‘কিয়স্কে’র মাধ্যমে মাদকবিরোধী প্রচারণা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘কিয়স্কে’র মাধ্যমে মাদকবিরোধী প্রচারণা শুরু। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: মাদকের চাহিদা হ্রাসে গৃহীত সম্মিলিত পদক্ষেপের অংশ হিসেবে ডিজিটাল ডিভাইস ‘কিয়স্ক’র মাধ্যমে প্রচারাভিযান শুরু করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।

php glass

রাজধানীসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে এলইডি ডিসপ্লে সম্বলিত এ ডিভাসটি স্থাপন করা হবে। যার মাধ্যমে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর কর্তৃক নির্মিত মাদক বিরোধী শর্টফিল্ম, টিভিসি, নাটক-নাটিকা, প্রামান্যচিত্র প্রচার বা প্রদর্শিত হবে।

বুধবার (১৫ মে) রাজধানীর সেগুন বাগিচায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রধান কার্যালয়ে নতুন এ ডিভাইসের মাধ্যমে প্রচারাভিযানের উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

উদ্বোধন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদক বর্তমান সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা। রাষ্ট্রের অভ্যন্তরীণ শৃঙ্খলা ও সামাজিক স্থিতিশীলতা বিনষ্টের পাশাপাশি জঙ্গিবাদে অর্থায়ন ও মানিলন্ডারিংয়ের সঙ্গে মাদক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। তাই মাদকের পাচার রোধে বর্তমান সরকার দৃঢ় প্রতিজ্ঞ। ইতোমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। আর এ যুদ্ধ জয়ের জন্য আমরা ধারাবাহিকভাবে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছি।উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। ছবি: বাংলানিউজকঠিন শাস্তির বিধান রেখে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনকে সময়োপযুক্ত করা হয়েছে জানিয়ে তিনি মন্ত্রী বলেন, মাদক যেনো প্রবেশ করতে না পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এজন্য আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। দেশের উন্নয়নের অন্যতম হাতিয়ার কর্মক্ষম বিপুল জনশক্তি। মাদকের ভয়াল থাবায় তরুণ প্রজন্ম হারিয়ে গেলে আমাদের উন্নয়ন বাধাগ্রস্ত হবে। তাই মাদকের বিরুদ্ধে আমরা সর্বপ্রকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, মাদকের পাচার বন্ধের জন্য আমি মিয়ানমার সরকার প্রধানকে অনুরোধ জানিয়েছিলাম। তারা আমাদের ডিমান্ড বন্ধের জন্য বলেছে। মাদকের সাপ্লাই-ডিমান্ড হ্রাসের জন্য আমরা নানা ধরনের কাজ করে যাচ্ছি। ডিমান্ড হ্রাসের প্রক্রিয়ার অংশ হিসেবে কিয়স্কের মাধ্যমে প্রচারাভিযান শুরু করেছি। এ ডিভাইসের মাধ্যমে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর মাদকবিরোধী শর্টফিল্ম, টিভিসি, নাটক-নাটিকা, প্রমান্যচিত্র প্রদর্শন করবে। এছাড়া মাদক সংক্রান্ত যে কোনো আপডেট তথ্য কেন্দ্রীয়ভাবে সেসব ডিভাইসে ইনপুট দেওয়া যাবে। এর মাধ্যমে ২৪ ঘণ্টাব্যপী সাধারণ মানুষ ও ছাত্র-ছাত্রীরা মাদকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানতে পারবে এবং সচেতনতা বাড়বে।

মাদকের বিরুদ্ধে যা যা করা প্রয়োজন তার সবকিছুই পর্যায়ক্রমে করা হবে বলেও জানান মন্ত্রী।

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক জামাল উদ্দীন আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, মে ১৫, ২০১৯
পিএম/আরআইএস/

হুয়াওয়ের নিষেধাজ্ঞা ৩ মাস পেছালো যুক্তরাষ্ট্র
তিউনিসিয়ায় উদ্ধার ১৫ বাংলাদেশি দেশে ফিরেছেন
মধু মাসের ফল লিচুর কদর
ঈদে দুঃস্থদের জন্য ১৫ কেজি করে চাল বরাদ্দ
রোনালদোর হাতের ট্রফির আঘাতে ছেলের মুখে চোট


ঈদে গহনা কিনতে চাচ্ছেন?
৪৬৮ জন ডাটা এন্ট্রি অপারেটর নেবে ইসি
ফের ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো
ছোটপর্দায় আজকের খেলা
নিম্নমানের কাগজে পাঠ্যবই মুদ্রণ, রাজস্ব হারাচ্ছে সরকার