ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

ফণীর আঘাতে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, মে ৮, ২০১৯
ফণীর আঘাতে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের দাবি মানববন্ধনে কৃষক নেতারা, ছবি: বাংলানিউজ

ঢাকা: ঘূর্ণিঝড় ফণীর আঘাতে ক্ষতিগ্রস্ত কৃষক ও ক্ষেতমজুরদের ক্ষতিপূরণের দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক-ক্ষেতমজুর সংগ্রাম পরিষদ।

বুধবার (০৮ মে) বিকেল সাড়ে ৩টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে সংগঠনটি এ দাবি জানায়। ঘণ্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশটি পরিচালনা করেন কৃষক-ক্ষেতমজুর সংগ্রাম পরিষদের সমন্বয়ক সাজ্জাদ জহির চন্দন।

সমাবেশে বক্তব্য রাখেন, কৃষক সমিতির সভাপতি অ্যাডভোকেট এসএম সবুর, সংগ্রাম পরিষদের নেতা কমরেড সাইফুল হক, কমরেড বজলুর রশিদ, বিপ্লবী কৃষক সংহতির আহছান আলী দুলাল, ক্ষেতমজুর সমিতির অঞ্জন সরকার প্রমুখ।

বক্তারা বলেন, ঘূর্ণিঝড় ফণীর আঘাতে দেড় লাখ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। যার মূল্য প্রায় ৮০ হাজার কোটি টাকা। অথচ কৃষিমন্ত্রী ক্ষতির পরিমাণ অনেক কম বলছেন।

মানববন্ধনে কৃষক নেতারা বলেন, এই সরকার নিজেদের কৃষিবান্ধব বলে। কিন্তু সরকারের এই কথার সঙ্গে কাজের কোনো মিল নেই। এক মণ ধান উৎপাদন করতে ৭০০ থেকে ৮০০ টাকা ব্যয় হলেও কৃষককে সেই ধান ৫০০ থেকে ৫৫০ টাকায় বিক্রি করতে হয়। এই হচ্ছে কৃষিবান্ধব সরকারের নমুনা। অথচ কৃষক-ক্ষেতমজুর ১৬ কোটি মানুষের খাবারের যোগান দিয়ে যাচ্ছে।

বক্তারা ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত কৃষক ও ক্ষেতমজুরদের ক্ষতিপূরণ এবং কৃষি ঋণ মওকুফ এবং কৃষকদের পুনর্বাসনের দাবি জানিয়েছেন সরকারের কাছে।

বাংলাদেশের সময়: ১৮২৫ ঘণ্টা, মে ০৮, ২০১৯
আরকেআর/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa