php glass

বেরাইদে বৃহত্তম মসজিদ উদ্বোধন করলেন বসুন্ধরা চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজধানীর বেরাইদে মসজিদের উদ্বোধন করেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান/ছবি: শাকিল

walton

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৪২ নং ওয়ার্ড বেরাইদ। সম্প্রতি ডিএনসিসির আওতাভুক্ত হয়েছে ঢাকার প্রাচীন এ গ্রামটি। এ গ্রামটিকে স্থানীয়রা ‘মসজিদের গ্রাম’ বলে থাকে।

শুক্রবার (০৩ মে) এই গ্রামে আরও একটি দৃষ্টিনন্দন মসজিদের উদ্বোধন করা হয়েছে। বেরাইদ এলাকায় ‘পূর্বপাড়া জামে মসজিদ’ বৃহত্তম এ মসজিদের উদ্বোধন করেন দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান।

নবনির্মিত মসজিদ ভবনটি ১০তলা ভিত বিশিষ্ট। বর্তমানে তিনতলা পর্যন্ত কাজ শেষ হয়েছে। মসজিদের নিচতলায় শপিং কমপ্লেক্স, দ্বিতীয় তলায় পুরুষ এবং তৃতীয় তলায় নারীদের জন্য নামাজ আদায়ের ব্যবস্থা রয়েছে।
 
মসজিদ উদ্বোধন করছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। পাশে রয়েছেন  ঢাকা-১১ আসনের এমপি একেএম রহমতুল্লাহ, বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহানমসজিদটিতে জুমার নামাজ আদায় শেষে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান বলেন, বেরাইদ এলাকার বৃহত্তম মসজিদ ‘পূর্বপাড়া জামে মসজিদের’ উদ্বোধন করতে পেরে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করছি। মসজিদটি ১০তলা ফাউন্ডেশনের। এখন তিনটি ফ্লোর নির্মিত হয়েছে। মুসল্লি যতো বাড়বে মসজিদের ফ্লোরও বাড়াতে হবে। সামনে প্রতিটা ফ্লোর নির্মাণে বসুন্ধরা গ্রুপ সম্পৃক্ত থাকবে।

বেরাইদের বাসিন্দাদের উদ্দেশ্যে আহমেদ আকবর সোবহান বলেন, আপনাদের যে কোনো বিষয়ে সহযোগিতা আজীবন থাকবে। আমি চেষ্টা করবো আপনাদের পাশে আজীবন থাকতে। আপনারা সবাই দীর্ঘায়ু হন।

বেরাইদের উন্নয়নে ঢাকা-১১ আসনের সংসদ সদস্য (এমপি) একেএম রহমতুল্লাহর অবদান উল্লেখ করে বসুন্ধরা গ্রুপ চেয়ারম্যান বলেন, আমি রহমতুল্লাহ ভাইয়ের দীর্ঘায়ু কামনা করছি। উনি সবসময় বসুন্ধরা গ্রুপের পাশে ছিলেন। উনি যেন দেশের মানুষের জন্য অনেক কিছু করতে পারেন। বলতে গেলে বেরাইদের মানুষের প্রাণ তিনি। উনার মতো লোক আর হয়তো আপনারা আর পাবেন না। ইনশাআল্লাহ উনার সেবা আমরা আজীবন চাইবো, বেরাইদবাসী চাইবে।
 
বেরাইদ এলাকার বৃহত্তম পূর্বপাড়া জামে মসজিদএকেএম রহমতুল্লাহ বলেন, আমরা আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি সবাই এক সঙ্গে জুমার নামাজ আদায় করতে পেরে। আমি বেরাইদবাসীর প্রতি সব সময় কৃতজ্ঞ। আরও কৃতজ্ঞ বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের প্রতি। উনি শুধু মসজিদ তৈরি করে দিয়েই থামবেন না, রবং এলাকাবাসীর সুখে-দুঃখে সব সময় পাশে থাকবেন। আপনারা আকবর সোবহানের মৃত মা-বাবার জন্য দোয়া করবেন। আপনারা সবাই সবার মৃত মা-বাবার জন্য দোয়া করবেন। আমরা যেন সবার সেবা করে যেতে পারি, সেই বিষয়েও আপনারা দোয়া করবেন।

উদ্বোধন করা মসজিদ ভবনের দৈর্ঘ্য ১৫৫ ফুট, প্রস্থ ১৩৪ ফুট ৬ ইঞ্চি। প্রতি ফ্লোরের আয়তন ২০ হাজার ৮০০ বর্গফুট। তিন ফ্লোরের মোট আয়তন ৭৪ হাজার বর্গফুট। মসজিদের মিনার দু’টি, প্রতি মিনারে ৮টি মাইক বসানো হয়েছে। গ্রাউন্ড ফ্লোর থেকে প্রতিটি ফ্লোরের উচ্চতা ১৩০ ফুট।
 
মোট গম্বুজ পাঁচটি। কেন্দ্রস্থলে শোভা পাচ্ছে প্রধান গম্বুজ। এর বেড় ৩০ ফুট, উচ্চতা ২৭ ফুট। চার কর্নারে চারটি ছোট গম্বুজ রয়েছে।  খতিব-ইমাম-মুয়াজ্জিনদের জন্য রয়েছে বিশ্রাম কক্ষ ও থাকার সুব্যবস্থা। জরুরি মুহূর্তে বিদ্যুতের বিকল্প হিসেবে গ্রাউন্ড ফ্লোরে ১’শ কেভি ক্ষমতা সম্পন্ন একটি জেনারেটর রয়েছে। সাবস্টেশন নির্মাণ করা হচ্ছে ৭৫০ কেভি ক্ষমতার।

ভবিষ্যতে মসজিদ পরিচালনার ব্যয় মেটাতে গ্রাউন্ড ফ্লোরে নির্মিত হচ্ছে শপিং সেন্টার। সেখানে থাকবে ৪৫টি দোকান। নিরবচ্ছিন্ন পানি সরবরাহের জন্য তৈরি করা হয়েছে আন্ডারগ্রাউন্ড ওয়াটার রিজার্ভার। ছাদে ওভারহেড পানির ট্যাংকির ধারণক্ষমতা এক লাখ লিটার।

পূর্বপাড়া জামে মসজিদের নতুন ভবন উদ্বোধনের সময় আরও উপস্থিত ছিলেন, বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান, ডিএনসিসি’র ৪২ নং ওয়ার্ড বেরাইদের কাউন্সিলর ফারুক আহমেদ, বেরাইদ ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আইয়ুব আনসারী মিন্টু। জুমার নামাজ ও  খুতবা পরিচালনা করেন শাইখ শহীদুল্লাহ খান মাদানী।
 
বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, মে ০৩, ২০১৯
এমআইএস/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: বসুন্ধরা গ্রুপ
অবৈধ জালে মাছের ডিম ও পোনা হচ্ছে ধ্বংস, প্রয়োজন সচেতনতা
‘আমার এই বাজে স্বভাব’ খ্যাত সংগীত পরিচালক পৃথ্বীরাজ আর নেই
মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানগুলো এখনো অরক্ষিত
ফেরাউনের বাড়িতেই বেড়ে ওঠেন মুসা
অন্ধকার ময়মনসিংহে আসছে আলো


ডিমলায় দুর্যোগ সহনীয় বাসগৃহ পেয়ে আনন্দিত ৩৬ পরিবার
পিরোজপুরে গণপূর্ত মন্ত্রীর নেতৃত্বে সুসংগঠিত আ’লীগ
৪৮ বছর ধরে উপেক্ষিত ধনবাড়ীর শহীদ বুদ্ধিজীবী মুহাম্মদ আখতার 
‘বিসমিল্লা’ দিয়ে শেষ হলো দুই বাংলার নাট্যমেলা
জাতিকে মেধাশূন্য করতেই বুদ্ধিজীবী হত্যা: শিল্পমন্ত্রী