php glass

তীব্র গরমে নীলফামারীতে অতিষ্ঠ মানুষ ও প্রাণীকূল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গরমে অতিষ্ট মানুষ

walton

নীলফামারী: দিনের বেলায় যেন আগুনের ফুলকি ছড়াচ্ছে গোটা নীলফামারীতে। ফলে বাইরে বেরুতে পারছেন না লোকজন। বিশেষ করে ভোগান্তি বেড়েছে খেটে খাওয়া মানুষের। ক্রমাগত দাবদাহে ওষ্ঠাগত মানুষ ও প্রাণীকূল। পানিশূন্যতা ও ডায়রিয়াসহ গরমজনিত নানা রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। 

নীলফামারীর সৈয়দপুর ও ডিমলা আবহাওয়া অফিস জানিয়েছে, মাঝারি তাপপ্রবাহ বয়ে যাওয়ায় এমন গরম অনুভূত হচ্ছে। যা আরো কয়েকদিন থাকতে পারে।

সৈয়দপুর বিমানবন্দর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হাকিম জানিয়েছেন, সোমবার (২৪ জুন) সৈয়দপুরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি জুন মাসে সর্বোচ্চ দ্বিতীয়। 

তিনি বলেন, এর আগে গত ১৩ জুন সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়, যা ছিল এ বছরের মধ্যে রেকর্ডকৃত সর্বোচ্চ তাপমাত্রা।

এদিকে ডিমলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান বলেন, ডিমলায় সোমবার (২৪ জুন) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। ফলে গরমে বেশ দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে।

আগামী কয়েকদিন তাপমাত্রায় পরিবর্তন আসার সম্ভাবনা কম বলে জানিয়েছে নীলফামারীর এই দুই আবহাওয়া অফিস। তবে আগামী তিন-চার দিনের মধ্যে হাল্কা বৃষ্টিপাত হতে পারে বলে জানান তারা। বৃষ্টির সঙ্গে সঙ্গে তাপমাত্রাও কমবে বলে আশা করছেন তারা।

তাপমাত্রা বাড়ায় বিস্তীর্ণ ক্ষেত জমি এলাকায় বোরো ধান কাটা ও মাড়াইয়ের কাজ করতে গিয়ে অসুস্থ হয়ে পড়ছেন কৃষকেরা। সোমবার (২৪ জুন) দুপুরে নীলফামারী জেলা জজকোর্টের নিচতলায় কিছু কুকুরকে পরিশ্রান্ত হয়ে ঘুমাতে দেখা যায়। 

নীলফামারী আধুনিক সদর হাসপাতালসহ উপজেলার হাসপাতালগুলোয় ডায়রিয়াসহ গরমজনিত রোগীর চাপ বেড়েছে। নীলফামারী আধুনিক সদর হাসপাতালে প্রতিদিন গড়ে ২শ’ থেকে ৫শ’ রোগীকে সেবা দেয়া হচ্ছে। অনুরুপভাবে সৈয়দপুর ১০০ শয্যা হাসপাতালে প্রতিদিন ৩০ থেকে ৫০ জন করে ডায়রিয়া রোগী ভর্তি হচ্ছেন। তীব্র গরমের কারণে প্রয়োজন ছাড়া মানুষ বাড়ির বাইরে কম বের হচ্ছেন। 

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, জুন ২৪, ২০১৯
আরএ

মৌলভীবাজারে উদ্ধার বিপন্ন ‘সন্ধি কাছিম’
বালিশকাণ্ড: ৩৬ কোটি ৪০ লাখ টাকার অনিয়মের তথ্য
বিয়ের ৭ দিনের মাথায় তরুণীর মরদেহ উদ্ধার, ভগ্নিপতি আটক
‘ছুরি নিয়ে আসামি কীভাবে এজলাসে ঢোকে?’
বন্যার পানিতে ভেসে উঠলো নিখোঁজ শিশুর মরদেহ


পশ্চিম রামপুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ শ্রমিকের মৃত্যু
চাঁদ অভিমুখে মানুষের যাত্রা
ক্রসিংয়ে বিয়ের গাড়িতে ট্রেনের ধাক্কা, নিহত বেড়ে ১০
ইয়াবা মামলার ৩ আসামির জামিন বাতিল, গ্রেপ্তারের নির্দেশ
কোনো বিশৃঙ্খলা সহ্য করা হবে না: তথ্যমন্ত্রী