php glass

বৃহস্পতিবার বিকেল ৩টায় বাজেট পেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় সংসদের অধিবেশন কক্ষ

walton

জাতীয় সংসদ ভবন থেকে: আগামী বৃহস্পতিবার (১৩জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট পেশ করা হবে। নতুন অর্থবছরের এ বাজেট পাস হবে আগামী ৩০ জুন (বৃহস্পতিবার)।

মঙ্গলবার (১১ জুন) একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ তথ্য জানান।

এরপর স্পিকার চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলীর নাম ঘোষণা করেন। এরা হলেন- মেজর জেনারেল (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম, ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম, হাবীবে মিল্লাত, কাজী ফিরোজ রশিদ ও মেহের আফরোজ চুমকি। অধিবেশন চলাকালে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এরা সভাপতির দায়িত্ব পালন করবেন। 

অধিবেশনের কার্যক্রম শুরুর আগে শোকপ্রস্তাব উপস্থাপন ও গৃহীত হয়। প্রস্তাবে সাবেক সংসদ সদস্য তালেব আলী, সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক, আবদুল আলী মৃধা, আব্দুল মজিদ মাস্টার, একেএম বজলুল করিম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ রেহানার ভাসুর ও বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির সাবেক ব্যবস্থাপনা পরিচালনক রফিক আহমেদ সিদ্দিক, বিশিষ্ট নাট্যকার ও অভিনেতা অধ্যাপক মমতাজউদ্দীন আহমদসহ আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন ব্যক্তির মুত্যুতে শোক প্রকাশ করা হয়।   

অধিবেশন শুরুর আগে একাদশ জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয় স্পিকারের সভাপতিত্বে। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এ অধিবেশন চলবে আগামী ১১ জুলাই পর্যন্ত। ১৩ জুন বাজেট উপস্থাপনের পর ১৪ ও ১৫ জুন দু’দিন অধিবেশন বন্ধ থাকবে। ১৬ জুন সম্পূরক বাজেটের উপর আলোচনা হবে। ১৭ জুন সম্পূরক বাজেট পাস করা হবে। ১৮ জুন থেকে বাজেটের উপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ২২ ও ২৯ জুন এই দুই শনিবার অধিবেশন কার্যক্রম চলবে। প্রতিদিন বিকেল ৩টায় অধিবেশন শুরু হবে। 

বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জুন ১১, ২০১৯ 
এসকে/এএ

বরিশালে যুবককে কুপিয়ে জখম
যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত
নিষিদ্ধ পণ্য বিক্রির অপরাধে ২ প্রতিষ্ঠানকে জরিমানা
বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ আহত সন্ত্রাসী রনির মৃত্যু
জান্নাতি হত্যা: অভিযুক্ত ৪জনকে নাটোর থেকে গ্রেফতার 


ভুয়া ম্যাজিস্ট্রেট ধরলেন আসল ম্যাজিস্ট্রেট
ডুমুরিয়ায় স্বতন্ত্র প্রার্থী এজাজ চেয়ারম্যান নির্বাচিত
দেওয়াল-গাছে বিজ্ঞাপন দিলেই জরিমানা
যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক
বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী