তৃতীয় দিনের অনশনে অসুস্থ রানা প্লাজার হৃদয়

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনশনরত হৃদয় ও বাকি। ছবি: বাংলানিউজ

walton

সাভার (ঢাকা): ১১ দফা দাবিতে অনশনরত সাভারের রানা প্লাজার শ্রমিক মাহমুদুল হাসান হৃদয় অসুস্থ হয়ে পড়েছেন। বুধবার (২৪ এপ্রিল) সকাল থেকে তৃতীয় দিনের মতো  এ অনশন কর্মসূচি পালন করছেন হৃদয়। পড়ে তার সঙ্গে যোগ দিয়েছেন বাকি বিল্লাহ নামে অপর এক শ্রমিক।

php glass

এর আগে, সোমবার বিকেলে ধসে পড়া রানা প্লাজার সামনে ১১ দফা দাবি সম্বলিত ব্যানার টানিয়ে অনশনে বসেন হুদয়। এসময় দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ারও কথা জানান তিনি।

ব্যানারে উল্লেখিত দাবিগুলো হচ্ছে, রানা প্লাজার ক্ষতিগ্রস্ত প্রত্যেককে ৪৮ লাখ টাকা দিতে হবে। এছাড়া ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, আজীবন চিকিৎসা, ঘটনার দিনটিকে শোক দিবস ঘোষণা, হতাহত ও নিখোঁজ পরিবারের শিশুদের লেখাপড়া নিশ্চিত, দোষীদের সর্বোচ্চ শাস্তি, আসামিদের সম্পত্তি বাজেয়াপ্ত, আহত উদ্ধার কর্মীদের চিকিৎসা, স্থায়ী স্মৃতিস্তম্ভ নির্মাণ, হতাহত পরিবারের চিকিৎসা ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

অনশনরত হৃদয় জানান, রানা প্লাজার ৬ বছর পূর্তি উপলক্ষে তিনি নিজ উদ্যোগেই ধসে পরা স্মৃতি বিজড়িত ভবনের সামনে অনশনে বসেছেন। তবে যতদিন পর্যন্ত তার ১১ দফা দাবি পূরণ না হয় তিনি এই অনশন চালিয়ে যাবেন। আর যদি কেউ তার সঙ্গে একাত্মতা প্রকাশ করে অনশনে বসতে চান তাহলে এতে তার কোনো আপত্তি নেই।

হৃদয় বাংলানিউজকে বলেন, আজ রানা প্লাজার ধসের দিন। অনশনের তিন দিন হলেও এখন পর্যন্ত সরকার পক্ষের কেউ খোঁজ খবর নেয়নি। আমি অসুস্থ হয়ে পড়ছি। আমাকে স্যালাইন লাগানো হয়েছে। আর কিছু সময় থাকলে হয়তো মারাই যাবো। আমি সরকারের দৃষ্টি আকর্ষণ করছি আমাদের যৌক্তিক দাবিগুলো যেনো মেনে নেন।

হৃদয়ের সঙ্গে যোগ দেওয়া অনশনরত আরেক শ্রমিক বাকি বলেন, আমি কাল থেকে তার সঙ্গে অনশনে যোগ দিয়েছি। মরে যাবো তবুও দাবি পুরন করেই ছাড়বো। কারণ এটা আমাদের যৌক্তিক দাবি।

উল্লেখ্য, অনশনরত মাহমুদুল হাসান হৃদয় (৩২) রানা প্লাজার অষ্টম তলায় নিউ স্টাইল লিমিটেডে কাজ করতেন। বর্তমানে একটি ফার্মেসির দোকান চালিয়ে তিনি জীবিকা নির্বাহ করছেন। এবং বাকি বিল্লাহ রানা প্লাজার পাশের সরকার বিল্ডিংয়ের ধসে পড়া আহত শ্রমিক।

বাংলাদেশে সময়: ১১০৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: সাভার
তথ্য-প্রযুক্তিতে তরুণরা দেশের নাম উজ্জ্বল করেছে: বাদশা
পলাশবাড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু
ফেসবুক আমাদের আইন পকেটে নিয়ে ঘোরে: জব্বার
জাতির পক্ষ থেকে বিএসটিআইয়ের প্রতি ঘৃণা: জেএসডি
অপরিপক্ব ১৫ মণ আম ধ্বংস করলো ভ্রাম্যমাণ আদালত


ডিজিটাল নিরাপত্তায় সচেতনতাই প্রথম রক্ষাকবচ
বিএসএমএমইউর ৫৩ শিক্ষক-চিকিৎসককে গবেষণা অনুদান 
শাবানাকে দেশ ছাড়ার হুমকি
ঢাকা বাঁচাতে খাল দখলমুক্ত করতে হবে: মেয়র আতিকুল
ইনজামামের বিতর্কিত ও হাস্যকর বিশ্বকাপ দল!