php glass

ঢাকায় বিজিবি-বিএসএফ সীমান্ত সম্মেলন বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) লোগো

walton

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ে সীমান্ত সম্মেলন শুরু হচ্ছে বুধবার (১২ জুন)।

এদিন রাজধানীর পিলখানায় বিজিবি সদর দফতরে আনুষ্ঠানিক বৈঠকের মাধ্যমে শুরু হওয়া এ সীমান্ত সম্মেলনের নানা কর্মসূচি চলবে ১৫ জুন পর্যন্ত।

মঙ্গলবার (১১ জুন) বিজিবির জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা বাংলানিউজকে এসব তথ্য জানান।

তিনি জানান, বুধবার (১২ জুন) বেলা পৌনে ১২টায় বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে সীমান্ত সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক শুরু হবে। সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলামের নেতৃত্বে ২৪ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল অংশগ্রহণ করবে। আর বিএসএফ মহাপরিচালক শ্রী রজনী কান্ত মিশ্রার নেতৃত্বে ১০ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল অংশগ্রহণ করবে।

জানা যায়, বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির অতিরিক্ত মহাপরিচালকরা ও বিজিবি সদর দফতরের সংশ্লিষ্ট স্টাফ অফিসাররা ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর, বাংলাদেশ জরিপ অধিদফতর, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর এবং যৌথ নদী কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রতিনিধিত্ব করবেন। ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা থাকবেন। সীমান্ত সম্মেলন উপলক্ষে বিএসএফ ওয়াইভস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সদস্যের প্রতিনিধি দল বিজিবি পরিচালিত ‘সীমান্ত পরিবার কল্যাণ সমিতির’ (সীপকস) বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করবেন।

এবারের সম্মেলনে বাংলাদেশে মাদক চোরাচালান, সীমান্ত হত্যা, অস্ত্র, গোলাবারুদ ও বিস্ফোরক দ্রব্য পাচার, বাংলাদেশ-ভারত সীমান্ত দিয়ে মিয়ানমারের নাগরিকদের সীমান্ত অতিক্রম বন্ধে যৌথ প্রচেষ্টাসহ উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক যোগাযোগ ও বিরাজমান সৌহার্দ্য বাড়ানোর উপায় নিয়ে আলোচনা হবে।

সীমান্ত সম্মেলন উপলক্ষে আগামী ১২ জুন বিকেল ৫টায় পিলখানার বীর উত্তম ফজলুর রহমান খন্দকার মিলনায়তনে বিজিবি ও বিএসএফ-এর মধ্যে প্রীতি কাবাডি ম্যাচ অনুষ্ঠিত হবে।

সবশেষে ১৫ জুন যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে।

সীমান্ত সম্মেলন উপলক্ষে পারস্পরিক সুসম্পর্ক জোরদার ও সৌহার্দ্য বাড়ানোর অংশ হিসেবে ভারতীয় প্রতিনিধি দল দেশের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন এবং ১৫ জুন ঢাকা ত্যাগ করবেন।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, জুন ১১, ২০১৯
পিএম/আরআইএস/

বরিশালে যুবককে কুপিয়ে জখম
যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত
নিষিদ্ধ পণ্য বিক্রির অপরাধে ২ প্রতিষ্ঠানকে জরিমানা
বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ আহত সন্ত্রাসী রনির মৃত্যু
জান্নাতি হত্যা: অভিযুক্ত ৪জনকে নাটোর থেকে গ্রেফতার 


ভুয়া ম্যাজিস্ট্রেট ধরলেন আসল ম্যাজিস্ট্রেট
ডুমুরিয়ায় স্বতন্ত্র প্রার্থী এজাজ চেয়ারম্যান নির্বাচিত
দেওয়াল-গাছে বিজ্ঞাপন দিলেই জরিমানা
যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক
বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী