php glass

তৃতীয় দিনের অনশনে অসুস্থ রানা প্লাজার হৃদয়

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনশনরত হৃদয় ও বাকি। ছবি: বাংলানিউজ

walton

সাভার (ঢাকা): ১১ দফা দাবিতে অনশনরত সাভারের রানা প্লাজার শ্রমিক মাহমুদুল হাসান হৃদয় অসুস্থ হয়ে পড়েছেন। বুধবার (২৪ এপ্রিল) সকাল থেকে তৃতীয় দিনের মতো  এ অনশন কর্মসূচি পালন করছেন হৃদয়। পড়ে তার সঙ্গে যোগ দিয়েছেন বাকি বিল্লাহ নামে অপর এক শ্রমিক।

এর আগে, সোমবার বিকেলে ধসে পড়া রানা প্লাজার সামনে ১১ দফা দাবি সম্বলিত ব্যানার টানিয়ে অনশনে বসেন হুদয়। এসময় দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ারও কথা জানান তিনি।

ব্যানারে উল্লেখিত দাবিগুলো হচ্ছে, রানা প্লাজার ক্ষতিগ্রস্ত প্রত্যেককে ৪৮ লাখ টাকা দিতে হবে। এছাড়া ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, আজীবন চিকিৎসা, ঘটনার দিনটিকে শোক দিবস ঘোষণা, হতাহত ও নিখোঁজ পরিবারের শিশুদের লেখাপড়া নিশ্চিত, দোষীদের সর্বোচ্চ শাস্তি, আসামিদের সম্পত্তি বাজেয়াপ্ত, আহত উদ্ধার কর্মীদের চিকিৎসা, স্থায়ী স্মৃতিস্তম্ভ নির্মাণ, হতাহত পরিবারের চিকিৎসা ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

অনশনরত হৃদয় জানান, রানা প্লাজার ৬ বছর পূর্তি উপলক্ষে তিনি নিজ উদ্যোগেই ধসে পরা স্মৃতি বিজড়িত ভবনের সামনে অনশনে বসেছেন। তবে যতদিন পর্যন্ত তার ১১ দফা দাবি পূরণ না হয় তিনি এই অনশন চালিয়ে যাবেন। আর যদি কেউ তার সঙ্গে একাত্মতা প্রকাশ করে অনশনে বসতে চান তাহলে এতে তার কোনো আপত্তি নেই।

হৃদয় বাংলানিউজকে বলেন, আজ রানা প্লাজার ধসের দিন। অনশনের তিন দিন হলেও এখন পর্যন্ত সরকার পক্ষের কেউ খোঁজ খবর নেয়নি। আমি অসুস্থ হয়ে পড়ছি। আমাকে স্যালাইন লাগানো হয়েছে। আর কিছু সময় থাকলে হয়তো মারাই যাবো। আমি সরকারের দৃষ্টি আকর্ষণ করছি আমাদের যৌক্তিক দাবিগুলো যেনো মেনে নেন।

হৃদয়ের সঙ্গে যোগ দেওয়া অনশনরত আরেক শ্রমিক বাকি বলেন, আমি কাল থেকে তার সঙ্গে অনশনে যোগ দিয়েছি। মরে যাবো তবুও দাবি পুরন করেই ছাড়বো। কারণ এটা আমাদের যৌক্তিক দাবি।

উল্লেখ্য, অনশনরত মাহমুদুল হাসান হৃদয় (৩২) রানা প্লাজার অষ্টম তলায় নিউ স্টাইল লিমিটেডে কাজ করতেন। বর্তমানে একটি ফার্মেসির দোকান চালিয়ে তিনি জীবিকা নির্বাহ করছেন। এবং বাকি বিল্লাহ রানা প্লাজার পাশের সরকার বিল্ডিংয়ের ধসে পড়া আহত শ্রমিক।

বাংলাদেশে সময়: ১১০৫ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৯
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন: সাভার
ksrm
মহাকাশে গিয়েও জোচ্চুরি!
রোববার মাহী বি-তার স্ত্রীকে জিজ্ঞাসাবাদ করবে দুদক
ব্লেন্ডার ভরা সাড়ে ৩ হাজার ইয়াবা, আটক ১
অ্যামাজন পুড়ছে, আমরা যেন না পুড়ি: পরিবেশমন্ত্রী
রোববার এয়ার অ্যাম্বুলেন্সে আজিজের মরদেহ আসবে কমলনগরে


পরাজয় এড়াতে লড়ছে ইংল্যান্ড
পয়েন্ট হারালো রিয়াল মাদ্রিদ
কুতিনহোর অভিষেক ম্যাচে লেভানডভস্কির হ্যাটট্রিক
মিয়ানমারের কাছে নতি স্বীকার করেছে সরকার: বিএনপি
অরুণ জেটলির মৃত্যুতে মোয়াজ্জেম আলীর শোক