php glass

দায়িত্ব নিলো ঢাবি সাংবাদিক সমিতির নতুন কমিটি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দায়িত্বভার বুঝে নিচ্ছেন ঢাবি সাংবাদিক সমিতির নতুন কমিটির সদস্যরা, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা বিশ্ববিদ্যালয়: দায়িত্ব নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) নবনির্বাচিত কমিটির সদস্যরা।

রোববার (২৮ এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে বিদায়ী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক নতুন কমিটির হাতে দায়িত্ব তুলে দেন।

এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ‘পেশাদারি সাংবাদিকতার প্রতিবন্ধকতা ও আগামীর চ্যালেঞ্জ’ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুল আলম চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, ডুজার সাবেক সাধারণ সম্পাদক ও জিটিভির প্রধান নির্বাহী সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, ঢাকা রিপোর্টাস ইউনিটির সাধারণ সম্পাদক কবির আহমেদ খান, সমিতির সাবেক সভাপতি মাহবুব রনি, সদ্য সাবেক সভাপতি আসিফ ত্বাসীন, সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নয়ন প্রমুখ।

ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (ডুটা), ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা); এগুলো একটা বড় বড় নামে রুপান্তরিত হয়েছে। সার্বিক বিবেচনায় সাংবাদিক সমিতি সব সময় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সাংবাদিকতায় প্রতিবন্ধকতা হলো বস্তুনিষ্ঠতার জায়গা। এ বিষয়টি ঘাটতি পড়লে সাংবাদিকতায় প্রতিবন্ধকতা আসে। বস্তুনিষ্ঠতা খুবই জরুরি। সংবাদপত্রগুলোতে একই ধরনের শব্দ-বাক্যের খবরের সমালোচনা করেন তিনি।

অনুষ্ঠানে মূল প্রবন্ধে সাইফুল আলম চৌধুরী বলেন, স্বাধীনতা ও দায়িত্বের সঙ্গে পেশাদারিত্ব অঙ্গাঙ্গিভাবে জড়িত। রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে গণমাধ্যমের যে ভূমিকা তা পেশাগত স্বাধীনতা ছাড়া সম্ভব নয়। আমাদের দেশের সাংবাদিকদের সুরক্ষার জন্য তেমন কোনো আইন না থাকলেও গণমাধ্যম ও সাংবাদিকদের কাজকে প্রভাবিত করতে পারে এমন আইন ও নীতিমালার সংখ্যা অর্ধশতাধিকের কাছাকাছি। গত এক দশকে কঠোর আইন ও বিধি বিধান সাংবাদিকতার বড় অন্তরায় হিসেবে কাজ করেছে।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৯
এসকেবি/ওএইচ/

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক
ksrm
কালিহাতীতে জামায়াতের সাত নারী কর্মীসহ গ্রেফতার ১০
মোহাম্মদপুরে আল্লাহর গুণবাচক ৯৯ নামের স্তম্ভ
জামিনে মুক্ত আওয়ামী লীগ নেতা মাসুম
তবে কি আরেকটি লজ্জার সামনে বাংলাদেশ?
সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে জরিমানা পাঁচ লক্ষাধিক


ডিআইজি প্রিজনস পার্থ গোপালের জামিন ফের নামঞ্জুর
বাংলাদেশে ৫ অর্থনৈতিক অঞ্চল করবে সংযুক্ত আরব আমিরাত
মির্জাপুরে নৌকাডুবিতে কলেজছাত্রী নিখোঁজ
থিয়েটার আর্ট ইউনিটের ‘সুতায় সুতায় হ্যানা ও শাপলা’
ব্যাংক কর্মকর্তাদের চাকরিচ্যুত করার তথ্য জানাতে হবে