php glass

এমপিদের নির্বাচিত হওয়া নিয়ে প্রশ্ন তুললেন রুমিন

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় সংসদের অধিবেশন কক্ষ ও রুমিন ফারহানা

walton

জাতীয় সংসদ ভবন থেকে: একাদশ জাতীয় সংসদের সদস্যদের নির্বাচিত হওয়া নিয়ে প্রশ্ন তুললেন বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা। 

রোববার (১৬ জুন) জাতীয় সংসদে ২০১৮-২০১৯ অর্থ বছরের সম্পূরক বাজেটের উপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ প্রশ্ন তোলেন। 

রুমিন ফারহানা তার বক্তব্যের শুরুতেই জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক সম্বোধন করায় আওয়ামী লীগের সদস্যরা আপত্তি জানান। তখন রুমিন ফারহানা বলেন, আমি বলতে পারবো, একটু ধৈর্য সহকারে শুনুন। আমি প্রথম দিন দুই মিনিট পেয়েছিলাম বলার জন্য, কিন্তু এক মিনিটিও ধৈর্য সহকারে বলতে পারিনি। 

এসময় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া বলেন, বিনয়ের সঙ্গে বলছি আপনি বাজেট নিয়ে বলুন, বাজেটের বাইরে বলবেন না দয়া করে। এমন কোনো বক্তব্য দেবেন না যাতে অন্যরা ক্ষুব্ধ হতে পারে। 

রুমিন ফারহানা বলেন, একটি সরকারের সক্ষমতা বাড়ার কথা কিন্তু ধীরে ধীরে সক্ষমতা কমে আসছে। বাজেট মাত্র ৭৩ শতাংশ বাস্তবায়ন হয়। বাজেট বাস্তবায়নে বিরাট ঘাটতি আমরা লক্ষ্য করি। কীভাবে নির্বাচন হয়েছে আমরা জানি। সংবিধানে আছে জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হতে হবে। কিন্তু কয়জন সংসদ সদস্য জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়েছেন। 

এসময় ডেপুটি স্পিকার আবারও বলেন, বিনয়ের সঙ্গে আপনি বাজেট নিয়ে বলুন। 

এরপর রুমিন ফারহানা আরও বলেন, দেশে আইনের শাসন নেই। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হচ্ছে। গত এক মাসে ১৪৮ জন হত্যা হয়েছে দেশে। এগুলো নারী সংসদ সদস্য আছেন তারা নারী ধর্ষণ, শিশু ধর্ষণের বিরুদ্ধে সংসদে কথা বলেন না। বাজেটের টাকা কোথায় যায়, কাদের হাতে যায় তার তালিকা প্রকাশ করতে হবে। ব্যাংকের টাকা পাচার হয়, সোনা চুরি হয় তার কোনো তদন্ত হয় না। জবাবদিহিতা থাকলে এই অবস্থা হতো না। আপনারা কি প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়েছেন, হননি। 

রুমিন ফারহানার বক্তব্য শেষ হলে ডেপুটি স্পিকার বলেন, আমি শুরুতেই আপনাকে বলেছিলাম বিষয়ে বাইরে আপনি বক্তব্য দেবেন না। কিন্তু আপনি সেটা করেননি। আপনি যে সব অসংসদীয় কথা বলেছেন সেগুলো বাদ দেওয়া হলো।     

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জুন ১৬, ২০১৯ 
এসকে/এসই/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
বিদেশি পিস্তলসহ কিশোর গ্যাংয়ের দুই সদস্য আটক
রাত ২টা থেকে ঢাকা-আরিচা মহাসড়কে যানচলাচল বন্ধ
টটেনহামের রোমাঞ্চকর জয়
রক্তক্ষয়ী যুদ্ধে বাংলাদেশের জন্ম
দম ফেলার ফুসরত নেই সাভারের ফুল বিক্রেতাদের


১৬ ডিসেম্বর বাঙালির ইতিহাসে সর্বোচ্চ অর্জনের দিন
জাপার ভাইস চেয়ারম্যান নিগার সুলতানাকে অবাঞ্ছিত ঘোষণা
ফ্যান কারখানায় নিহত প্রত্যেকের পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা
ইবি শিক্ষক সমিতির সভাপতি আখতার, সম্পাদক মোস্তাফিজ
এক হাজারের বেশি নারীর প্রোলেপস সারিয়েছেন ডা. শিরীন