রশীদ তালুকদের আলোকচিত্র প্রদর্শনী শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হয়েছে বরেণ্য আলোকচিত্র সাংবাদিক রশিদ তালুকদারের নির্বচিত আলোকচিত্র প্রদর্শনী। সোমবার বিকেলে মুক্তিযুদ্ধ জাদুঘরে ১০ দিনব্যাপী এ আলোকচিত্র প্রদর্শনীর দ্বার উন্মেচন করা হয়।

ঢাকা: মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হয়েছে বরেণ্য আলোকচিত্র সাংবাদিক রশিদ তালুকদারের নির্বচিত আলোকচিত্র প্রদর্শনী।

সোমবার বিকেলে মুক্তিযুদ্ধ জাদুঘরে ১০ দিনব্যাপী এ আলোকচিত্র প্রদর্শনীর দ্বার উন্মেচন করা হয়।
 
জাদুঘর মিলনায়তনে রশীদ তালুকদার স্মরণে  ‘স্বাধিকার থেকে স্বাধীনতা: ক্যামেরায় গণআন্দোলন’  শীর্ষক এ প্রদর্শণীর উদ্বোধনী  অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন দৃক গ্যালরির পরিচালক প্রখ্যাত আলোকচিত্রকার ড. শহিদুল আলম, চিত্রশিল্পী খালিদ মাহমুদ মিঠু, মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি আক্কু চৌধুরী প্রমুখ।
 
উদ্বোধনী অনুষ্ঠানে ড. শহিদুল আলম বলেন, রাজপথের প্রতিটি আন্দোলনে ছিলেন রশীদ তালুকদার। তার আলোকচিত্রের মাধ্যমে আমরা মুক্তিযুদ্ধকে দেখেছি। ন্যাশনাল জিওগ্রাফি পাইওনিয়ার ফটোগ্রাফি এওয়ার্ড  প্রথম পেয়েছিলেন এ মহান আলোকচিত্রশিল্পী। আমরা তাকে মুল্যায়ন করতে পারিনি। সারাজীবন মানুষটা কষ্ট করে গেছেন।

তিনি আরও বলেন, শিল্পকলার খুব ধারালো একটা মাধ্যম হচ্ছে আলোকচিত্র। অথচ আমাদের শিক্ষিত ছেলেমেয়েরা এটি জানে না। খুব হাস্যকর মনে হয়, যখন শুনি বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগে আলোকচিত্র পড়ানো হয় না।
 
ড. শহিদ বলেন, কৃষক, প্রবাসী ও গার্র্মেন্টস শ্রমিকরা হচ্ছে এদেশের বীর পুরুষ। তাদের কাঁধে চড়ে আমরা চলছি। ঢাকার মুষ্টিমেয় মুক্তিযোদ্ধার কথা না বলে কৃষক শ্রমিকসহ প্রত্যন্ত অঞ্চলের মুক্তিযোদ্ধাদেরও মনে রাখতে হবে।

আলোকচিত্র প্রদর্শনীতে স্থান পায় রশীদ তালুকদারের নির্বাচিত আলোকচিত্রসহ প্রায় ৫০টি আলোকচিত্র। প্রায় সব আলোকচিত্রই হচ্ছে মুক্তিযুদ্ধ ও গণ আন্দোলনের বিষয়বস্তু নিয়ে। সবার জন্য উন্মুক্ত এ প্রদশর্নী প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। প্রদর্শনী শেষ হবে ৭ ডিসেম্বর।
 
বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১১

Nagad
এক মিনিটও দুর্নীতির সঙ্গে থাকতে চাই না: স্বাস্থ্য সচিব
জাহাকে বর্ণবাদী মেসেজ, গ্রেফতার ১২ বছরের বালক
‘সাহেদের ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা প্রয়োজন ছিল’
ধরা পড়লেই বলে হাওয়া ভবনের লোক: রিজভী
ঈদের এক সপ্তাহ আগেই বেতন-বোনাস পরিশোধের দাবি স্কপের


কুয়েতের নতুন রাষ্ট্রদূত মেজর জেনারেল আশিকুজ্জামান
ভারতের এক কিউরেটরের মৃত্যু
চলে গেলেন হলিউড অভিনেত্রী কেলি প্রেসটন
‘পাটশিল্পের সঙ্গে জড়িতরা অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন’
দলের ভাবমূর্তি নষ্ট করে অর্থ-সম্পদ বাড়ালে ছাড় নয়