বাজেট বাস্তবায়ন না হওয়া শুধু রাজনৈতিক নেতাদের দায় নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদ ও জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমাম

walton

জাতীয় সংসদ ভবন থেকে: রাজস্ব আদায় করতে না পারা ও বাজেট পুরোপুরি বাস্তবায়ন না হওয়ার জন্য শুধু রাজনৈতিক নেতা ও রাজনৈতিক সরকারকে দায়ী করলে হবে না, এজন্য আমলাদেরও দায় নিতে হবে বলে মন্তব্য করেছেন বিরোধী দল জাতীয় পার্টির সদস্য ফখরুল ইমাম।

বুধবার (২৬ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ মন্তব্য করেন তিনি। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

ফখরুল ইমাম বলেন, বাজেটের শুধু পরিমাণটা বিষয় না বা বাজেটের আকার বৃদ্ধি কোনো চমক না। স্বাধীনতার পর অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমদ যে বাজেট দিয়েছিলেন তার থেকে বর্তমান বাজেট প্রায় ৬৩৬ গুণ বেশি হয়েছে। আসলে পরিমাণটা বিষয় না, বিষয় হলো আদর্শগত ভিত্তি। তাজউদ্দিন সাহেবের বাজেট আর বর্তমান বাজেটের আদর্শ বিপরিতমুখী। 

বাজেটের আকার বৃদ্ধি কোনো চমক নয় উল্লেখ করে তিনি বলেন, এটা প্রতি বছর বাড়তেই থাকবে। অর্থমন্ত্রী স্মার্টবাজেট দেওয়ার কথা বলেছিলেন। কিন্তু বিশ্লেষকরা বলছেন এই বাজেট মোটেই স্মার্টবাজেট হয়নি। পদে পদে গোঁজা মিল ও শুভঙ্করের ফাঁকি।

তিনি বলেন, বাজেট পুরোপুরি বাস্তবায়ন হয়না। এজন্য শুধু রাজনৈতিক নেতা ও রাজনৈতিক দলকে দায়ী করলে হবে না। আমলাদেরও দায় নিতে হবে। আমরা জিডিপির ১৩ শতাংশ রাজস্ব আদায় করতে পারি না। আমাদের সম্পদ থাকার পরেও ১৩ শতাংশের উপরে কেন যেতে পারছি না। পাঁচ বছর পরপর রাজনৈতিক সরকার আসে। রাজনৈতিক সরকার দিয়ে এ জিনিসগুলো চিহ্নিত করা খুব সমস্যা। এটা পারেন আমলারা। 

৬৮ শতাংশ মানুষকে এখনো করসীমার আওতায় আনা সম্ভব হয়নি উল্লেখ করে ফখরুল ইমাম বলেন, আমরা রাজস্ব আদায় করতে পারি না। এই দোষটা শুধু রাজনৈতিক নেতা বা রাজনৈতিক সরকারকে দিলেই হবে না। সামগ্রিকভাবে দেশ পরিচালনার জন্য এতোদিন পর্যন্ত যারা দায়িত্বে ছিল তাদের সবার উপর এই দায়টা বর্তাবে। 

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জুন ২৬, ২০১৯ 
এসকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
করোনা: নিষেধাজ্ঞার আওতামুক্ত যেসব বাহন-কর্মী
ইফতার-সেহরিতে ব্যবহৃত ৪ শতাধিক খাদ্যপণ্য পরীক্ষাধীন
খাগড়াছড়িতে নতুন করে হামে আক্রান্ত ১৬ শিশু হাসপাতালে ভর্তি
করোনায় আক্রান্ত কর্মকর্তার ৫ সহকর্মী কোয়ারেন্টিনে
চাঁদপুর লকডাউন


জন্মদিনে নিঃসঙ্গ জয়া, আবেগঘন বার্তা অভিষেক-শ্বেতার
বরিশালে অটোরিকশায় বাসদের ফ্রি অ্যাম্বুলেন্স সেবা
খুনি মাজেদের ফাঁসি যেকোনো সময়
করোনা চিকিৎসার সরঞ্জাম দিল চায়না রেলওয়ে গ্রুপ
পুলিশ সদস্যদের সুরক্ষা নিশ্চিতে সদরদপ্তরের আহ্বান