php glass

খেলাপি ঋণের টাকা আদায়ে সব প্রক্রিয়া প্রয়োগের আহ্বান 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় সংসদ ভবন

walton

জাতীয় সংসদ ভবন থেকে: ব্যাংকের খেলাপি ঋণের টাকা আদায়ে প্রশাসন ও ব্যাংক কর্মকর্তাদেরকে সব প্রক্রিয়া প্রয়োগ করার তাগিদ দিলেন সরকারি দল আওয়ামী লীগের সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ। সেই সঙ্গে খেলাপি ঋণের টাকা পাচার ঠেকানোর তাগিদ দিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৮ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ তাগিদ দেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন অনুষ্ঠিত হয়। 

অধ্যাপক আলী আশরাফ বলেন, প্রশাসনে যারা আছেন, ব্যাংক কর্মকর্তা যারা আছেন তাদের বলছি ব্যাংক ঋণ খোলাপিদের ঋণ আদায়ের ব্যবস্থা নিন। যত প্রকার প্রক্রিয়া আছে তা প্রয়োগ করুন। খেলাপি ঋণের টাকা পাচার হয়ে যাচ্ছে, যদি পাচার হয়ে যায় সেটার বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। বাংলাদেশ ব্যাংকের মনিটরিংয়ের ব্যবস্থা জোরদার করতে হবে। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হয়ে গেলো। কিন্তু একজন কর্মকর্তা-কর্মচারীর জবাবদিহিতার আওতায় আনা হলো না, এটা মানুষ আমাদের প্রশ্ন করে। আমি অর্থমন্ত্রীকে বলবো এনবিআরকে বলেন ট্যাক্স আদায়ে শক্ত হতে। 

আলী আশরাফ আরও বলেন, বাজেট রাজনৈতিক অর্থনৈতিক দিক থেকে সার্বিক বিবেচনায় কাজ করে। এই বাজেট যখন পেশ করা হয়েছে তখন থেকেই নানাবিধ মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। বাজেটকে শুধু বাজেট হিসেবে দেখলেই হবে না। সামগ্রিক প্রেক্ষাপট, বৈশ্বিক অর্থনীতি সবদিক থেকে বিচার করতে হবে। আমাদের প্রবৃদ্ধি ৬ ভাগের উপরে। মূল্যস্ফীতি চরম সহনীয় পর্যায়ে চলে এসেছে। অর্থমন্ত্রী যে বাজেট দিয়েছেন সেটা বাস্তবভিত্তিক, উচ্চাভিলাষী নয়। বাজেট বাস্তবায়নে সরকার পদক্ষেপ নিচ্ছে হতাশ হওয়ার কিছু নেই। দেশে খাদ্য উদ্বৃত্ত হয়েছে এটা সম্মানের বিষয়, মাথা উচু করে দাঁড়ানোর বিষয়। বিদ্যুৎ, শিক্ষা, কৃষি, যোগাযোগে অভাবনীয় উন্নয়ন হয়েছে। বাজেটে যে লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে এটা বিশাল অংকের টাকা নয়। এ লক্ষ্য অর্জন করা যাবে। বাজেট আরও বড় করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, জুন ১৮, ২০১৯ 
এসকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
যেখানে মেসি-সুয়ারেজের চেয়ে এগিয়ে গ্রিজম্যান
চাকরির আবেদনে বয়সসীমা বাড়ানোর দাবি
রাঙ্গুনিয়ায় নুরুন্নাহার স্মৃতি বৃত্তি পরীক্ষা
সোনার স্বপ্ন জাগিয়েও পারলেন না আঁখি
ঘটছে দুর্ঘটনা, তবুও উল্টো পথে চলছে গাড়ি


কাতারকে হারিয়ে গালফ কাপের ফাইনালে সৌদি আরব
লন্ডনের বাতাসে নিশ্বাস ১৬০টি সিগারেট গ্রহণের সমান!
আড়াইহাজারে দেশীয় অস্ত্রসহ ৫ ডাকাত আটক
কাউখালীতে খামারে আগুন, ২ হাজার মুরগি পুড়ে ছাই
হাই হিল জুতায় হতে পারে যেসব ক্ষতি