php glass

এমপিওভুক্তিতে রাজনৈতিক নেতাদের সম্পৃক্ত করার দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় সংসদ ভবন/ ফাইল ছবি

walton

জাতীয় সংসদ ভবন থেকে: শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তির বিষয়ে রাজনৈতিক নেতাদের সম্পৃক্ত করার দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম। সেই সঙ্গে স্বাস্থ্যসেবা গরিব মানুষের কাছে পৌঁছে দিতে হেলথ ইন্স্যুরেন্স চালুর আহ্বান জানান তিনি।

বুধবার (১৯ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি জানান। সংসদের এ অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 

রফিকুল ইসলাম বলেন, বাংলাদেশ অতি অল্প সময়ের মধ্যে মাথাপিছু আয় ২ হাজার মার্কিন ডলার অতিক্রম করবে, এই বছরের মধ্যেই করবে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বাজেট ৮ গুণ বেড়েছে। আগামী বাজেট ৬ বা ৭ লাখ কোটি টাকার হবে। দেশে দারিদ্র্যের হার ৩২ ভাগ থেকে কমে ২১ ভাগে নেমে এসেছে। অতি দারিদ্র্যের হার ১১ শতাংশে নেমেছে। জিডিপি সাড়ে ৪ গুণ বেড়েছে। এটা কেউ ভাবতেও পারেনি। 

তিনি বলেন, স্বাস্থ্যখাতে উন্নয়ন হয়েছে, কিন্তু এখনও অনেক সমস্যা আছে। এই সমস্যাগুলো দূর করতে হবে। কয়েক বছর আগে ভারতে হেলথ ইন্স্যুরেন্স চালু করা হয়েছে। এতে দরিদ্র মানুষ উপকৃত হয়েছে। আমাদের অতি দ্রুত হেলথ ইন্স্যুরেন্স চালু করতে হবে। এটা করতে পারলে গরিব মানুষ খুব উপকৃত হবে। 

শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি প্রসঙ্গে তিনি বলেন, যে ক্রাইটেরিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তি করা হচ্ছে সেটা ঠিক করতে রাজনৈতিক নেতাদের অন্তর্ভুক্ত করা হয়নি। এজন্য রাজনৈতিক নেতাদেরকেই জনগণের কাছে জবাবদিহিতা করতে হয়। সবগুলো শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করতে হবে। এমপিওভুক্তির প্রক্রিয়ার সঙ্গে রাজনৈতিক নেতাদের অন্তর্ভুক্ত করতে হবে। কারণ এ বিষয়ে রাজনৈতিক সিদ্ধান্তের ব্যাপার আছে। সব প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে প্রয়োজনে প্রতি বছর ইভেল্যুশন করার তাগিদ দেন তিনি। 

আওয়ামী লীগের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) রফিকুল ইসলাম বলেন, সর্বস্তরের নারীর ক্ষমতায়ন হতে হবে। শুধু কয়েকজন নারী গৌরবময় আসনে অধিষ্ঠিত হলে নারীর ক্ষমতায়ন হবে না। রাজনৈতিক দলগুলোর সর্বস্তরের কমিটিতে ২৫ ভাগ নারী নেতৃত্ব, স্থানীয় সরকার পর্যায়ে ২৫ নারীর নির্বাচিত হওয়ার ব্যবস্থা করতে হবে। কোনো প্রতিষ্ঠানে ৪০ ভাগ নারীর কর্মসংস্থানে ব্যবস্থা না করা হলে ওই প্রতিষ্ঠানকে সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) কার্ড না দেওয়ার আহ্বান জানান তিনি। 

** আ’লীগ ক্ষমতায় আসা মানে শেয়ার বাজার ধ্বংস হওয়া: রুমিন

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, জুন ১৯, ২০১৯ 
এসকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
শাহজাদপুরে সরকারি ও ভারতীয় ওষুধ উদ্ধার, আটক ১
মিলিকের হ্যাটট্রিকে শেষ ষোলোয় নাপোলি
চিত্রকর্মে বর্ণিল থানা প্রাঙ্গণ
গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় লিভারপুল
যুক্তরাষ্ট্রের কালো তালিকায় মিয়ানমার সেনাপ্রধানসহ চারজন


সিলেটে অস্ত্রসহ শহীদ ডাকাত গ্রেফতার
হবিগঞ্জ আ’লীগের সম্মেলনে ৭০০০ কর্মীর জন্য বিরিয়ানি
ক্রেতাদের বাজেট অনুযায়ী পোশাক তৈরি করছে ‘সারা’
মায়ের ওপর অভিমান, রাজধানীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
নোয়াখালীতে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে প্রাণ গেলো দু’জনের