‘জামিনপ্রাপ্ত জঙ্গিদের নজরদারি করা হচ্ছে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংসদ ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

walton

জাতীয় সংসদ ভবন থেকে: জামিনে মুক্তিপ্রাপ্ত, সাজাপ্রাপ্ত ও আটক জঙ্গিদের নিবিড় নজরদারির ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

সোমবার (২৪ জুন) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের লিখিত উত্তরে জঙ্গিবাদ দমনে সরকারের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরে এ তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

এ প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়। এসময় সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
 
প্রশ্নোত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিবাদ নির্মূল সংক্রান্ত বর্তমান সরকারের গৃহীত জিরো টলারেন্স নীতির আলোকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কার্যক্রম পরিচালনা করছে। জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশের স্পেশালাইজড গঠনের পাশাপাশি উপযুক্ত প্রশিক্ষণ, অপারেশনাল ও লজিস্টিকস সক্ষমতা বাড়ানো হয়েছে। এছাড়া গোয়েন্দা নজরদারি এবং আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যে জঙ্গি আস্তানা, জঙ্গিদের অবস্থান সনাক্ত করে গ্রেফতার কার্যক্রম চলমান রয়েছে। জঙ্গি সংশ্লিষ্ট কাজের সঙ্গে জড়িতদের চিহ্নিত/সনাক্তকরণের সুবিধার্থে এলাকা ভিত্তিক ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ ও সংরক্ষণ এবং বিডি পুলিশ হেলপ লাইন, হেলো সিটি ও রিপোর্ট টু র‌্যাব প্রভৃতি অনলাইন অ্যাপস চালু এবং গণসচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে। 

জঙ্গি দমনে আইন-শৃঙ্খলা বাহিনীর এযাবৎ অনেকগুলো সফল অভিযান পরিচালিত হয়েছে এবং যেকোনো ধরনের জঙ্গি সংক্রান্ত বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো সদা তৎপর রয়েছে। পাশাপাশি সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে প্রচলিত আইন অনুযায়ী জঙ্গিদের গ্রেফতার করে বিচারের জন্য আদালতে সোপর্দ করার কার্যক্রমও অব্যাহত আছে। জঙ্গি হামলা প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা নেওয়ার পাশাপাশি জামিনে মুক্তিপ্রাপ্ত, সাজাপ্রাপ্ত ও আটক জঙ্গিদের নিবিড় নজরদারির ব্যবস্থা নেওয়া হয়েছে। বাংলাদেশ জঙ্গিবাদ দমনের সফলতা বিশ্বে রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে বলেও বক্তব্যে উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জুন ২৪, ২০১৯ 
এসকে/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিকে অ্যাপে নজরদারি করবে পুলিশ
মসজিদে মুসল্লি নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালতের নজরদারি
করোনার মধ্যে বিয়ে: সেই সরকারি কর্মকর্তা চাকরি থেকে বরখাস্ত
ভারতে বাড়ছে লকডাউনের মেয়াদ: মমতা 
করোনা মোকাবিলায় একসঙ্গে শাহরুখ-প্রিয়াঙ্কা


করোনা মোকাবিলায় সর্বদলীয় সভার দাবি বাম জোটের
কুড়িগ্রামে জ্বর-শ্বাসকষ্টে উপ-সহকারী প্রকৌশলীর মৃত্যু
নিজ উদ্যোগে লকডাউন লাউয়াছড়ার খাসিয়াপুঞ্জি
আটকে গেলো প্রাথমিকের প্রথম সাময়িক পরীক্ষা 
অসহায়দের ত্রাণসামগ্রী দিতে ডিএনসিসির দুই হটলাইন