php glass

অতিরিক্ত যাত্রী সব সময়ই ঝুঁকিপূর্ণ: রেলমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেনরেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, ছবি: বাংলানিউজ

walton

সিলেট: অতিরিক্ত যাত্রী সব সময়ই ঝুঁকিপূর্ণ। ট্রেনে, লঞ্চ কিংবা বাস সবই ঝুঁকিপূর্ণ। তাই রেলপথে অতিরিক্ত যাত্রী না হতে আবারও সবার প্রতি আহ্বান জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তার মতে, প্রত্যেক জিনিসের একটা সামর্থ আছে। রেল যদিও একটি লোহার জিনিস, তারপরও অতিরিক্ত চাপ আছে। অতিরিক্ত যাত্রী হয়ে যেনো কেউ রেলপথে ভ্রমণ না করেন। রেলপথকে নিরাপদ করতে প্রত্যেককে সচেতন হতে হবে।

মৌলভীবাজারের কুলাউড়ায় ঢাকাগামী আন্তঃনগর উপবন এক্সপ্রেসের দুর্ঘটনায় আহতদের দেখতে বুধবার (২৬ জুন) সকালে সোয়া ১০টার দিকেসিলেটের এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে যান রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন। এসময় দুই মন্ত্রীকে স্বাগত জানান হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইউনুছুর রহমান।
 
মন্ত্রী হাসপাতালে ক্যাজুয়েলিটি বিভাগে চিকিৎসাধীন দুর্ঘটনায় আহত  রাজশাহীর বাসিন্দা মো. সেলিম রেজা ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সি্কিউরিটি গার্ড চাপাইনবাবগঞ্জের বাসিন্দা মো. শরীফ হোসেনের সঙ্গে কথা বলেন এবং তাদের অবস্থার খোঁজখবর নেন।

এসময় রেলমন্ত্রী সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ট্রেন দুর্ঘটনায় আহতদের ১০ হাজার ও নিহতের পরিবাবকে ১ লাখ টাকা করে দেওয়া হচ্ছে। এ ঘটনার বিষয়ে প্রধানমন্ত্রী খোঁজখবর রাখছেন।
 
রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, রেল দুর্ঘটনার বিষয় খতিয়ে দেখতে ইতোমধ্যে দু’টি কমিটি করে দিয়েছি। প্রতিবেদন পাওয়ার পর কারও অবহেলা থাকলে ব্যবস্থা নেওয়া হবে। তাছাড়া দুর্ঘটনার পর রেলসচিবসহ কর্মকর্তারা ঘটনাস্থলে এসেছেন। মাত্র ২২ ঘণ্টার মধ্যে রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে। তবে ব্রিজ ভেঙে দুর্ঘটনা হয়নি। এক লাইন থেকে আরেক লাইন সরে দুর্ঘটনা ঘটেছে।

তিনি বলেন, রেল এমন একটি বাহন। যে দেশে রেল যত উন্নত, সে দেশ তত উন্নত। রেলকে যতবেশি বাণিজ্য ‍ও গণপরিবহনে ব্যবহার করতে পারবো, সড়ক ততো নিরাপদ থাকবে।
 
বিগত সরকারগুলো কেবল সড়কের উন্নয়ন করেছে। আমরা রেলপথের উন্নয়ন করেছি। সড়ক নির্ভর হয়েছি। পরিবহনের ৮০ শতাংশ রাস্তার ওপর নির্ভরশীল। রাস্তা এক লাইন থেকে দুই লাইন করেছি। আর রেল সেই ব্রিটিশ আমল থেকে একলাইন-ই রয়ে গেছে। একই লাইনের ওপর দিয়ে চলাচল করছে রেল।

মন্ত্রী বলেন, আখাউড়া থেকে সিলেট ১৩৫ কিলোমিটার রেলপথ প্রায় ১৬ হাজার কোটি টাকা ব্যয়ে নতুন করে করা হবে। বর্তমান মিটারগেজ লাইন তুলে ফেলে ডুয়েল গেজ করা হবে। পাশাপাশি রেলপথে যাত্রাকে আরও আরামদায়ক করে তোলা হবে।
 
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, রেল ও রোড দু’টিকে নিরাপদ রাখতে আমরা পদক্ষেপ নিয়েছি। এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা কোথাও ঘটুক আমরা তা চাই না। এ নিয়ে প্রধানমন্ত্রী এবং রেল বিভাগও দুঃখ প্রকাশ করেছেন। আমরা চাই, সঠিক রেল ব্যবস্থাপনা গড়ে উঠুক। এ জন্য তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। 

সিলেটবাসীর দাবির সঙ্গে ঐক্যমত পোষণ করে তিনি বলেন, কিছুদিনের মধ্যে রেল সংস্কারে কাজ শুরু হবে।

হাসপাতালে আহতের চিকিৎসার খোঁজখবর নেন মন্ত্রীরা। পরে নিহতদের পরিবারের খোঁজখবর নিতে তাদের বাড়ির উদ্দেশে রওনা দেন তারা।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জুন ২৬, ২০১৯
এনইউ/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: রেলপথ মন্ত্রণালয় ট্রেন দুর্ঘটনা
ksrm
বঙ্গবন্ধুর জীবনপঞ্জিকা ভবিষ্যৎ প্রজন্মের জন্য দলিল
আটপাড়ায় শিশু শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ
‘বাংলাদেশ ব্যাংক স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে পারে’
কোটা আন্দোলনের ৩ নেতার ৫৭ ধারার মামলার তদন্ত স্থগিত
৭ দিনের সফরে দেশের বাইরে থাকবেন ইসি সচিবও


আরবান কো-অপারেটিভ ব্যাংক চেয়ারম্যানসহ ৭ জনের নামে মামলা
‘শুল্কমুক্ত গাড়ি মুহিতের সুনামের সঙ্গে মানানসই হবে না’
পাবনায় শিশু ধর্ষণের অভিযোগে মামলা, অভিযুক্ত পলাতক
সেলিমের নতুন সিনেমা ‘পাপ-পুণ্য’, আছেন চঞ্চল ও সিয়াম
রোহিঙ্গাদের নিরাপদে ফেরাতে কাজ করছে যুক্তরাষ্ট্র