php glass

৫২ ছাত্রী পেলো বাইসাইকেল, দুস্থ নারীরা সেলাই মেশিন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাইসাইেকল পেয়ে খুশি বাল্যবিয়ে বিরোধী টিমের সদস্যরা। ছবি: বাংলানিউজ

walton

শরীয়তপুর: বাল্যবিয়ে প্রতিরোধ, নারীর ক্ষমতায়ন এবং নারী শিক্ষা বৃদ্ধির লক্ষে শরীয়তপুর সদর উপজেলার ১০টি মাধ্যমিক বিদ্যালয়ের ৫২ ছাত্রীকে বাই-সাইকেল বিতরণ করা হয়েছে। এছাড়াও আত্মকর্মসংস্থানের লক্ষ্যে উপজেলার ৫২ দুস্থ নারীকে দেওয়া হয় সেলাই মেশিন। 

বৃহস্পতিবার (২৩ মে) সকালে সদর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক (ডিসি) কাজী আবু তাহের।

উপজেলা পরিষদের উন্নয়ন তহবিল থেকে এ অনুষ্ঠানের আয়োজন করে সদর উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন। সেখানে শিক্ষার্থী ও দুস্থ নারীদের হাতে বাইসাইকেল ও সেলাই মেশিন তুলে দেওয়া হয়।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল হাশেম তপাদার, ভাইস-চেয়ারম্যান ফারুক আহমেদ তালুকদার ও মহিলা ভাইস-চেয়ারম্যান সামিনা ইয়াছমিন। 
বাই-সাইকেল ও সেলাই মেশিন বিতরণ করা হচ্ছে। ছবি: বাংলানিউজপ্রধান অতিথির বক্তব্যে ডিসি কাজী আবু তাহের বলেন, নারী উন্নয়নে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সরকার। তাই সবক্ষেত্রে নারীরা আজ এগিয়ে যাচ্ছে। নারীদের পেছনে রেখে কখনোই দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। নারীর কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। তাদের কাজ করে স্বাবলম্বী হতে হবে। আত্মনির্ভরশীল হতে হবে। এসব দিক বিবেচনায় উপজেলার ৫২ দুস্থ নারীকে আত্ম-কর্মসংস্থানের লক্ষ্যে সেলাই মেশিন দেওয়া হয়েছে।

ইউএনও মাহাবুর রহমান বলেন, সদর উপজেলার প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ের বাল্যবিয়ে বিরোধী টিম গঠন করা হয়েছে। এ টিমের সদস্যদের কাজ হচ্ছে, কোথাও কোনো বাল্যবিয়ের খবর পেলে তাৎক্ষণিক সেখানে উপস্থিত হয়ে তা বন্ধ করে দেওয়া। এদের কাজের সুবিধার্থে এবং বিদ্যালয়ে যাতায়াতের জন্য সদর উপজেলার ১০ মাধ্যমিক বিদ্যালয়ের ১০টি বাল্যবিয়ে বিরোধী টিমের মোট ৫২ সদস্যের মধ্যে বাই-সাইকেল দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে আরও বাই-সাইকেল দেওয়া হবে। 

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মে ২৩, ২০১৯
এসআরএস   

ক্লিক করুন, আরো পড়ুন: শরীয়তপুর
শিক্ষার্থীদের জন্য ডিজিটাল কন্টেন্ট তৈরি অব্যাহত থাকবে
মোটরট্রলি-মোটরসাইকেলের সংঘর্ষে আহত পাকশির ডিসিও
আশ্রয়দাতার স্ত্রীর সঙ্গেই সম্প‌র্কে জড়ান কায়সার কামাল!
চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান আর নেই
শেষ হলো হুইলচেয়ার বাস্কেটবল টুর্নামেন্ট


বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভারত-ভুটান
সৈয়দপুরে ৫৭ শতক খাস জমি উদ্ধার
লাইব্রেরিতে সময় কমানোর প্রতিবাদে জাবি শিক্ষার্থীদের অবস্থান
বিজ্ঞানচর্চা-নৈতিকতার সঙ্গে জীবন গড়তে হবে: মুনীর চৌধুরী
হালদায় মিললো ৩০ কেজি ওজনের ডলফিন