কথা বিবেচনা করে এ প্রস্তাবটি প্রত্যাখান করেছি। বিকল্প কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি না হওয়া পর্যন্ত টাউন সার্ভিস বাস নামানোর পরিকল্পনা নেই।

অটোরিকশা ও চার্জার রিকশা চালকদের রাজশাহী সিটি করপোরেশন কর্তৃক প্রশিক্ষণ দেওয়ার ঘোষণা দিয়ে মেয়র বলেন, ট্রাফিক আইন সম্পর্কে সচেতন হতে এবং আইন মেনে চলতে চালকদেরকে অনুরোধ করছি।

খানাখন্দে ভরা নগরীর রাস্তাগুলো শিগগিরই সংস্কার করার আশ্বাসও দেন তিনি।

স্মার্ট ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় মাসের ১ম ও ৩য় সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত মেরুন রঙের অটোরিকশা এবং দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে দশটা পর্যন্ত পিত্তি রঙের অটোরিকশা চলাচল করবে। মাসের ২য় ও ৪র্থ সপ্তাহে সকাল ৬টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত পিত্তি রঙ এবং দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে দশটা পর্যন্ত মেরুন রঙের অটোরিকশা চলাচল করবে।

তবে শুক্রবার ও সরকারি ছুটির দিনে সারাদিন এবং প্রতিদিন রাত সাড়ে দশটা থেকে সকাল ৬টা পর্যন্ত উভয় রঙের অটোরিকশাই চলাচল করতে পারবে।

প্রাথমিকভাবে ১০ হাজার অটোরিকশা এবং ৫ হাজার চার্জার রিকশা নিবন্ধন প্রদান করবে রাজশাহী সিটি করপোরেশন। তবে অটোরিকশা দুই শিফটে চলাচল করলেও চার্জার রিকশার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। চিকন চাকার চার্জার রিকশা চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।  

রাজশাহী সিটি করপোরেশনের ওয়েব পোর্টালের মাধ্যমে অটোরিকশা ও চার্জার রিকশা এবং চালকদের অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করা হবে।

এ ধরনের যানবাহনগুলো নিবন্ধন কার্ড ব্যতিত মহানগর এলাকায় চলাচল করতে পারবে না। একইসঙ্গে এক বছর কোনো অটোরিকশা ও চার্জার রিকশার নবায়ন না হলে তার নিবন্ধন বাতিল বলে গণ্য হবে।

বাংলাদেশ সময়: ০৭৫০ ঘণ্টা, জুলাই ০২, ২০১৯
এসএস/পিএম/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa