php glass

‘বিএনপি কিভাবে অবৈধ সংসদে এলো’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় সংসদ ভবন/ ফাইল ছবি

walton

জাতীয় সংসদ ভবন থেকে: বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান বিএনপির সংসদ সদস্যদের উদ্দেশ্যে বলেছেন, ওনারা ভোট করে নির্বাচিত হয়ে সংসদে এলেন। এখন বলছেন সংসদ অবৈধ। তাহলে আপনারা সংসদে এলেন কিভাবে।

তিনি বলেন, আইন অনুযায়ী নির্বাচিত সংসদ সদস্যদের ভোটে সংরক্ষিত আসনের সদস্য নির্বাচিত হয়। তো বিএনপির সংসদ সদস্যরা কিভাবে অবৈধ সংসদের সদস্য হয়ে একজন নারী সংসদ সদস্য নির্বাচিত করলেন। বিএনপির পুরুষ সদস্যরা যদি ওই নারী সদস্যকে বৈধতা দেন তাহলে উনি বৈধ, আর যদি বৈধতা না দেন তাহলে উনি অবৈধ। 

রোববার (১৬ জুন) জাতীয় সংসদের ২০১৮-১৯ অর্থবছরের সম্পূরক বাজেটের উপর আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন অনুষ্ঠিত হয়। 

পীর ফজলুর রহমান বলেন, বিএনপির সংরক্ষিত আসনের সদস্যকে সংসদে আনার ক্ষেত্রে যদি কোনো ব্যতিক্রম ঘটে থাকে তাহলে তার দলীয় সদস্যরা করেছেন। এজন্য তো সংসদ অবৈধ হতে পারে না। ওই নারী সদস্য ওনার বৈধতা, অবৈধতা বিএনপির সংসদ সদস্যদের কাছে খুঁজবেন। সংসদের কাছে কেন খোঁজেন। সংসদ বৈধ বলেই পুরুষ সদস্যরা নির্বাচিত হয়ে নারী সদস্যকে নিয়ে এসেছেন। 

তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর কারা সংসদে ইনডেমনিটি পাস করেছিল, কারা বাতিল করেছে তা সংসদেই আছে। এটা নিয়ে মিথ্যাচার করার কিছু নেই। বঙ্গবন্ধুকে হত্যার পর বিএনপিই বেনিফিশিয়ারি হয়েছে। আজ আপনারা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের কথা বলেছেন। ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা করে বিরোধীদলীয় নেতাসহ বহু নেতাকে একসঙ্গে হত্যার পরিকল্পনা করেছিল বিএনপি। একযোগে বোমা হামলা হয়েছিল সারাদেশে। সিলেটে শাহজালালের মাজারে গ্রেনেড হামলা চালিয়ে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীকে রক্তাক্ত করা হয়েছে। মাজারকে অপবিত্র করা হয়েছে। সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য শাহ এএমএস কিবরিয়ার উপর বোমা হামলা করা হয়েছিল। গাজীপুর-২ আসনের সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টারকে হত্যা করা হয়েছি। এগুলো কি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নয়। আমরা সব হত্যাকাণ্ডের বিরুদ্ধে। নিজেদের চেহারাটা আয়নায় একবার দেখবেন। 

পীর ফজলুর রহমান বলেন, আপনারা তো অনেক ভালো আছেন। বিএসএমএমইউ-তে আসেন, চিকিৎসা নেন। কারাগারে সঙ্গে একজন কাজের মানুষ রাখার সুযোগ পেয়েছেন, এটা দেশের ইতিহাসে নজির সৃষ্টি করেছে, আর কি চান?

** বাজেট বাস্তবায়ন হার কেন কমছে, জানতে চান ফখরুল ইমাম

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জুন ১৬, ২০১৯
এসকে/এসই/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: সংসদ অধিবেশন
‘আনসারুল্লাহ বাংলা টিমের’ ৪ সদস্যের রিমান্ড মঞ্জুর
কিশোর বয়স থেকে ছিনতাই তাদের পেশা
রাষ্ট্রীয় অর্থ অপচয় করে কেউ পার পাবে না: খুবি উপাচার্য
দুর্নীতির স্বরূপ উদঘাটনে প্রয়োজন অনুসন্ধানী সাংবাদিকতা
জয়িতা সম্মাননা পেলেন ভোলার ৮ নারী


বিপিএলের সর্বোচ্চ উইকেট শিকারি হতে চাই: মোহাম্মদ আমির
রত্নগর্ভা সম্মাননা পেলেন ঈশ্বরদীর আমেনা বেগম
ইতালিতে ভূমিকম্প, যোগাযোগ ব্যবস্থায় বিপর্যয়
পেঁয়াজ ছাড়া রান্না হলে, আ’লীগ ছাড়াও দেশ চলবে: রাঙ্গা
‘তথ্য বিভ্রাট-গোপন করাই দুর্নীতির কারণ ও উন্নয়নে বাধা’