ভবদহের জলাবদ্ধতা নিরসনের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আয়োজিত সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

walton

যশোর: যশোরের দুঃখ খ্যাত ভবদহের জলাবদ্ধতার স্থায়ী সমাধানের দাবি জানিয়েছে অভয়নগর ও মনিরামপুর ভবদহ পানিনিষ্কাশন আন্দোলন কমিটি। সমস্যা সমাধানে টাইডাল রিভার ম্যানেজমেন্ট (টিআরএম) বাস্তবায়নসহ চলতি বর্ষা মৌসুমেই সংশ্লিষ্ট নদী ও খালগুলো খননের দাবি জানানো হয়েছে।

সোমবার (০১ জুলাই) বিকেলে যশোর প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আন্দোলন কমিটির আহ্বায়ক এনামুল হক বাবুল বলেন, আসন্ন বর্ষা মৌসুমে মণিরামপুর, অভয়নগর, কেশবপুর ও যশোর সদরের একাংশকে জলাবদ্ধতা থেকে রক্ষা করতে হলে অবিলম্বে ভবদহ সুইসগেট থেকে কাশিপুর এবং লখাইডাঙ্গা পর্যন্ত খননের বিকল্প নেই।

আশির দশক থেকে শুরু করে ১৯৯৭ সাল পর্যন্ত অভয়নগর, মণিরামপুরম কেশবপুর ও যশোর সদরের একাংশে জলাবদ্ধতা ছিলো। ১৯৯৮ সাল থেকে বিল ভায়নায়, ২০০০ সালে বিল কেদারিয়ায়, ২০০৬ সালে বিল খুকশিয়ায় টিআরএমের মাধ্যমে নদীর নাব্যতা বজায় রাখা হয়। ফলে ওইসব উপজেলায় কোনো জলাবদ্ধতা হয়নি।

২০১২ সালে বিল খুকশিয়া টিআরএম বন্ধ করে দেওয়ায় হরি নদীতে ভবদহ থেকে কাশিপুর পর্যন্ত ১৭ কিলোমিটার পলি ভরাট হয়েছে। ফলে নতুন করে জলাবদ্ধতা সৃষ্টির সম্ভবনা দেখা দিয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- আন্দোলন কমিটির যুগ্ম আহ্বায়ক ও কুলটিয়া ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র রায়, অভয়নগর উপজেলা চেয়ারম্যান শাহ ফরিদ জাহাঙ্গীর, মণিরামপুর উপজেলা চেয়ারম্যান নাজমা খানম, নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত কুমার দাস প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৬৩৪ ঘণ্টা, জুলাই ০২, ২০১৯
ইউজি/পিএম/এসএ

ক্লিক করুন, আরো পড়ুন: জল‍াবদ্ধতা যশোর
প্রকল্প বাস্তবায়ন পরিস্থিতি অনুসন্ধানে কমিটি গঠনের নির্দেশ
ওয়ার্ড থেকে আবারও সিসিইউতে সম্রাট
ঘরে অগ্নিকাণ্ড, আটকা পড়ে ভাই-বোনের মৃত্যু
জামালপুরে অবৈধ ইটভাটায় পরিবেশ বিপর্যয়
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের অর্থমূল্য বেড়ে ৩ লাখ


বেসরকারি চিকিৎসকদের ফি নির্ধারণ করে দেবে সরকার
সারাদেশে ৪৯ হাজার অবৈধ নদ-নদী দখলদার শনাক্ত
সোনামসজিদে ৩টি স্বর্ণের বারসহ পাচারকারী আটক
ডিএনসিসি’র দরজার পর্দা সরিয়ে ফেলার অঙ্গীকার রুবেলের
এক্সিম ব্যাংকের বার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন