দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে চুক্তির আগ্রহ জাপানি রাষ্ট্রদূতের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগ বৃদ্ধিতে জাপানের যেকোন শহরের সাথে চট্টগ্রাম শহরের টুইন সিটি এগ্রিমেন্টের আগ্রহ প্রকাশ করেছেন জাপানি রাষ্ট্রদূত শিরো সাদোশিমা। দুই দেশের অর্থনৈতিক উন্নয়নে তিনি এ প্রস্তাব দেন।

চট্টগ্রাম: বাংলাদেশ ও জাপানের মধ্যে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগ বৃদ্ধিতে জাপানের যেকোন শহরের সাথে চট্টগ্রাম শহরের টুইন সিটি এগ্রিমেন্টের আগ্রহ প্রকাশ করেছেন জাপানি রাষ্ট্রদূত শিরো সাদোশিমা। দুই দেশের অর্থনৈতিক উন্নয়নে তিনি এ প্রস্তাব দেন।

সোমবার বিকেলে চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিমের সাথে চেম্বার কার্যালয়ে মতবিনিময়কালে তিনি এ আগ্রহ প্রকাশ করেন।
 
জাপানি রাষ্ট্রদূতকে চেম্বার কার্যালয়ে স্বাগত জানিয়ে চিটাগাং চেম্বার সভাপতি মোরশেদ মুরাদ ইব্রাহিম বলেন, ‘বিগত বছরগুলোতে উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি পেলেও সম্ভাবনার তুলনায় তা  খুবই অপ্রতুল।’

দু’দেশের বাণিজ্যিক পরিসংখ্যান উল্লেখ করে তিনি বলেন, ‘২০১০-১১ অর্থবছরে বাংলাদেশ জাপান থেকে  প্রায় ১৩০৯ মিলিয় ডলারের সমপরিমাণ পণ্য আমদানি করে। এসময়ে  রপ্তানি করে ৪৩৪ মিলিয়ন ডলারের পণ্য।

এ বাণিজ্য ঘাটতি কমাতে জাপানের রুলস্ অব অরিজিন সহজ করে বাংলাদেশ থেকে পণ্য আমদানিতে জাপানি ব্যবসায়ীদের উৎসাহিত করতে রাষ্ট্রদূতের হস্তক্ষেপ কামনা করেন তিনি।
 
এছাড়াও তিনি বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশের কথা উল্লেখ করে জাপানের সানসেট ইন্ডাস্ট্রিগুলো এদেশে স্থানান্তর করার অনুরোধ জানান।

পাশাপাশি সম্ভাবনাময় আইসিটি, তৈরি পোশাক খাত, স্টিল, ফার্মাসিউটিক্যালস্, অবকাঠামোখাত, টেক্সটাইল, পর্যটন, অ্যাগ্রোবেইজড খাতে যৌথ বা এককভাবে জাপানি বিনিয়োগের আহবান জানান।  

জাপান রাষ্ট্রদূত বাংলাদেশের বিভিন্ন খাত তথা অবকাঠামো, বিদ্যুৎ ও তৈরি পোশাকসহ বিভিন্ন খাতে বিনিয়োগের সমস্যাসগুলো খুঁজে বের করা ও এর সমাধানের উপর বিশেষ গুরুত্বারোপ করেন। যুদ্ধ পরবর্তী বাংলাদেশে অবকাঠামোসহ আর্থ-সামাজিক উন্নয়নে জাপানের ১০ বিলিয়ন ডলারের সহযোগিতার কথা উল্লেখ করেন তিনি।     

চেম্বার সিনিয়র সহ-সভাপতি মাহবুবুল আলম বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে সুপেয় পানি, যানজট নিরসন ও  আন্তর্জাতিক শাহ আমানত বিমান বন্দর উন্ন্য়নে জাপান সরকারের সহযোগিতা কামনা করেন।

এসময় চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, ক্যাপ্টেন শফি চৌধুরী, মোরশেদ আরিফ চৌধুরীসহ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ইয়াসুহার শিন্টু ও অনারারী কনস্যূল জেনারেল নুরুল ইসলাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা,  নভেম্বর ২৮, ২০১১

Nagad
জাহাকে বর্ণবাদী মেসেজ, গ্রেফতার ১২ বছরের বালক
‘সাহেদের ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা প্রয়োজন ছিল’
ধরা পড়লেই বলে হাওয়া ভবনের লোক: রিজভী
ঈদের এক সপ্তাহ আগেই বেতন-বোনাস পরিশোধের দাবি স্কপের
কুয়েতের নতুন রাষ্ট্রদূত মেজর জেনারেল আশিকুজ্জামান


ভারতের এক কিউরেটরের মৃত্যু
চলে গেলেন হলিউড অভিনেত্রী কেলি প্রেসটন
‘পাটশিল্পের সঙ্গে জড়িতরা অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন’
দলের ভাবমূর্তি নষ্ট করে অর্থ-সম্পদ বাড়ালে ছাড় নয় 
ঢাকা উত্তরে ‘স্মার্ট ল্যাম্প পোল’ চালু করলো ইডটকো