কর্মসংস্থান: লালমানিরহাটে সাড়ে ৫ কোটি টাকার প্রকল্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

একটু দেরিতে হলেও লালমনিরহাটে ‘অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি’র আওতায় প্রায় সাড়ে পাঁচ কোটি টাকার প্রকল্প শুরু হয়েছে। জেলার পাঁচটি উপজেলায় এ প্রকল্পের কাজ চলছে।

পাটগ্রাম (লালমনিরহাট): একটু দেরিতে হলেও লালমনিরহাটে ‘অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি’র আওতায় প্রায় সাড়ে পাঁচ কোটি টাকার প্রকল্প শুরু হয়েছে। জেলার পাঁচটি উপজেলায় এ প্রকল্পের কাজ চলছে।

লালমনিরহাট ত্রাণ ও পুর্ণবাসন বিভাগ বাংলানিউজকে জানায়, উত্তরাঞ্চলের মঙ্গা নিরসনের লক্ষ্যে বিগত তত্ত্বাবধায়ক সরকার ১০০ দিনের কর্মসৃজন প্রকল্প চালু করে। ‘কাজের বিনিময়ে টাকা’ নামে প্রকল্পটি চালু হয়। পরে বর্তমান সরকার নাম পরিবর্তন করে ‘অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি’ নামে প্রকল্পটি চালু রাখে।

চলতি ২০১১-১২ অর্থবছরে এ কর্মসূচির আওতায় লালমনিরহাট জেলার ৫ উপজেলায় ১ম কিস্তিতে ৫ কোটি ৪৭ লাখ ৩৩ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। চলতি বছরের অক্টোবর মাসে এ প্রকল্পের কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু কিছু রাজনৈতিক নেতা ও উপজেলা পরিষদের রশি টানাটানির কারণে যথাসময়ে কাজ শুরু করতে পারেনি প্রকল্প বাস্তবায়ন কমিটি।

সুবিধা ভোগীদের নাম যাচাই-বাছাই এবং প্রকল্প এলাকা নির্ধারণ করতেই অনেক সময় পার হয়ে গেছে। তবে দেরিতে হলেও চলতি মাসে কাজ শুরু হয়েছে।   

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুজ্জামান বাংলানিউজকে বলেন, ‘উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটির অনুমোদনপ্রাপ্ত প্রত্যেক সুবিধাভোগী দৈনিক ১৭৫ টাকা নগদ মুজুরির ভিত্তিতে কাজ পেয়েছেন। সপ্তাহে পাঁচদিন সুবিধাভোগী সদস্যরা এ কাজ পাবেন।’

লালমনিরহাট জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আনোয়ার হোসেন দেরিতে কাজ শুরু করার সত্যতা স্বীকার করে জানান, পাটগ্রামে ১ হাজার ২২৩ জনের জন্য ৮৫ লাখ ৬১ হাজার টাকা, হাতীবান্ধায় ১৭১৯ জনের জন্য ১ কোটি ২০ লাখ ৩৩ হাজার টাকা, কালীগঞ্জে ১ হাজার ৬০৫ জনের জন্য ১ কোটি ১২ লাখ ৩৫ হাজার টাকা, আদিতমারীতে ১ হাজার ৬৩০ জনের জন্য ১ কোটি ১৪ লাখ ১০ হাজার টাকা ও লালমনিরহাট সদর উপজেলায় ১৬৪২ জনের জন্য ১ কোটি ১৪ লাখ ৯৪ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে।

তিনি আরো জানান, গ্রামীণ অর্থনীতি শক্তিশালী করার লক্ষ্যে এ কর্মসূচি সফল হলেও দলবাজি এবং কিছু দুর্নীবাজ কর্মকর্তার কারণে সরকারি এ জনকল্যাণমুখী কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।

এ ব্যাপারে লালমনিরহাট জেলা প্রশাসক মোখলেছার রহমান সরকার বাংলানিউজকে বলেন, ‘দেরিতে হলেও কাজ শুরু হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নকালে জেলার কোথাও অনিয়মের লিখিত অভিযোগ পেলে সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’   

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১১

Nagad
দেশে প্রথম আনার চাষ, সফল চুয়াডাঙ্গার মোকাররম
কাঁচা মরিচের দামে কৃষকের মুখে হাসি
পশু বিক্রি: ফেসবুক বেছে নিচ্ছেন প্রান্তিক খামারিরা
বেগমগঞ্জে ৩০ মেট্রিক টন গম জব্দ
করোনা উপসর্গ নিয়ে বিসিএসআইআর কর্মকর্তার মৃত্যু


সভাপতি পদে রাহুলকে চান কংগ্রেসের সাংসদরা
নালিতাবাড়ী-ঝিনাইগাতীতে ২৫ গ্রাম প্লাবিত
বিপিও উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান পলকের
বিনিয়োগ আকর্ষণে নীতিমালা সংস্কারের পরামর্শ
ভুয়া চিকিৎসকসহ ৩ জনকে কারাদণ্ড, হাসপাতাল সিলগালা